সকাল ৯:১৩ ; সোমবার ; ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

চীনের শীর্ষ পদে অশান্তির ঝড়, প্রশ্নের মুখে শি’র শাসনব্যবস্থা

৫:৫৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২৩

প্রেসিডেন্ট শি জিনপিং চীনের জন্য দুর্দান্ত দৃষ্টিভঙ্গি অর্জনের আশা নিয়ে তার অভূতপূর্ব তৃতীয় মেয়াদের সূচনা করেন। কিন্তু এই মেয়াদের এক বছরেরও কম সময়ের মধ্যে অশান্তির ঝড় উঠেছে দেশটিতে।

ঝড়ের তাণ্ডব শি’র হাতে বাছাই করা শাসক অভিজাতদের ছত্রভঙ্গ করে দিচ্ছে। দিন দিন প্রশাসনের প্রতি আন্তর্জাতিক আস্থা হ্রাস পাচ্ছে। দুই শীর্ষ জেনারেলের রহস্যজনক অপসারণ ও অর্থনৈতিক সংকটের এ মন্দা সময়ে নানান প্রশ্নের মুখে দাঁড়িয়েছে শি’র শাসনব্যবস্থা। সিএনএন।

মাত্র কয়েক মাসের ব্যবধানে চীনের মন্ত্রিসভার দুই সিনিয়র সদস্য রহস্যজনকভাবে নিখোঁজ হয়েছেন। যারা বিশ্বের কাছে দেশের প্রধান কূটনীতিক হিসাবে গুরুত্বপূর্ণ কাজ করেছিলেন। প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে তিন সপ্তাহ ধরে জনসমক্ষে দেখা যায়নি।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে এক মাস ধরে জনসাধারণের দৃষ্টিভঙ্গি থেকে অদৃশ্য হওয়ার পর নাটকীয়ভাবে ক্ষমতাচ্যুত করা হয়েছিল। পশ্চিমের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এই কর্মকর্তাদের হঠাৎ নিখোঁজ হওয়া জাতীয় নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে হুমকিস্বরূপ।

ইতোমধ্যে দুই শীর্ষ জেনারেলের আশ্চর্যজনক অপসারণ একটি অভিজাত ইউনিট পিপলস লিবারেশন আর্মি রকেট ফোর্সকে নাড়া দিয়েছে। সামরিক বাহিনীতে উদ্বেগ সৃষ্টি করেছে। এদিকে দেশটি ইতোমধ্যেই বেশ কয়েকটি অর্থনৈতিক সমস্যার সঙ্গে লড়াই করছে। রেকর্ড সংখ্যক বেকারত্ব ও স্থানীয় সরকারের ঋণবৃদ্ধি থেকে শুরু করে সংকটের যেন শেষ নেই।

বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন, শি’র শাসকবৃত্তে ক্রমবর্ধমান অনিশ্চয়তা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে আস্থার সংকট তৈরির ঝুঁকিও তৈরি করছে। দলের মধ্যেই শি জিনপিংয়ের শাসন নিয়ে প্রশ্ন তুলেছে অনেকেই।

চীনা সরকার জনসাধারণকে ব্যাখ্যা দেওয়ার জন্য কোনো আগ্রহ দেখায়নি। দুই হাই-প্রোফাইল মন্ত্রীর নিখোঁজের বিষয়ে স্বচ্ছতার অভাব বেইজিংয়ের আন্তর্জাতিক ভাবমূর্তিকে নষ্ট করে দিচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
বলছেন, ‘চীনের শাসক অভিজাতদের মধ্যে ক্রমবর্ধমান অনিশ্চয়তা তার একদলীয় ব্যবস্থার দুর্বলতাগুলোকে উন্মোচিত করেছে।’

সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয়ের গবেষক ড্রিউ থম্পসন বলেন, ‘চীনে যা ঘটছে তা চরম রাজনৈতিক ঝুঁকিকে প্রতিফলিত করে।’

বিশেষজ্ঞরা আরও বলছেন, শি’র নিজস্ব অনুগতদের সম্ভাব্য পতন শীর্ষ নেতার ওপর খারাপভাবে প্রতিফলিত হবে। তবে থম্পসন বলেন, ক্ষমতায় আসার পর থেকে শি একটি নিরলস দুর্নীতিবিরোধী অভিযান চালিয়েছেন। যার ফলে শত শত সিনিয়র কর্মকর্তা ও জেনারেল এবং আরও লক্ষাধিক নিম্নস্তরের কর্মী বিপদে পড়েছেন।

আন্তর্জাতিক
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন