Youtube google+ twitter facebook Bangla Font Help

ভাষা দিবসে বরিশালে শিক্ষার্থী-শ্রমিকদের আন্দোলন স্থগিত

৪:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২১

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ থেকে সরে দাড়িয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থী ও পরিবহন শ্রমিকরা। শনিবার বিকেল সাড়ে ৫টায় তারা এ ঘোষণা দিয়ে অবরোধ তুলে নেন।

 

এদিকে শহীদ দিবস উপলক্ষে এবং পুলিশের আশ্বাসে ১৭ রুটে বাস চলাচল শুরু করেছে রূপাতলী বাস মালিক সমিতি ও শ্রমিকরা। ধর্মঘটের ৮ ঘণ্টা পর রাত সাড়ে ৭টায় ধর্মঘট প্রত্যাহার করলে সকল যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

 

প্রক্টর ড. সুব্রত কুমার দাস বাংলাদেশ জার্নালকে জানান, দীর্ঘ আলোচনা শেষে বিশেষ করে আগামীকাল রোববার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের অবরোধ তুলে নেয়। এতে করে বরিশাল-পটুয়াখালী মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

 

আগামীকালের পর শিক্ষার্থীরা যাতে আর আন্দোলনে না যায় সে জন্য তাদের সাথে আরো বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানান প্রক্টর। তাতে করে একটি স্থায়ী সমাধান বের হয়ে আসবে।

 

শিক্ষার্থীরা জানিয়েছেন, ভাষা দিবস উপলক্ষে আন্দোলন স্থগিত করা হয়েছে। এ সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন শর্ত মেনে নিলে আমরাও আন্দোলন থেকে সরে যাবো।

 

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. প্রফেসর ছাদেকুল আরেফিন বলেন, তাদের নিরাপত্তা, হামলাকারীদের গ্রেপ্তার ও মামলা দায়ের সকল দাবি মেনে নেয়া হয়েছে। এ কারণে আন্দোলন থেকে সরে দাড়াবার অনুরোধ জানান তিনি। বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোকতার হোসেন জানান, বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের মামলায় ইতিমধ্যে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। তদন্ত করে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন জানান, আন্তর্জাতিক মাতৃভাষা ও শহিদ দিবস উপলক্ষে এবং পুলিশের আশ্বাসে আন্দোলন থেকে সরে দাঁড়িয়েছেন। এতে করে ৭ জেলার সাথে ১৭টি রুটে বাস চলাচল স্বাভাবিক হয়েছে।

 

প্রসঙ্গত, ১৫ ফেব্রুয়ারি দুই শিক্ষার্থীকে মারধর ও লাঞ্ছিত করার ঘটনায় বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করা হয়। পরবর্তীতে অভিযুক্ত শ্রমিককে আটক করলে অবরোধ তুলে নেয়। এর জেরে ১৬ ফেব্রুয়ারি গভীর রাতে রূপাতলী হাউজিং এর ভিতর মেসে হামলা চালায় পরিবহন শ্রমিকরা। এতে ২০ শিক্ষার্থী আহত হলে ওই রাত থেকে ১৭ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত একটানা ১০ ঘণ্টা মহাসড়ক অবরোধ করা হয়। তিন শর্ত বাস্তবায়নে আল্টিমেটাম দিয়ে আন্দোলন থেকে সরে দাড়ান শিক্ষার্থীরা।

 

বৃহস্পতিবার বিকেলে অজ্ঞাত শতাধিক ব্যক্তিকে আসামি করে মামলা দায়ের করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু মামলায় নামধারী আসামী না করা এবং শিক্ষার্থীদের নিরাপত্তাসহ তিন দফা দাবি বাস্তবায়নের আল্টিমেটামের সময়সীমা শুক্রবার বিকেলে শেষ হওয়ার পর আবারো মহাসড়ক অবরোধ করে। আড়াই ঘণ্টা অবরোধ শেষে শনিবার সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত মহাসড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীর

 

শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের দায়ের করা মামলায় দুই পরিবহন শ্রমিককে গ্রেপ্তার করে পুলিশ। ওই শ্রমিকদের মুক্তির দাবিতে বেলা সাড়ে ১১টা থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৭টি রুটে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ করে দেয় মিনিবাস মালিক সমিতি ও শ্রমিক নেতৃবৃন্দ। এমনকি বিকল্প যানবাহন চলাচলেও তারা বাধা দেয়।

[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

পাঠকের মন্তব্য

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

উপদেষ্টা মন্ডলির সভাপতি- ফারজানা ইয়াসমিন রিমি
উপদেষ্টা : মোঃ আসাদুজ্জামান । খন্দকার রাকিব
প্রকাশক ও সম্পাদক  : এম. জাহিদ 
উপ-সম্পাদক : শফিকুল ইসলাম রাতুল মৃধা
সহ- সম্পাদক : খন্দকার রাজিব
সহ- ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জসিম শরীফ

ই-মেইল: ,

  • বার্তা ও বানিজ্যিক কার্যালয়-

ভূইয়া ভবন, ৩য় তলা

ফকিরবাড়ী রোড, বরিশাল।

  • যোগাযোগ- ০১৭৯২০৫৯০৩২

ই-মেইল: mjahidbsl@gmail.com

টপ
  কর্মসূচি প্রত্যাহার হলেও উত্তাপ কমেনি বরিশাল বিশ্ববিদ্যালয়ে   জানুয়ারির প্রথম সপ্তাহে এইচএসসি’র ফল   বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বহিষ্কার   আজ থেকে সরকারি মাধ্যমিকে ভর্তির আবেদন শুরু   এবার পরীক্ষা নয়, লটারির মাধ্যমে স্কুলে ভর্তি: শিক্ষামন্ত্রী   মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল   ঢাবির ভর্তি পরীক্ষা হবে সশরীরে   প্রাথমিকে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ   ২৫ ডিসেম্বরের মধ্যে এইচএসসির ফল   উন্নয়নের ধারাকে ধরে রাখতে শিক্ষার বিকল্প নেই   ১৭ অক্টোবর থেকে কিন্ডারগার্টেন খোলার দাবি   আগের ক্লাসের ফলের ভিত্তিতে মাধ্যমিকে পরবর্তী ক্লাস!   আসামিরা গ্রেফতার না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবেন ঢাবির সেই ছাত্রী   করোনাঃ এসএসসি পরীক্ষা আয়োজন অনিশ্চিত   প্রাথমিকে শিক্ষক বদলি চলতি মাসেই    মৃত ব্যাক্তির নামে ব্যাংকে বেতন বিল দাখিল   আরও বাড়ছে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি!   এইচএসসি পরীক্ষা প্রস্তুতি নেবে শিক্ষা বোর্ড   জেলা পর্যায়ে ২৫ শতাংশ প্রাথমিক বিদ্যালয় খুলে দেয়ার প্রস্তাব   প্রাথমিক বিদ্যালয় খুলতে প্রস্তুতি শুরুর নির্দেশ