Youtube google+ twitter facebook Bangla Font Help

বরিশাল বিশ্ববিদ্যালয়ের রুটিন ভিসি মাহবুবের যত অনিয়ম ও দুর্নীতি

৭:২৭ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৯

অনলাইন ডেস্ক ::: বরিশাল বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের রুটিন দায়িত্ব পাওয়ার পেয়েই রুটিন বিরতিতে শুরু করে নানা দুর্নীতি, অনিয়ম ও স্বেচ্ছাচারিতা। এর আগেও সদ্য সাবেক ভিসির আস্থা ও আনুকুল্যের সুযোগ নিয়ে সে নিয়োগ বাণিজ্য, আর্থিক অনিয়মসহ ব্যাপক দুর্নীতি করেছে বলেও অভিযোগ রয়েছে। তিনি আর কেউ নন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার এ কে এম মাহবুব হাসান। বরিশাল বিশ্ববিদ্যালয়ে বর্তমানে উপাচার্য না থাকায় সেই সুযোগে বিগত ৫ মাস ক্ষমতার অপব্যবহার এবং নানা ক্ষেত্রে অনিয়ম ও দুর্নীতি নিয়েই ব্যতিব্যস্ত ছিল সে! এই সময়ে অনিয়ম ও দুর্নীতিই ছিল তার নিত্যসঙ্গী। এই কয়েক মাসে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছেন তিনি।

ভিসি নিয়োগ না হওয়ায় একাডেমিক কাউন্সিল, অর্থ কমিটি এবং সিন্ডিকেট সভা হচ্ছে না বলে একদিকে অনেকটাই অচলাবস্থা তৈরি হয়েছে শিক্ষাকার্যক্রমে। অন্যদিকে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের দলাদলি চরমে উঠেছে, নিজের স্বার্থ হাসিলে এতে সরাসরি ইন্ধন যোগাচ্ছে মাহবুব হাসান। নিয়ম লঙ্ঘন করে যথেচ্ছভাবে অর্থ ব্যয়, অনিয়ম ও দুর্নীতি এবং অনুগত শিক্ষক-কর্মকর্তাদের দিয়ে সাধারণ শিক্ষক-কর্মকর্তাদের শারীরিক-মানসিকভাবে লাঞ্ছিত ও হেনস্থা করার ঘটনা ঘটছে প্রায়শই। গত ৭ অক্টোবর তার মেয়াদ শেষ হলেও বরিশাল বিশ্ববিদ্যালয় নিয়ে চক্রান্ত করে যাচ্ছে সে।

এ সম্পর্কে বরিশালের শিক্ষানুরাগী, শিক্ষাবিদ ও বরিশাল বিএম কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক শাহ সাজেদা গণমাধ্যমকে বলেন, ‘আগের ভিসিবিরোধী আন্দোলনে যারা নেতৃত্বে ছিলেন তাদের নিয়ে ট্রেজারার মাহবুব হাসান সব সময় পরিকল্পনা করছেন। তিনি দালালবেষ্টিত থাকেন। বিরোধী মত দমন করেন।’

উপাচার্য হওয়ার শর্ত অনুযায়ী যোগ্যতা না থাকলেও ভিসি হওয়ার জন্য দ্বারে দ্বারে জোর তদবির করে যাচ্ছে এ কে এম মাহবুব হাসান। গত ৫ মাস বরিশাল বিশ্ববিদ্যালয়ের চাইতে তার বেশি সময় কেটেছে ঢাকায়। কথিত আছে, নিজেই ভিসি হওয়ার জন্য সদ্য সাবেক ভিসি প্রফেসর ড. এস এম ইমামুল হকের নিয়োগপ্রাপ্ত হলেও তিনি যেন দ্বিতীয় মেয়াদে না আসতে পারে, এ জন্য ভিসিবিরোধী আন্দোলনে কলকাঠি নাড়ে মাহবুব হাসান। আন্দোলনকারীদের পেছনে অনেক অর্থও ঢেলেছে বলে অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ৭ অক্টোবর মেয়াদ থাকলেও ছুটির কারণে গত ৩ অক্টোবর ছিল তার শেষ কর্মদিবস। কিন্তু সব কুর্কীতির ফাইল সরাতে তিনি ছুটির সময়েও কতিপয় বহিস্কৃত কর্মকর্তা বরুণ কুমার দে ও মোঃ আতিকুর রহমানকে নিয়ে দীর্ঘ রাত পর্যন্ত বরিশাল বিশ্ববিদ্যালয়ে অবস্থান করেছেন। অনেক ফাইল গায়েব করেছেন বলেও অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

