Youtube google+ twitter facebook Bangla Font Help

বরগুনায় ১০ টাকার ভাড়া ৫০০ টাকা!

৪:৫৩ অপরাহ্ণ, মে ১১, ২০২১

নিজস্ব প্রতিবেদকঃ বরগুনার বিষখালী নদীতে ফেরি কিংবা ব্রিজ না থাকার কারণে বেতাগী উপজেলার তিন লক্ষাধিক মানুষের নদী পারাপারের একমাত্র ভরসা খেয়া নৌকা। দিনে দিনে বেতাগী-কচুয়া খেয়াঘাটটি অতিরিক্ত ভাড়া আর যাত্রী হয়রানির জন্য অন্যতম হয়ে উঠেছে।

 

রাজনৈতিক ক্ষমতার দাপট ও প্রশাসনের নজরদারি না থাকায় ইজারাদার তাদের মনগড়া ভাড়া আদায় করে যাত্রী হয়রানি করে আসছে। কেউ কেউ বলছে রাজনৈতিক নেতারা এই খেয়াঘাট থেকে উৎকোচ নেয় বলেই ইজারাদার এত সাহস পায়।

 

মঙ্গলবার বেলা ১১টায় খেয়াঘাটে উপস্থিত এক অন্ধ ভিখারির উচ্চকণ্ঠে কথা বলতে দেখে কাছে যান এই প্রতিবেদক। ওই ব্যক্তি বলেন, মগের মুল্লুক পাইছে ওরা। মুই ভিক্ষা কইরা পাইছি ৬০ ট্যাহা, হেরে ৪০ ট্যাহাই দেওয়া লাগছে খেওয়ায়। তোগো উপার আল্লাহর গজব পড়বে। আল্লাহ সইবো না।

 

বেতাগী-কচুয়া খেয়াঘাট থেকে পারাপারের সময় অতিদুঃখে কান্নাজড়িত কণ্ঠে কথাগুলো বলছিলেন ষাটোর্ধ্ব অন্ধ ভিখারি। তিনি আরও বলেন, বাবা মোগো কথা লেইক্কা কি অইবো? মোগো নাম লেইক্কো না।

 

এদিকে অন্য যাত্রীদের সঙ্গে কথা বললে জানা যায়, বেতাগী-কচুয়া খেয়াঘাটে বিষখালী নদী পারাপারে জনপ্রতি ৫ টাকার ভাড়া ৪০ টাকা আদায় করছেন খেয়াঘাটে থাকা ইজারাদারের লোকজন। এছাড়াও যাত্রী হয়রানি, যাত্রীদের সঙ্গে অসদাচরণ, অতিরিক্ত যাত্রী বহন, অদক্ষ চালক, অপর্যাপ্ত ও ত্রুটিযুক্ত ট্রলার দিয়ে নদী পারাপারসহ বিভিন্ন অভিযোগ করেছেন যাত্রীরা।

 

সরেজমিন দেখা গেছে, ইজারাদার সরকারের নিয়মনীতি তোয়াক্কা না করে কোনো নির্দিষ্ট ভাড়ার চার্ট ছাড়াই ইচ্ছামতো খেয়া পরিচালনা করছেন। খেয়া পারাপারের জন্য যাত্রীরা নির্ধারিত ভাড়া দিতে চাইলে টোল আদায়কারীরা খারাপ ব্যবহার করছেন এবং লাঞ্ছিত করছেন।

 

একাধিক স্থানীয় বাসিন্দা বলেন, খেয়াঘাটের ইজারাদার রুস্তম আলী ও নুরুল হক কচুয়ার স্থানীয় লোক হওয়ায় যাত্রীদের জিম্মি করে, রাজনৈতিক ক্ষমতা কাজে লাগিয়ে ও প্রশাসনকে উৎকোচ দিয়ে এমনটা করে আসছেন। এছাড়াও বিষখালী নদীর কচুয়ার পাড় থেকে ভাড়া আদায় করছেন। প্রতিদিন ভাড়া আদায় নিয়ে আদায়কারীরা সাধারণ যাত্রীদের সঙ্গে তর্ক-বিতর্ক, ঝগড়া ও মারধরের ঘটনা ঘটছে।

 

স্থানীয়রা আরও জানান, সাধারণ যাত্রী পারাপারে সরকার কর্তৃক নির্ধারিত পাঁচ টাকার পরিবর্তে বর্তমানে ঈদের সময় ৪০ টাকা, ছাত্রছাত্রীদের ফ্রি পারাপারের নিয়ম থাকলেও একই পরিমাণে টাকা আদায় করা হয়। সরকার কর্তৃক নির্ধারণ করা থাকলেও তা মানছে না আদায়কারীরা।

 

