Youtube google+ twitter facebook Bangla Font Help

৮০০ কোটি টাকা হাতিয়েছে ধামাকা, মামলা সিআইডির

৬:২২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২১

কথিত ই-কমার্স প্রতিষ্ঠান ‘ধামাকা শপিং’ এর নামে গ্রাহকদের কাছ থেকে ৮০৩ কোটি ৫১ লাখ টাকা হাতিয়ে নিয়েছে ইনভেরিয়েন্ট টেলিকম বাংলাদেশ লিমিটেড। এ ঘটনায় প্রতিষ্ঠানটির ছয় কর্মকর্তার বিরুদ্ধে গতকাল মানি লন্ডারিংয়ের মামলা করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সিআইডি বলছে, ‘ইনভেরিয়েন্ট টেলিকম বাংলাদেশ লিমিটেড’ এর নামে ট্রেড লাইসেন্স নিয়ে অবৈধভাবে ‘ধামাকা শপিং’ এর ই-কমার্স চলছিল। বিভিন্ন পণ্যের লোভনীয় অফার ও সিগনেচার কার্ড বিক্রির প্রলোভন দেখিয়ে প্রায় ৫ লাখ গ্রাহকের কাছ থেকে ৮০০ কোটির বেশি টাকা হাতিয়ে নেওয়া হয়েছে।

গত বছরের ১ অক্টোবর থেকে গত ৩১ জুলাই পর্যন্ত তিনটি ব্যাংক হিসাবে এসব টাকা জমা হয়েছে। প্রায় দুই মাসের অনুসন্ধান শেষে গতকাল রাজধানীর বনানী থানায় ইনভেরিয়েন্ট টেলিকমের এমডিসহ ছয় কর্মকর্তার বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে মামলা করা হয়েছে। মামলা নম্বর-১৬।
আসামিরা হলেন, ইনভেরিয়েন্ট টেলিকমের এমডি জসিম উদ্দিন চিশতী, তার স্ত্রী সাইদা রোকসানা খানম, দুই ছেলে তাশফির রিদওয়ান চিশতী ও মাসফিক রিদওয়ান চিশতী, ভাই নাজিম উদ্দিন আসিফ এবং ইনভেরিয়েন্টের পরিচালক (অপারেশন) সাফওয়ান আহমেদ। সিআইডির অনুসন্ধানে দেখা যায়, ২০১৫ সালের ২৫ ফেব্রুয়ারি থেকে ডেভেলপমেন্ট, সফটওয়্যার, টেলিকম সিস্টেম, স্মার্টফোন, আইপি ফোন, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এবং কমিউনিকেশন আমদানি-রপ্তানির ব্যবসা করে আসছিল ইনভেরিয়েন্ট টেলিকম। গত বছরের অক্টোবরে ‘ধামাকা শপিং’ নামে অবৈধ ই-কমার্স ব্যবসা চালু করে প্রতিষ্ঠানটি। ১ অক্টোবর থেকে রাজধানীর মহাখালীর একোয়া টাওয়ারে ধামাকা শপিংয়ের নামে সাইট কিংবা অ্যাপসে গ্রাহকদের কাছ থেকে টাকা নেওয়া হয়। বিভিন্ন সময়ে অস্বাভাবিক স্বল্পমূল্যে মোটরসাইকেল, রেফ্রিজারেটর, টেলিভিশন, মোবাইলফোনসহ নানা পণ্যের প্রলোভন দেখিয়ে তিন ব্যাংকের অ্যাকাউন্টে ৮০৩ কোটি ৫১ লাখ ৯১ হাজার ৩৬৩ টাকা নেওয়া হয়েছে।