অভিযোগে জানা গেছে, প্রায় এক মাস উপাচার্যশূন্য থাকাবস্থায় গত ২৫ জুন উপাচার্যের রুটিন দায়িত্ব পায় ট্রেজারার এ কে এম মাহবুব হাসান। এরপর থেকেই আগের ভিসির অনুসারী শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের একাংশকে শায়েস্তা করতে শুরু করে সে। নিয়ম অনুযায়ী রুটিন উপাচার্য বেতন-ভাতাদি পরিশোধ ছাড়া প্রতি মাসে সর্বোচ্চ ২৫ হাজার টাকা খরচ করতে পারবেন। কিন্তু নিয়মবহির্ভুতভাবে গত ৪ মাসে পছন্দের বিভিন্ন ঠিকাদারকে প্রায় ১২ কোটি টাকার ঠিকাদারি বিলই পরিশোধ করেছে মাহবুব হাসান।

জানা গেছে, তৎকালীন ভিসি ড. এস এম ইমামুল হক বিশ্ববিদ্যালয়ের ভর্তি তহবিলে ৬৭ লাখ টাকা জমা রেখে যান। ভর্তি পরীক্ষা ইস্যুতে খরচের অজুহাত দেখিয়ে নতুন চেক বই তুলে ওই তহবিল থেকে রুটিন উপাচার্য মাহবুব হাসান লাখ লাখ টাকা উত্তোলন করেছেন বলেও অভিযোগ উঠেছে। কিন্তু পূর্ণাঙ্গ উপাচার্য ছাড়া অন্য কেউ এ তহবিলের টাকা তুলতে পারবে না বলে নীতিমালায় রয়েছে।

সংশ্লিষ্টদের দাবি, ভর্তি পরীক্ষার খরচ মেটাতে সর্বোচ্চ ১০ লাখ টাকা প্রয়োজন হতে পারে। আর বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন থেকেও আয় হয়েছে প্রায় আড়াই কোটি টাকা। সে টাকারও কোনো হিসাব নেই। অথচ সদস্য সাবেক রুটিন উপাচার্য ও ট্রেজারার মাহবুব হাসান ভর্তি পরীক্ষার নামে মোটা অঙ্ক উত্তোলন করে এখন স্থায়ী উপাচার্য হওয়ার মিশনে নেমেছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

পাঠকের মন্তব্য

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

উপদেষ্টা মন্ডলির সভাপতি- ফারজানা ইয়াসমিন রিমি

প্রকাশক ও সম্পাদক  : এম. জাহিদ 

বার্তা- সম্পাদক : মেহেদী  হাসান
সহ- ব্যবস্থাপনা সম্পাদক: শহিদুল্লাহ সুুুমন

  • বার্তা ও বানিজ্যিক কার্যালয়-

ভূইয়া ভবন, ৩য় তলা

ফকিরবাড়ী রোড, বরিশাল।

  • যোগাযোগ- ০১৭৯২০৫৯০৩২

ই-মেইল: mjahidbsl@gmail.com

টপ
  মঠবাড়িয়ায় গোসল করতে নেমে পানিতে ডুবে কলেজছাত্রের মৃত্যু   রাতের আধারে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর সাথে ঘটলো কি?   কর্মসূচি প্রত্যাহার হলেও উত্তাপ কমেনি বরিশাল বিশ্ববিদ্যালয়ে   জানুয়ারির প্রথম সপ্তাহে এইচএসসি’র ফল   বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বহিষ্কার   আজ থেকে সরকারি মাধ্যমিকে ভর্তির আবেদন শুরু   এবার পরীক্ষা নয়, লটারির মাধ্যমে স্কুলে ভর্তি: শিক্ষামন্ত্রী   মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল   ঢাবির ভর্তি পরীক্ষা হবে সশরীরে   প্রাথমিকে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ   ২৫ ডিসেম্বরের মধ্যে এইচএসসির ফল   উন্নয়নের ধারাকে ধরে রাখতে শিক্ষার বিকল্প নেই   ১৭ অক্টোবর থেকে কিন্ডারগার্টেন খোলার দাবি   আগের ক্লাসের ফলের ভিত্তিতে মাধ্যমিকে পরবর্তী ক্লাস!   আসামিরা গ্রেফতার না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবেন ঢাবির সেই ছাত্রী   করোনাঃ এসএসসি পরীক্ষা আয়োজন অনিশ্চিত   প্রাথমিকে শিক্ষক বদলি চলতি মাসেই    মৃত ব্যাক্তির নামে ব্যাংকে বেতন বিল দাখিল   আরও বাড়ছে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি!   এইচএসসি পরীক্ষা প্রস্তুতি নেবে শিক্ষা বোর্ড