Youtube google+ twitter facebook Bangla Font Help

সাংবাদিক নাসিম আনোয়ার লেখনিতে জ্যান্ত জানোয়ার

৩:০৬ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২১

মোঃ আসাদুজ্জামান।। 

বাংলা সাহিত্যের অকুন্ঠ বহুমাত্রিক লেখক. কবি . ও সাংবাদিক নাসিম আনোয়ার সম সাময়িক কালে লেখনিতে জ্যান্ত জানোয়ারকেও হার মানিয়েছেন। জাগ্রত বাঘের চেয়ে আহত বাঘ অনেক বেশী ভয়ংকর।

নাসিম আনোয়ারের লেখনি আমার কাছে এমনটাই মনে হয়েছে।
বস্তুনিষ্ঠ লেখনিতে বড় হোমরা চোমড়া ও অর্থ লোভী সহকর্মীদেরকেও বিষিয়ে তুলেছিলেন তিনি । প্রায় ৩ যুগ ঢাকায় ইত্তেফাকসহ দেশের শীর্ষ পত্রিকায় স্বাধীনতার স্বপক্ষের লেখক হিসাবে তৎকালীন সময়ে জাতির জনক বঙ্গবন্ধুর পরিবার ও ঘনিষ্ট সৎ রাজনীতিকদের সু দৃস্টি কেড়েছিলেন।

পরবর্তিতে রাজনীতির পটপরিবর্তনে তার বস্তুনিষ্ঠ লেখনি অনেকের চোখের বিষে পরিনত হওয়ায় চাকরী হারানোসহ পিছু হটতে হয়েছিলো তাকে । কিন্তু কলম চালিয়ে কবিতা . সাহিত্য ও বই লেখায় নিজেকে আত্ন নিয়োগে রাখেন। অল্প সময়ে লেখনির সুনাম দেশ বিদেশে ছড়িয়ে পরলে তিনি হয়ে গেলেন খ্যাতিমান লেখক।

রাখে আল্লা মারে কে? ঢাকার ডান. বাম ও রাম ঘড়ানার সাংবাদিক ও কতিপয় রাজনীতিকদের চরম প্রতিহিংসার বিরোধীতা তাকে পাঠকের অন্তরে আরো কয়েক ধাপ এগিয়ে দিয়েছে। হিংস্র জানোয়ার যেমন নির্ভয়ে চলে. তেমনি তিনি লিখে চলেছেন অবিরাম। সাংবাদিক আমলা ও রাজীতিকসহ অনিয়মকারী কাউকেই সাট দেননি।

সাবেক মন্ত্রী আমীর হোসেন আমু. ঢাকার সাবেক মেয়র সাইদ খোকন. ব্যারিস্টার ফজলে নুর তাপস ও ব্রিগিডিয়ার জিয়াউল হক সহ অনেক অসীম ক্ষমতাধরদের ছবি সহ সংবাদ প্রকাশ করে সারা দেশে ব্যাপক আলোচিত সমালোচিত হয়েছেন তিনি।

এদের যে কোন একজনে সামান্য চোখ বাকা করলেই নাছিম আনোয়ার ছবি হয়ে যেত। কিন্তু তেমন কিছুই ঘটেনি। কারন বস্তুনিস্ঠ লেখনিকে আজো মানুষ স্যালুট করে। দালালী করলে কারী কারী পয়সা কামানো যায়। সমাজ ধংশ হয়ে যায় । বস্তু নিস্ঠ লেখকরা বঞ্চিত লাঞ্চিত হলেও তারাই সামাজ ও রাস্ট্রের প্রান। এটার মুল্যায়ন এখন ক জনে করে। ভালো লোক ও ভালো লেখকের মুল্য নাই। তারা তোষামত কারীদের কাছে সব সময় পরাজীত হয়ে যায় । নাসিম ভাই আপনি প্রায় পঞ্চাশোর্ধো হয়েছেন। আর কত ?

সূত্র>সাংবাদিক আসাদুজ্জামান এর ফেইসবুক থেকে কপি করা হয়েছে।

[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

পাঠকের মন্তব্য

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

উপদেষ্টা মন্ডলির সভাপতি- ফারজানা ইয়াসমিন রিমি

প্রকাশক ও সম্পাদক  : এম. জাহিদ 

বার্তা- সম্পাদক : মেহেদী  হাসান
সহ- ব্যবস্থাপনা সম্পাদক: শহিদুল্লাহ সুুুমন

  • বার্তা ও বানিজ্যিক কার্যালয়-

ভূইয়া ভবন, ৩য় তলা

ফকিরবাড়ী রোড, বরিশাল।

  • যোগাযোগ- ০১৭৯২০৫৯০৩২

ই-মেইল: mjahidbsl@gmail.com

টপ
  ঢাবি’র অনলাইন ক্লাসে সন্তুষ্ট ২.৭ ভাগ শিক্ষার্থী : জরিপ   চলতি সপ্তাহে ঘোষণা দেয়া হবে এসএসসি-এইচএসসিতে অটোপাস না পরীক্ষা   ঢাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড স্থগিত   টিকা দিয়েই স্কুল-কলেজ খুলে দেব : প্রধানমন্ত্রী   মঠবাড়িয়ায় গোসল করতে নেমে পানিতে ডুবে কলেজছাত্রের মৃত্যু   রাতের আধারে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর সাথে ঘটলো কি?   কর্মসূচি প্রত্যাহার হলেও উত্তাপ কমেনি বরিশাল বিশ্ববিদ্যালয়ে   জানুয়ারির প্রথম সপ্তাহে এইচএসসি’র ফল   বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বহিষ্কার   আজ থেকে সরকারি মাধ্যমিকে ভর্তির আবেদন শুরু   এবার পরীক্ষা নয়, লটারির মাধ্যমে স্কুলে ভর্তি: শিক্ষামন্ত্রী   মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল   ঢাবির ভর্তি পরীক্ষা হবে সশরীরে   প্রাথমিকে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ   ২৫ ডিসেম্বরের মধ্যে এইচএসসির ফল   উন্নয়নের ধারাকে ধরে রাখতে শিক্ষার বিকল্প নেই   ১৭ অক্টোবর থেকে কিন্ডারগার্টেন খোলার দাবি   আগের ক্লাসের ফলের ভিত্তিতে মাধ্যমিকে পরবর্তী ক্লাস!   আসামিরা গ্রেফতার না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবেন ঢাবির সেই ছাত্রী   করোনাঃ এসএসসি পরীক্ষা আয়োজন অনিশ্চিত