Youtube google+ twitter facebook Bangla Font Help

বরিশালে ৩ দিনব্যাপী যাত্রা প্রদর্শনী

৬:২৫ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০২১

বরিশালে শুরু হয়েছে ৩ দিনব্যাপী যাত্রা প্রদর্শনী। মঙ্গলবার প্রথম দিন আঞ্চলিক লোক কাহিনী অবলম্বনে ‘গুনাইবিবি’ প্রদর্শন করা হয়। দ্বিতীয় দিন বুধবার ‘আলোমতি প্রেমকুমার’ এবং তৃতীয় দিন ‘মুক্তির শিহরণ’ মঞ্চায়নের মধ্য দিয়ে শেষ হবে ৩ দিনের যাত্রা প্রদর্শনী।

সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নগরীর বান্দ রোডের জেলা শিল্প কলা একাডেমীর অডিটরিয়ামে যাত্রা প্রদর্শনীর উদ্বোধন করেন জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার।

এ সময় জেলা কালচারাল অফিসার হাসানুর রশীদ মাকসুদসহ সাংস্কৃতিক অঙ্গনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে এবং নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের তত্ত্বাবধানে নতুন যাত্রাপালা নির্মাণ ও মঞ্চায়ন কর্মসূচির আওতায় বরিশালে আয়োজন করা হয় ৩ দিনব্যাপী যাত্রা প্রদর্শনীর।

উদ্বোধনের পর আদি রূপাঞ্জলি অপেরার পরিবেশনায় আঞ্চলিক লোক কাহিনী অবলম্বনে প্রদর্শন করা হয় গুনাইবিবি। প্রথম দিন দর্শকের উপস্থিত ছিলো আশাব্যাঞ্জক।

যাত্রা উপভোগ করতে আসা সাংস্কৃতি প্রেমীরা বলেন, যাত্রা আবহমান সাংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। কালের বিবর্তনে যাত্রা প্রায় হারিয়ে গেছে। দীর্ঘদিন পর যাত্রা দেখতে পেরে খুশি তারা। আবার জীবনে প্রথমবারের মতো যাত্রাপালা দেখে অভিভূত হয়েছেন নতুন প্রজন্মের অনেকে।

এক দর্শক বলেন, নতুন প্রজন্ম ডিজিটালাইজেশনে আক্রান্ত। তারা জানেন না গুনাইবিবি কি, যাত্রাপালা কি। তাদের সুষ্ঠু ধারায় ফিরেয়ে আনতে গ্রামীর সাংস্কৃতি চর্চার প্রয়োজন। তারা আগামীতেও সুষ্ঠু ধারার যাত্রাপালা আয়োজনের দাবী জানিয়েছেন।
জেলা কালচারাল অফিসার হাসানুর রশীদ মাকসুদ বলেন, বুধবার দ্বিতীয় দিন বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় দক্ষিনবঙ্গ নাট্য সংস্থার পরিবেশনায় ‘আলোমতি প্রেমকুমার’ এবং বৃহস্পতিবার তৃতীয় দিন সন্ধ্যা সাড়ে ৬টায় শিবশক্তি নাট্য সংস্থার পরিবেশনায় ‘মুক্তির শিহরন’ মঞ্চায়নের মধ্য দিয়ে শেষ হবে ৩ দিনের যাত্রা প্রদর্শনী।

উদ্বোধনের পর জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দা বলেন, এই প্রদর্শনীর মাধ্যমে আবার যাত্রাপালার পুনরুজ্জীবন হবে। প্রথম দিনে দর্শকের উপস্থিতি আয়োজকদের সন্তুস্ট করেছে। আগামীতে এই ধরনের আয়োজনে জেলা প্রশাসন সার্বিক সহায়তা করবে বলে তিনি জানান।

সাংস্কৃতিজন নগরীর রূপাতলী শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পাপিয়া জেসমিন বলেন, প্রাচীনকালে যাত্রাপালা ছিলো ধর্মভিত্তিক। পরবর্তীতে যাত্রাপালার মাধ্যমে সমাজের নানা অসঙ্গতি এবং ভালো উদাহরণ তুলে ধরা হতো। পরে এতে অশ্লীলতা এসে যায়, আবার মূল ধারায়ও ফিরে আসে। বর্তমানে যাত্রা হারিয়ে গেছে। সরকারি ভাবে যাত্রা প্রদর্শনীর আয়োজন করায় তিনি ধন্যবাদ জানান এবং আগামীতে পৃষ্ঠপোষকতাও দাবী করেন।

[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

পাঠকের মন্তব্য

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

উপদেষ্টা মন্ডলির সভাপতি- ফারজানা ইয়াসমিন রিমি

প্রকাশক ও সম্পাদক  : এম. জাহিদ 

বার্তা- সম্পাদক : মেহেদী  হাসান
সহ- ব্যবস্থাপনা সম্পাদক: শহিদুল্লাহ সুুুমন

  • বার্তা ও বানিজ্যিক কার্যালয়-

ভূইয়া ভবন, ৩য় তলা

ফকিরবাড়ী রোড, বরিশাল।

  • যোগাযোগ- ০১৭৯২০৫৯০৩২

ই-মেইল: mjahidbsl@gmail.com

টপ
  বিশাল সিলেবাসের পরীক্ষা আর হবে না: শিক্ষামন্ত্রী   করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে চলতি বছরেই প্রাথমিকের লিখিত পরীক্ষা   ২৭ সেপ্টেম্বরের পর খুলছে বিশ্ববিদ্যালয়   নবম-দশমে বিভাগ বিভাজন থাকবে না   বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে বৈঠক চলতি সপ্তাহেই   ১৮ মাস পর মুখর বরিশালের স্কুল-কলেজ; খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা   শিক্ষার্থীদের বেতন নিয়ে অভিভাবকদের যেন চাপ দেওয়া না হয়: শিক্ষামন্ত্রী   করোনা সংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় বন্ধ করে দেয়া হবে: শিক্ষামন্ত্রী   সংক্রমণ বাড়লে ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী   বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পরিবহণ-আবাসিক খরচ মওকুফ   শিক্ষাপ্রতিষ্ঠানের দ্বার খুলতে বিকেলে বসছে আন্তঃমন্ত্রণালয়ে উচ্চপর্যায়ের বৈঠক   বরিশালে বন্ধ স্কুল-কলেজে পরিষ্কার-পরিচ্ছন্নতা শুরু   ১২ সেপ্টেম্বর খেকে খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান   দেশের সব স্কুল-কলেজ খুলে দেওয়ার ব্যবস্থা হচ্ছে: সংসদে প্রধানমন্ত্রী   আগামী অক্টোবরে স্কুল-কলেজ খোলার ঘোষণা আসতে পারে   আজ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে দুই মন্ত্রণালয়ের বৈঠক   যেভাবে নেয়া হবে এসএসসি-এইচএসসি পরীক্ষা   ঢাবি’র অনলাইন ক্লাসে সন্তুষ্ট ২.৭ ভাগ শিক্ষার্থী : জরিপ   চলতি সপ্তাহে ঘোষণা দেয়া হবে এসএসসি-এইচএসসিতে অটোপাস না পরীক্ষা   ঢাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড স্থগিত