Youtube google+ twitter facebook Bangla Font Help

নোবেল জয়ে বিশ্বের সেরা ১০

৭:১৬ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৯

ডেস্ক প্রতিবেদক: যুগান্তকারী আবিষ্কার, অভিনব উদ্ভাবন, সাহিত্যের শৈল্পিক বুননে অবিস্মরণীয় নান্দনিকতা কিংবা বিশ্ব মানবতার তরে নিবেদিত প্রাণ কোনও মহামানবের বয়ে আনা শান্তির বার্তা। মানবসভ্যতার উৎকর্ষে এমন সব অভূতপূর্ব অবদানের প্রতি সর্বোচ্চ সম্মাননা প্রদানের স্বীকৃতিস্বরূপ ১৯০১ সাল থেকে শুরু হয় নোবেল পদক প্রদানের সংস্কৃতি।

১৯০১ সাল থেকে এখন পর্যন্ত বিভিন্ন বিষয়ে হাজারেরও বেশি নোবেল পুরস্কার প্রদান করা হয়েছে। বিধ্বংসী ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেল মানবতার উৎকর্ষ-সাধনে ভবিষ্যত প্রজন্মকে অনুপ্রাণিত করতে মূলত এই পুরস্কারের প্রবর্তন করেন যে পুরস্কার নিয়ে সারা বিশ্ববাসীর এত আগ্রহ ও উৎসাহ।

সেই পুরস্কার জয়ে বিশ্বের কোন কোন দেশগুলো শীর্ষ পর্যায়ে রয়েছে এমন একটি প্রশ্নের উত্তর হয়তো জানতে চাইবেন অনেকেই। দৈনিক জাগরণ এর তেমনিই জ্ঞানপিপাসু পাঠকদের জন্য আজকের এই বিশেষ প্রতিবেদনে তুলে ধরা হল এই নোবেল বিজয়ে বিশ্বের শীর্ষ দেশগুলো সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

যুক্তরাষ্ট্র (৩৭১), বেশি অর্জন পদার্থ ও রসায়নে

নোবেল সম্মাননা প্রদানের শতবর্ষী ইতিহাসে সর্বোচ্চ পদকজয়ী রাষ্ট্রগুলোর মাঝে সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে অবিস্মরণীয় অবদানের প্রেক্ষিতে এই শ্রেষ্ঠত্বের স্বর্ণক্ষরে ইতিহাসে নাম লিখিয়েছেন ৩৭১ জন নোবেলজয়ী কীর্তিমান। আধুনিক বিশ্বের প্রেক্ষাপটে প্রযুক্তিবিদ্যায় সবচেয়ে এগিয়ে থাকা দেশ যুক্তরাষ্ট্র। সঙ্গত কারণে সেই দেশের পক্ষে সবচেয়ে বেশি নোবেল সম্মাননা অর্জিত হয়েছে পদার্থ ও রসায়ন বিদ্যায়।

শান্তি, অর্থনীতি, চিকিৎসা এবং সাহিত্যেও রয়েছে মার্কিনিদের জয়জয়কার।

যুক্তরাজ্য (১২৮), বেশি অর্জন চিকিৎসা শাস্ত্র এবং রসায়নে 

নোবেলজয়ী দেশের তালিকায় দ্বিতীয় দেশটি হচ্ছে এককালে সারা বিশ্ব শাসনকারী যুক্তরাজ্য। দেশটিতে মোট ১২৮ জন এই পুরস্কারে ভূষিত হয়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি নোবেল প্রাপ্তি  চিকিৎসা শাস্ত্র এবং রসায়নে। যাদের মধ্যে রয়েছেন বিশ্বখ্যাত বিজ্ঞানী আলেকজান্ডার ফ্লেমিং। যিনি পেনিসিলিন আবিষ্কার করেছিলেন।

সাহিত্য এবং শান্তিতে বেশ কয়েকবার নোবেল পেলেও দেশটি সবচেয়ে কম নোবেল জয় করেছে অর্থনীতিতে।

জার্মানি (১০৭), বেশি অর্জন পদার্থবিদ্যা ও রসায়নে

কিংবদন্তী পদার্থ বিজ্ঞানী আইনস্টাইনের দেশ জার্মানি। নোবেল জয়ের তালিকাতে তিন নম্বর স্থান দখল করে আছে এই দেশ। জার্মানদের অর্জনে রয়েছে ১০৭টি নোবেল। জার্মানি সবচেয়ে বেশি নোবেল পেয়েছে পদার্থবিদ্যা ও রসায়নে। সাহিত্য ও ফিজিওলজিতে তুলনামূলকভাবে ভালো করলেও অর্থনীতি ও শান্তিতে সেই তুলনায় দেশটি ভালো করতে পারে নি।

ফ্রান্স (৬৮), বেশি অর্জন সাহিত্যে  

শিল্প-সাহিত্য ও সৌখিন প্রসাধনীর জন্য বিশ্বনন্দিত প্যারিস নগর। আর সে কারণে হয়তো সাহিত্যে সর্বোচ্চ নোবেলজয়ী দেশটির নাম ফ্রান্স। সবচেয়ে বেশি নোবেল অর্জনে চতুর্থ স্থানে থাকা এই দেশটির অর্জিত নোবেল পদকের সংখ্যা ৬৮টি। রসায়ন, পদার্থ ও চিকিৎসাবিজ্ঞানে রয়েছে তাদের অবদান।

