Youtube google+ twitter facebook Bangla Font Help

তজুমদ্দিনে করোনার মধ্যেও মাধ্যমিক বিদ্যালয়ে চলছে কোচিং বাণিজ্য

৩:৫৪ অপরাহ্ণ, জুন ২৪, ২০২০

ভোলার তজুমদ্দিন উপজেলায় মহামারী করোনার মধ্যে সরকারী বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও বন্ধ হয়নি প্রাইভেট ও কোচিং বাণিজ্য। এক ধরনের অর্থলোভী শিক্ষক দীপক কুমার দাস কোমলমতি শিক্ষার্থীদের গণজামায়েত করে চালিয়ে যাচ্ছেন তার প্রাইভেট ও কোচিং। সূত্রে জানা যায়, বাংলাদেশে মারণঘাতী করোনার (কোভিড-১৯) প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় কোমলমতি শিক্ষার্থীদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখে গত ১৬ মার্চ ২০ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান, কোচিং ও প্রাইভেট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করে সরকার। কিন্তু তজুমদ্দিনে কিছু অর্থলোভী শিক্ষক দীপক কুমার দাস সরকারের এই নির্দেশনাকে অমান্য করে স্কুলের মধ্যে চালিয়ে যাচ্ছেন প্রাইভেট কোচিং। সরকারের নির্দেশনা অমান্যকারী শিক্ষকের বিরুদ্ধে কোন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায়নি সংশ্লষ্ট প্রশাসনকে।

খোঁজ নিয়ে জানা গেছে- কোচিংয়ের প্রতিটি ব্যাচে ১৫-২০জন শিক্ষার্থীকে জড়ো করে পড়াচ্ছেন গত কয়েকদিন যাবৎ এ উপজেলায় করোনা রোগীর সংখ্যা বেড়েই চললেও বন্ধ হয়নি কোচিংবাজ শিক্ষকের প্রাইভেট ও কোচিং।

সরজমিনে বুধবার সকাল ৯টায় দেখা যায়, সোনাপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক দিপক কুমার দাস কোচিং করছেন স্কুলের একটি রুমে। ব্যবহার করছেন সরকারী বিদ্যুৎ। তিনি প্রধান শিক্ষককে জানিয়ে প্রাইভেট পড়াচ্ছেন বলে জানান।

জানতে চাইলে প্রধান শিক্ষক জাকির হোসেন  বলেন, করোনার মধ্যে দীপক স্যারকে স্কুলে প্রাইভেট পড়াতে নিষেধ করা হয়েছে। কিন্তু তিনি তা শুনেননি। এ সম্পর্কে তারটা সেই ভালো জানেন আমি কিছু জানি না।

উপজেলার সচেতন মহল মনে করেন, করোনার মধ্যেও কিছু শিক্ষক কোচিং ও প্রাইভেট চালিয়ে যাচ্ছেন এটা প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গাফিলতি ছাড়া কিছু না। প্রাইভেট ও কোচিং সংশ্লিষ্ট শিক্ষক দীপকের বিরুদ্ধে প্রশাসনের পক্ষ থেকে কোন ব্যবস্থা গ্রহণের দৃষ্টান্ত নেই। সাধারণ অভিভাবকদের দাবি কোচিং বাণিজ্যের সাথে জড়িত শিক্ষকদের খুঁজে বের করে শাস্তি আওতায় আনতে না পারলে শিক্ষা প্রতিষ্ঠানগুলো হয়ে যাবে শুধুমাত্র সার্টিফিকেট বিক্রির কারখানা।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষার্থীরা জানায়, করোনার কারণে সব ধরনের পরীক্ষা স্থগীত করা হয়। কিন্তু তারপরও স্যার আমাদেরকে পরীক্ষা নেয়ার কথা বলে প্রাইভেট পড়তে বাধ্য করেন। আদৌ আমরা জানিনা আমাদের শেণি পরীক্ষাগুলী হবে কিনা।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ শওকত আলী  বলেন, করোনার মহামারীর মধ্যে দীপক স্যার প্রাইভেট পড়াচ্ছেন তা আমার জানা নেই। তদন্ত করে দোষী সাব্যস্থ হলে তার বিরুদ্ধে বিভাগী ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান  বলেন, প্রাইভেট কোচিং যেহেতু সরকারীভাবে নিষিদ্ধ সেহেতু কেউ প্রাইভেট পড়াতে পারবেন না। উপজেলা শিক্ষা অফিসারের মাধ্যমে খোঁজ-খবর নিয়ে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’

[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

পাঠকের মন্তব্য

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

উপদেষ্টা মন্ডলির সভাপতি- ফারজানা ইয়াসমিন রিমি
উপদেষ্টা : মোঃ আসাদুজ্জামান । খন্দকার রাকিব
প্রকাশক ও সম্পাদক  : এম. জাহিদ 
উপ-সম্পাদক : শফিকুল ইসলাম রাতুল মৃধা
সহ- সম্পাদক : খন্দকার রাজিব
সহ- ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জসিম শরীফ

ই-মেইল: ,

  • বার্তা ও বানিজ্যিক কার্যালয়-

ভূইয়া ভবন, ৩য় তলা

ফকিরবাড়ী রোড, বরিশাল।

  • যোগাযোগ- ০১৭৯২০৫৯০৩২

ই-মেইল: mjahidbsl@gmail.com

টপ
  প্রাথমিক বিদ্যালয় খুলতে প্রস্তুতি শুরুর নির্দেশ   একাদশ শ্রেনীর পাঠ্যবই নিয়ে শংকায় শিক্ষার্থীরা   বরিশালের ২২টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট ভয়াবহ   ভর্তি কার্যক্রম শুরু একাদশে   বরিশাল বিশ্ববিদ্যালয়ের আয়োজনে অনলাইনে ‘বঙ্গবন্ধু অলিম্পিয়াড   শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়লো ৩১ আগস্ট পর্যন্ত   মুহূর্তেই পদ্মার পেটে বিদ্যালয় ভবন   সেপ্টেম্বরে স্কুল খুললে ডিসেম্বরেই সমাপনী   শিক্ষা বিষয়ে গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ   সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করার প্রতিবাদে শিক্ষার্থীদের প্রতিবাদ সমাবেশ   বরিশাল বিশ্ববিদ্যালয়ে ১৫ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু   তজুমদ্দিনে করোনার মধ্যেও মাধ্যমিক বিদ্যালয়ে চলছে কোচিং বাণিজ্য   বরিশালে ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব খাতের আওতায় জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করেন জেলা প্রশাসক   শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়েছে ৬ আগস্ট পর্যন্ত   বরিশালে করোনা প্রতিরোধক কিট আবিষ্কার করলেন দুই শিক্ষক   বরিশাল বোর্ডে পাস ৭৯ দশমিক ৭ শতাংশ, ৪ হাজার ৪৮৩ জিপিএ-৫   বন্ধ হতে পারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাস   ২৪ ঘণ্টায় দেশে ৫ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৫৬৪   সকল শিক্ষা প্রতিষ্ঠান ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত বন্ধ   বির্তক পিছু ছাড়ছেনা বরিশাল সরকারি মডেল স্কুল এন্ড কলেজকে