Youtube google+ twitter facebook Bangla Font Help

আমি বিশ্ব সুন্দরী নই কিন্তু ভাগ্যবতী: ইসরাত পায়েল

৪:০৬ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২১

বিনোদন ডেস্ক:: আলোচিত মডেল ও উপস্থাপিকা ইসরাত পায়েল। উপস্থাপনা দিয়েই পরিচিতি পেতে শুরু করেন তিনি। ২০১৫ সালে ভারতের চান্ডিগারে বসেছিলো ‘মিস হেরিটেজ ইন্টার ন্যাশনাল’ সুন্দরী প্রতিযোগিতার ৩য় আসর।

 

সেখানে ৪৯টি দেশের মধ্যে বাংলাদেশের হয়ে অংশ নেন পায়েল। দেখতে দেখতে ১১ বছরে পা রাখলো তার উপস্থাপনা ক্যারিয়ারের আর ‘মিস হেরিটেজ ইন্টার ন্যাশনাল’ ৬ এ।

 

এ নিয়ে নিজের ফেসবুকে একটি স্ট্যাটাস দেন তিনি। এখানে তিনি লিখেন, ‘২০১৫ সালে ভারতের চান্ডিগারে বসেছিল মিস হেরিটেজ ইন্টার ন্যাশনাল সুন্দরী প্রতিযোগিতার ৩য় আসর!

 

সেখানে অংশ নেয় ৪৯ টি দেশ ! প্রত্যেক প্রতিযোগী তার নিজ দেশের ঐতিহ্য, ভাষা, পোষাক ও সংস্কৃতিকে বিচারকদের সামনে তুলে ধরে! সেখানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছিলাম আমি। কঠিন কাজটিকে খুব সহজ মনে হয়েছে কারন বাংলার রয়েছে ৪ হাজার বছরের ইতিহাস। ৫২ এর ভাষা আন্দোলন আর ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ্য শহীদের রক্তের বিনিময়ে অর্জিত এই দেশ, মাটি, পতাকা।

 

ভৌগোলিকভাবে পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপের সিংহভাগ অঞ্চল জুড়ে বাংলাদেশ ভূখণ্ড অবস্থিত। নদীমাতৃক বাংলাদেশ ভূখণ্ডের উপর দিয়ে বয়ে গেছে ৫৭টি আন্তর্জাতিক নদী। বাংলাদেশের উত্তর-পূর্বে ও দক্ষিণ-পূর্বে টারশিয়ারি যুগের পাহাড় ছেয়ে আছে। বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন ও দীর্ঘতম প্রাকৃতিক সৈকত কক্সবাজার সমুদ্র সৈকত বাংলাদেশে অবস্থিত।

 

মধ্যযুগে বাংলা ভাষায় কাব্য, লোকগীতি, ও পালাগানের প্রচলন ঘটে। নোবেল পুরস্কার বিজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম প্রমুখ বাংলা ভাষায় সাহিত্যকে সমৃদ্ধ করেছেন।

 

গ্রাম বাংলার লোক সঙ্গীতের মধ্যে বাউল গান, জারি, সারি, ভাওয়াইয়া, ভাটিয়ালি, মুর্শিদী, গম্ভীরা, কবিগান ইত্যাদি উল্লেখযোগ্য। সুফী দর্শন হল বাঙ্গালী মুসলমানদের সৃষ্টি। যাদের মধ্যে রয়েছেন জালালউদ্দিন রুমি, আব্দুল কাদের জিলানী এবং মইনুদ্দিন চিশতী প্রমুখ। বিখ্যাত সূফী শাহ জালাল অন্তর্ভুক্ত। এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি,সকল দেশের রানী সে যে-আমার জন্মভূমি।’

 

তিনি আরও লিখেন, ‘আমি বিশ্ব সুন্দরী নই। জ্ঞান-বুদ্ধি-প্রতিভা কত টুকু আছে জানিনা কিন্তু জানি আমি ভাগ্যবতী তাই বাংলাদেশে জন্মেছি! বাংলাদেশ পৃথিবীর সমৃদ্ধ সংস্কৃতির ধারণকারী দেশগুলোর মধ্যে অন্যতম। তাই ৪৯ টি দেশের প্রতিযোগিদের পেছনে ফেলে বিজয়ীর মুকট ছিনিয়ে নিয়েছিলাম খুব সহজে!! দেখতে দেখতে ৫টি বছর কিন্তু আমি সেই আগের পায়েলই আছি। টাংগাইল জেলার রসুলপুর গ্রামে আমার বাড়ী….’

[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

পাঠকের মন্তব্য

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

উপদেষ্টা মন্ডলির সভাপতি- ফারজানা ইয়াসমিন রিমি

প্রকাশক ও সম্পাদক  : এম. জাহিদ 

বার্তা- সম্পাদক : মেহেদী  হাসান
সহ- ব্যবস্থাপনা সম্পাদক: শহিদুল্লাহ সুুুমন

  • বার্তা ও বানিজ্যিক কার্যালয়-

ভূইয়া ভবন, ৩য় তলা

ফকিরবাড়ী রোড, বরিশাল।

  • যোগাযোগ- ০১৭৯২০৫৯০৩২

ই-মেইল: mjahidbsl@gmail.com

টপ
  রাতের আধারে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর সাথে ঘটলো কি?   কর্মসূচি প্রত্যাহার হলেও উত্তাপ কমেনি বরিশাল বিশ্ববিদ্যালয়ে   জানুয়ারির প্রথম সপ্তাহে এইচএসসি’র ফল   বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বহিষ্কার   আজ থেকে সরকারি মাধ্যমিকে ভর্তির আবেদন শুরু   এবার পরীক্ষা নয়, লটারির মাধ্যমে স্কুলে ভর্তি: শিক্ষামন্ত্রী   মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল   ঢাবির ভর্তি পরীক্ষা হবে সশরীরে   প্রাথমিকে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ   ২৫ ডিসেম্বরের মধ্যে এইচএসসির ফল   উন্নয়নের ধারাকে ধরে রাখতে শিক্ষার বিকল্প নেই   ১৭ অক্টোবর থেকে কিন্ডারগার্টেন খোলার দাবি   আগের ক্লাসের ফলের ভিত্তিতে মাধ্যমিকে পরবর্তী ক্লাস!   আসামিরা গ্রেফতার না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবেন ঢাবির সেই ছাত্রী   করোনাঃ এসএসসি পরীক্ষা আয়োজন অনিশ্চিত   প্রাথমিকে শিক্ষক বদলি চলতি মাসেই    মৃত ব্যাক্তির নামে ব্যাংকে বেতন বিল দাখিল   আরও বাড়ছে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি!   এইচএসসি পরীক্ষা প্রস্তুতি নেবে শিক্ষা বোর্ড   জেলা পর্যায়ে ২৫ শতাংশ প্রাথমিক বিদ্যালয় খুলে দেয়ার প্রস্তাব