শান্তি ও অর্থনীতিতে সে রকম সাফল্য নেই দেশটির।

সুইডেন (৩২), বেশি অর্জন সাহিত্যে  

২০১৮ সাল পর্যন্ত মোট ৩২টি নোবেল পেয়ে তালিকার পঞ্চম স্থানে রয়েছে সুইডেন। সুইডেন সাহিত্যে সবচেয়ে বেশি নোবেল পেয়েছে। চিকিৎসা, শান্তি ও রসায়নেও তাদের ঝুলিতে রয়েছে বেশি কয়েকটি নোবেল পুরস্কার।

রাশিয়া (৩১)

৩১টি নোবেল নিয়ে ঠিক ৬ষ্ঠ স্থানে রাশিয়া।

সুইজারল্যান্ড ও জাপান (২৮)

সপ্তম স্থানে থাকা সুইজারল্যান্ড সবচেয়ে বেশি নোবেল পেয়েছে পদার্থ, রসায়ন এবং চিকিৎসাবিজ্ঞানে। মোট ২৮টি নোবেল রয়েছে সুইসদের ঝুলিতে।

সুইসদের সঙ্গে সমান ২৮টি নোবেল পদক নিয়ে যৌথভাবে ৭ম স্থানে রয়েছে এশিয়ার দেশ জাপান। এর মধ্যে তারা পদার্থবিজ্ঞানে পেয়েছে ১১টি নোবেল। বাকিগুলো রসায়ন ও চিকিৎসা বিজ্ঞানে অন্যতম।

জাপান বিশ্বের সবচেয়ে ধনী দেশ হওয়া সত্ত্বেও এখনও অর্থনীতিতে নোবেল পুরস্কার অর্জন অধরাই রয়ে গেছে তাদের।

কানাডা (২৭)

নোবেল জয়ে শীর্ষ দশের মধ্যে অষ্টম স্থানে রয়েছে কানাডা। দেশটির ঝুলিতে মোট ২৭টি নোবেল পুরস্কার রয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ৭ বার নোবেল পেয়েছে রসায়নে। ৬ বার চিকিৎসাবিজ্ঞানে।

অস্ট্রিয়া (২২)

২২টি নোবেল পুরস্কার নিয়ে তালিকার ১০ নম্বরে রয়েছে অস্ট্রিয়া। ১৯০৫ সালে দেশটি প্রথম নোবেল পুরস্কার পায়। দ্য গার্ডিয়ান, উইকিপিডিয়া।

[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

পাঠকের মন্তব্য

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

উপদেষ্টা মন্ডলির সভাপতি- ফারজানা ইয়াসমিন রিমি
উপদেষ্টা : মোঃ আসাদুজ্জামান । খন্দকার রাকিব
প্রকাশক ও সম্পাদক  : এম. জাহিদ 
উপ-সম্পাদক : শফিকুল ইসলাম রাতুল মৃধা
সহ- সম্পাদক : খন্দকার রাজিব
সহ- ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জসিম শরীফ

ই-মেইল: ,

  • বার্তা ও বানিজ্যিক কার্যালয়-

ভূইয়া ভবন, ৩য় তলা

ফকিরবাড়ী রোড, বরিশাল।

  • যোগাযোগ- ০১৭৯২০৫৯০৩২

ই-মেইল: mjahidbsl@gmail.com

টপ
  মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল   ঢাবির ভর্তি পরীক্ষা হবে সশরীরে   প্রাথমিকে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ   ২৫ ডিসেম্বরের মধ্যে এইচএসসির ফল   উন্নয়নের ধারাকে ধরে রাখতে শিক্ষার বিকল্প নেই   ১৭ অক্টোবর থেকে কিন্ডারগার্টেন খোলার দাবি   আগের ক্লাসের ফলের ভিত্তিতে মাধ্যমিকে পরবর্তী ক্লাস!   আসামিরা গ্রেফতার না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবেন ঢাবির সেই ছাত্রী   করোনাঃ এসএসসি পরীক্ষা আয়োজন অনিশ্চিত   প্রাথমিকে শিক্ষক বদলি চলতি মাসেই    মৃত ব্যাক্তির নামে ব্যাংকে বেতন বিল দাখিল   আরও বাড়ছে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি!   এইচএসসি পরীক্ষা প্রস্তুতি নেবে শিক্ষা বোর্ড   জেলা পর্যায়ে ২৫ শতাংশ প্রাথমিক বিদ্যালয় খুলে দেয়ার প্রস্তাব   প্রাথমিক বিদ্যালয় খুলতে প্রস্তুতি শুরুর নির্দেশ   একাদশ শ্রেনীর পাঠ্যবই নিয়ে শংকায় শিক্ষার্থীরা   বরিশালের ২২টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট ভয়াবহ   ভর্তি কার্যক্রম শুরু একাদশে   বরিশাল বিশ্ববিদ্যালয়ের আয়োজনে অনলাইনে ‘বঙ্গবন্ধু অলিম্পিয়াড   শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়লো ৩১ আগস্ট পর্যন্ত