বিকাল ৫:০৩ ; বৃহস্পতিবার ; ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

বরিশালে পাঁচ বছর ধরে অচল ৪২০ সিসি ক্যামেরা

২:১৫ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০২৩

অনলাইন ডেস্ক ::: ডিজিটাল যুগ পার করে বাংলাদেশ যখন স্মার্ট যুগে হাঁটছেন ঠিক সেই সময়ও অন্ধকার যুগে পড়ে রয়েছে বিভাগীয় শহর বরিশাল সিটি করপোরেশন এলাকা। ক্ষমতার পালাবদলে বিসিসিতে মেয়র এসেছেন আবার চলেও গেছেন। কিন্তু নগরবাসীর নিরাপত্তা বিবেচনায় ছিল না কোন মাথাব্যথা। ফলে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ২ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে স্থাপন করা ৪২০টি সিটি ক্যামেরা অচল অবস্থায় পড়ে রয়েছে টানা ৫ বছর ধরে।

খোঁজ নিয়ে জানা গেছে, বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র আহসান হাবিব কামালের তত্ত্বাবধানে ২ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে বসানো হয়েছিল ৪২০টি সিসি ক্যামেরা। এর সঙ্গে নগরভবনে করা হয়েছিল এর কন্ট্রোল রুম। ক্যামেরাগুলো স্থাপনের কিছুদিন যেতে না যেতেই বেশিরভাগই অচল হয়ে যায়। ক্যামেরাগুলো রক্ষণাবেক্ষণ করার কথা বিসিসি কর্তৃপক্ষের থাকলেও বিগত পাঁচ বছরে তারা কোনো ধরনের খোঁজখবর নেয়নি। যেকারণে বর্তমানে বেশিরভাগ সিসি ক্যামেরাগুলোর অস্তিত্বই খুঁজে পাওয়া যাচ্ছে না। সরকারের এতগুলো টাকা খরচ করে ৪২০টি সিসি ক্যামেরা স্থাপন করা হলেও তা নগরবাসীর কোনো ধরনের উপকারে আসেনি।

বরিশাল সিটি করপোরেশনে প্রকৌশল ও প্রশাসনিক দপ্তরের একাধিক সূত্রে জানা গেছে, বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ক্ষমতা গ্রহণের পর থেকে আজ পর্যন্ত সিসি ক্যামেরাগুলোর রক্ষণাবেক্ষণ তো দূরের কথা, সামান্য খোঁজখবরও নেয়নি। তবে মেয়র সাদিক আব্দুল্লাহ ক্ষমতা গ্রহণের পর এনেক্স ভবন ও সিটি করপোরেশনের মূলভবনে কয়েকটি সিসি ক্যামেরা লাগিয়েছেন মাত্র।

বিসিসির জনসংযোগ কর্মকর্তা ও প্রশাসনিক কর্মকর্তার চলতি দায়িত্বে থাকা স্বপন কুমার দাস বলেন, বিগত মেয়রের আমলে সিসি ক্যামেরা বসানো হয়েছিল, তবে তার বর্তমান অবস্থা সম্পর্কে আমার কিছু জানা নেই। সরকারের কোটি কোটি টাকা ব্যয় করে নগরবাসীর সুবিধার্থে ৪২০টি সিসি ক্যামেরা স্থাপন করা হলেও ক্যামেরাগুলো নগরবাসীর কোনো ধরনের উপকারে না আসায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন নগরবাসী।

এ ব্যাপারে সচেতন নাগরিক কমিটির জেলার সাবেক সভাপতি প্রফেসর শাহ্ সাজেদা বলেন, বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ যদি নগরবাসীর কাছে জবাবদিহিতার কথা চিন্তা করতো তাহলে অবশ্যই সরকারের কোটি টাকা ব্যয়ে লাগানো সিসি ক্যামেরাগুলো রক্ষণাবেক্ষণ করতেন।

বিসিসির নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ওমর ফারুক বলেন, সাবেক মেয়র আহসান হাবিব কামালের ক্ষমতার আমলে ২ কোটি ৬১ লাখ টাকা ব্যয় ৪২০টি সিসি ক্যামেরা লাগানো হলেও ৫ বছর ধরে সব ক্যামেরাই অচল অবস্থায় রয়েছে। তবে কি কারণে ক্যামেরাগুলো রক্ষণাবেক্ষণ করা হয়নি সে বিষয়টি আমার জানা নেই।

বাসদের জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী বলেন, জনগণের অর্থ ব্যয় করা এই সিসি ক্যামেরাগুলো নগরবাসীর কোনো কাজেই আসেনি। এটা জনগণের সঙ্গে এক ধরনের বিশ্বাসঘাতকতা করেছে বিসিসি। এটা বিসিসির ব্যর্থতাই মনে করছি। তাই অবিলম্বে এই ক্যামেরাগুলো সচল করে নগরবাসীকে নিরাপত্তাহীনতার হাত থেকে রক্ষা করা হবে বলে আমি আশা করছি।

মনীষা চক্রবর্তী আরও বলেন, নগরীর ৩০টি ওয়ার্ডবাসীর নিরাপত্তার স্বার্থে বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে স্থাপিত ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরার সবই অচলাবস্থায় রয়েছে। দীর্ঘদিন থেকে ক্যামেরাগুলো অচল থাকার কারণে নগরীতে দিনদুপুরে অপরাধে মাত্রা বেড়েই চলেছে। আইনশৃঙ্খলা বাহিনীর অজান্তেই অনেকটা নিরাপদে পালিয়ে যাচ্ছে অপরাধী চক্রের সদস্যরা।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, নগরবাসীর নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে ২০১৫-১৬ অর্থবছরে গুরুত্বপূর্ণ সড়ক ও স্থাপনা ঘিরে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছিল। চালু হওয়ার দুই মাসের মাথায় এসব ক্যামেরার প্রায় ৮০ ভাগ সংযোগ তার (অপটিক্যাল ফাইবার ক্যাবল) চুরি হয়ে যায়। আবার বেশ কিছু ক্যামেরায় কারিগরি ত্রুটি দেখা দেয়।

ফলে এসব ক্যামেরা সম্পূর্ণরূপে অচল হয়ে পড়ে। তখন বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশের পর দ্রুত ক্যামেরাগুলো সচল করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু সেই প্রতিশ্রুতি রক্ষায় পরবর্তীতে বিসিসি কোনো উদ্যোগই গ্রহণ করেনি।

বরিশাল
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন   মনপুরায় ফের সাবেক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ, থানায় মামলা   ভান্ডারিয়ায় নার্স-আয়াদের টানাটানিতে নবজাতকের মৃত্যুর অভিযোগ