শুরুতে কিছু গ্রাহককে পণ্য দিয়ে আরও অনেককে আকৃষ্ট করে প্রতিষ্ঠানটি। এদের কেনা পণ্য সরবরাহ না করে প্রতারণা করেছে। এ ছাড়া প্রায় ৬০০ সরবরাহকারীর অন্তত ২০০ কোটি টাকার পণ্য নিয়েও কোনো মূল্য পরিশোধ করেনি।
জানতে চাইলে সিআইডির বিশেষ পুলিশ সুপার (ফাইন্যানসিয়াল ক্রাইম) মো. হুমায়ুন কবির বলেন, আমরা ৮৯ কোটি টাকা লন্ডারের তথ্য পাওয়ার পরই ধামাকার বিষয়ে অনুসন্ধান শুরু করি। লন্ডারকৃত টাকার পরিমাণ আরও বাড়তে পারে।

গ্রাহকদের কাছ থেকে ৮০০ কোটির বেশি টাকা আদায়ের তথ্য পাওয়া গেছে। আসামিদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে। তবে তারা এখন কে, কোথায় আছে তা আমরা জানি না। মামলায় অভিযোগ করা হয়েছে, গ্রাহকদের টাকা তিনটি ব্যাংক ও একটি মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের মাধ্যমে জমা নেওয়া হয়। এরপর ওইসব টাকা ইনভেরিয়েন্ট টেকনোলজি, মাইক্রো ট্রেড এবং মাইক্রো ট্রেড ফুড ও বেভারেজের নামে থাকা ব্যাংক অ্যাকাউন্টে অবৈধভাবে স্থানান্তর করে আত্মসাৎ করা হয়।

[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

পাঠকের মন্তব্য

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

উপদেষ্টা মন্ডলির সভাপতি- ফারজানা ইয়াসমিন রিমি

প্রকাশক ও সম্পাদক  : এম. জাহিদ 

বার্তা- সম্পাদক : মেহেদী  হাসান
সহ- ব্যবস্থাপনা সম্পাদক: শহিদুল্লাহ সুুুমন

  • বার্তা ও বানিজ্যিক কার্যালয়-

ভূইয়া ভবন, ৩য় তলা

ফকিরবাড়ী রোড, বরিশাল।

  • যোগাযোগ- ০১৭৯২০৫৯০৩২

ই-মেইল: mjahidbsl@gmail.com

টপ
  করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে চলতি বছরেই প্রাথমিকের লিখিত পরীক্ষা   ২৭ সেপ্টেম্বরের পর খুলছে বিশ্ববিদ্যালয়   নবম-দশমে বিভাগ বিভাজন থাকবে না   বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে বৈঠক চলতি সপ্তাহেই   ১৮ মাস পর মুখর বরিশালের স্কুল-কলেজ; খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা   শিক্ষার্থীদের বেতন নিয়ে অভিভাবকদের যেন চাপ দেওয়া না হয়: শিক্ষামন্ত্রী   করোনা সংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় বন্ধ করে দেয়া হবে: শিক্ষামন্ত্রী   সংক্রমণ বাড়লে ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী   বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পরিবহণ-আবাসিক খরচ মওকুফ   শিক্ষাপ্রতিষ্ঠানের দ্বার খুলতে বিকেলে বসছে আন্তঃমন্ত্রণালয়ে উচ্চপর্যায়ের বৈঠক   বরিশালে বন্ধ স্কুল-কলেজে পরিষ্কার-পরিচ্ছন্নতা শুরু   ১২ সেপ্টেম্বর খেকে খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান   দেশের সব স্কুল-কলেজ খুলে দেওয়ার ব্যবস্থা হচ্ছে: সংসদে প্রধানমন্ত্রী   আগামী অক্টোবরে স্কুল-কলেজ খোলার ঘোষণা আসতে পারে   আজ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে দুই মন্ত্রণালয়ের বৈঠক   যেভাবে নেয়া হবে এসএসসি-এইচএসসি পরীক্ষা   ঢাবি’র অনলাইন ক্লাসে সন্তুষ্ট ২.৭ ভাগ শিক্ষার্থী : জরিপ   চলতি সপ্তাহে ঘোষণা দেয়া হবে এসএসসি-এইচএসসিতে অটোপাস না পরীক্ষা   ঢাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড স্থগিত   টিকা দিয়েই স্কুল-কলেজ খুলে দেব : প্রধানমন্ত্রী