ঈদের সময় যাত্রীদের কাছ থেকে মোটরসাইকেল পারাপারে ১০ টাকার পরিবর্তে ১০০ টাকা, বাইসাইকেল ১০ টাকার পরিবর্তে ৫০ টাকা, গরু মহিষ, ছাগল, ভেড়া পাঁচ টাকার পরিবর্তে ২০০ টাকা, আসবাবপত্র ১০ টাকার পরিবর্তে ৫০০ টাকা ও হালকা যানবাহনের ক্ষেত্রে সর্বনিম্ন ২০০ টাকা করে আদায় করা হয়।

 

ভোর ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত পারাপারের নিয়ম, কিন্তু সন্ধ্যা ৭টার পরই ওই বিষখালী নদী থেকে পার হতে চাইলে তার কাছ থেকে রিজার্ভ ৫০০ থেকে ৮০০ টাকা আদায় করা হয়।

 

একাধিক যাত্রী অভিযোগ করেন, মাত্র দুইটি ঝুঁকিপূর্ণ বাহন দিয়ে দৈনিক হাজার হাজার যাত্রী পারাপার করে। এতে বেশির ভাগ সময় চাকরিজীবী অফিসে আসতে বিলম্ব হচ্ছে।

 

স্থানীয় বাসিন্দা ও যুবলীগ নেতা জুয়েল রানা বলেন, এই খেয়াঘাটে অনিয়মের কোনো শেষ নেই, প্রশাসন ও রাজনৈতিক নেতাদের হস্তক্ষেপ প্রত্যাশা করছি।

 

এ বিষয় জানতে চাইলে টোল আদায়কারী মো. রুস্তম আলী জানান, ছাত্রছাত্রীদের কাছ থেকে হাফ নেওয়া হয় এবং অনেকে ভাড়াও দেয় না। মোটরসাইকেলে ৫০ থেকে ১০০ টাকা আদায়ের বিষয় জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

 

শৌলজালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মাহমুদ হোসেন রিপন জানান, বেশি ভাড়া আদায়ের বিষয়ে জনগণের প্রতিনিধি হিসেবে প্রতিকারের জন্য উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় বিষয়টি উত্থাপন করে মোবাইল কোর্ট পরিচালনার দাবি করেছি।

 

বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সুহৃদ সালেহীন ও কাঁঠালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুফল চন্দ্র গোলদার বলেন, সরকার কর্তৃক নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করা হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। অতিরিক্ত ভাড়া আদায়ের কোনো সুযোগ নেই। সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

পাঠকের মন্তব্য

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

উপদেষ্টা মন্ডলির সভাপতি- ফারজানা ইয়াসমিন রিমি

প্রকাশক ও সম্পাদক  : এম. জাহিদ 

বার্তা- সম্পাদক : মেহেদী  হাসান
সহ- ব্যবস্থাপনা সম্পাদক: শহিদুল্লাহ সুুুমন

  • বার্তা ও বানিজ্যিক কার্যালয়-

ভূইয়া ভবন, ৩য় তলা

ফকিরবাড়ী রোড, বরিশাল।

  • যোগাযোগ- ০১৭৯২০৫৯০৩২

ই-মেইল: mjahidbsl@gmail.com

টপ
  করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে চলতি বছরেই প্রাথমিকের লিখিত পরীক্ষা   ২৭ সেপ্টেম্বরের পর খুলছে বিশ্ববিদ্যালয়   নবম-দশমে বিভাগ বিভাজন থাকবে না   বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে বৈঠক চলতি সপ্তাহেই   ১৮ মাস পর মুখর বরিশালের স্কুল-কলেজ; খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা   শিক্ষার্থীদের বেতন নিয়ে অভিভাবকদের যেন চাপ দেওয়া না হয়: শিক্ষামন্ত্রী   করোনা সংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় বন্ধ করে দেয়া হবে: শিক্ষামন্ত্রী   সংক্রমণ বাড়লে ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী   বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পরিবহণ-আবাসিক খরচ মওকুফ   শিক্ষাপ্রতিষ্ঠানের দ্বার খুলতে বিকেলে বসছে আন্তঃমন্ত্রণালয়ে উচ্চপর্যায়ের বৈঠক   বরিশালে বন্ধ স্কুল-কলেজে পরিষ্কার-পরিচ্ছন্নতা শুরু   ১২ সেপ্টেম্বর খেকে খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান   দেশের সব স্কুল-কলেজ খুলে দেওয়ার ব্যবস্থা হচ্ছে: সংসদে প্রধানমন্ত্রী   আগামী অক্টোবরে স্কুল-কলেজ খোলার ঘোষণা আসতে পারে   আজ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে দুই মন্ত্রণালয়ের বৈঠক   যেভাবে নেয়া হবে এসএসসি-এইচএসসি পরীক্ষা   ঢাবি’র অনলাইন ক্লাসে সন্তুষ্ট ২.৭ ভাগ শিক্ষার্থী : জরিপ   চলতি সপ্তাহে ঘোষণা দেয়া হবে এসএসসি-এইচএসসিতে অটোপাস না পরীক্ষা   ঢাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড স্থগিত   টিকা দিয়েই স্কুল-কলেজ খুলে দেব : প্রধানমন্ত্রী