Youtube google+ twitter facebook Bangla Font Help

৮৩ বছরেও বয়স্কভাতার কার্ড পাননি তিনি

১১:০৮ পূর্বাহ্ণ, জুন ২৯, ২০২০

বয়সের ভারে ন্যুব্জ শান্ত রানি মন্ডল। বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন ধরে নানা রোগে-শোকে ভুগছেন তিনি। বয়স ৮৩ বছর। চিকিৎসা তো দূরের কথা তিনবেলা খাবার জোটানো তার জন্য কষ্টকর। জীবনের শেষ সময়ে একটু সচ্ছলতার আশায় বয়স্কভাতার কার্ডের জন্য ধরনা দিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে। আশ্বাস পেলেও ভাতার কার্ড মেলেনি।

টাঙ্গাইলের নাগরপুর উপজেলার মোকনা ইউনিয়নের আগদিঘুলিয়া গ্রামের বাসিন্দা শান্ত রানি মন্ডল। তার জাতীয় পরিচয়পত্র নম্বর (৯৩১৭৬৬৫১৪৩৫৩২)। জন্ম তারিখ ১৯৩৭ সালের ২১ মার্চ। বর্তমানে তার বয়স ৮৩ বছর।

সরকারি নিয়ম অনুযায়ী, বয়স্কভাতা পাওয়ার ক্ষেত্রে নারীর বয়স সর্বনিম্ন ৬২ আর পুরুষের সর্বনিম্ন ৬৫ বছর। সে অনুযায়ী বয়স্কভাতার কার্ড পাওয়ার যোগ্য হয়েও পাননি ওই বৃদ্ধা।

স্থানীয় সূত্রে জানা যায়, শান্ত রানি মন্ডলের স্বামী অনন্ত চন্দ্র মন্ডল তিন বছর আগে মারা যান। সহায়-সম্পদ বলতে স্বামীর রেখে যাওয়া একখণ্ড ভিটা ছাড়া তেমন কিছু নেই তার। যার অর্ধেকের বেশিই ধলেশ্বরী নদীতে বিলীন। দুই ছেলে ও চার মেয়ের জননী শান্ত রানি। সন্তানরা পৃথক হওয়ায় এখন ছোট ছেলে গণেশ চন্দ্র মন্ডলের বাড়িতে থাকেন তিনি।

শান্ত রানি মন্ডল বলেন, স্বামী মারা যাওয়ার পর আমি ছোট ছেলের কাছে থাকি। ওদিকে নদীতে বাড়ি ভেঙে যাচ্ছে আমার। অন্য ছেলে-মেয়েরা আমার খোঁজখবর রাখে না। স্ত্রী, ছেলে-মেয়ে নিয়ে কোনোরকম কষ্ট করে চলে ছোট ছেলে। তার ওপর আমারে চালাতে তাদের কষ্ট হয়। স্বামী মারা যাওয়ার পর খুব কষ্টে আছি আমি। অসুস্থ হলে ঠিকমতো ওষুধ কিনে খেতে পারি না। আর কতদিন বাঁচব বলতে পারি না। একটু খেয়ে-পরে বাঁচার জন্য অনেকবার চেয়ারম্যান-মেম্বারের কাছে বয়স্কভাতার কার্ডের জন্য গেছি। সবাই কথা দিয়েছে দেবে। কিন্তু দেয়নি কেউ।

শান্ত রানির পুত্রবধূ মায়া রানি মন্ডল বলেন, করোনায় উপার্জন বন্ধ আমার স্বামীর। ধারদেনা করে খুব কষ্টে চলছি আমরা। তার ওপর নদীর ভাঙন। এর মধ্যে অসুস্থ শাশুড়িকে ওষুধ ও খাবার-দাবার দিতে হয়। বয়স হয়ে যাওয়ায় সবসময়ই অসুস্থ থাকেন শাশুড়ি। বয়স্কভাতার একটা কার্ড পেলে খুব উপকার হতো শাশুড়ির।

মোকনা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. আতাউর রহমান কোকা বলেন, কয়েক মাস আগে শান্ত রানি মন্ডলসহ কয়েকজন বয়স্ক নারী এসেছিল। সীমিত কার্ড থাকায় সবাইকে দেয়া সম্ভব হয়নি। পরবর্তীতে তাকে বয়স্কভাতার কার্ড করে দেব বলেছি।

এ বিষয়ে নাগরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ ফয়েজুল ইসলাম বলেন, বয়স্ক ওই নারী নাগরপুর উপজেলা সমাজসেবা অফিসে আবেদন করলে তাকে বয়স্কভাতার কার্ড করে দেয়ার ব্যবস্থা করব।

[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

পাঠকের মন্তব্য

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

উপদেষ্টা মন্ডলির সভাপতি- ফারজানা ইয়াসমিন রিমি
উপদেষ্টা : মোঃ আসাদুজ্জামান । খন্দকার রাকিব
প্রকাশক ও সম্পাদক  : এম. জাহিদ 
উপ-সম্পাদক : শফিকুল ইসলাম রাতুল মৃধা
সহ- সম্পাদক : খন্দকার রাজিব
সহ- ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জসিম শরীফ

ই-মেইল: ,

  • বার্তা ও বানিজ্যিক কার্যালয়-

ভূইয়া ভবন, ৩য় তলা

ফকিরবাড়ী রোড, বরিশাল।

  • যোগাযোগ- ০১৭৯২০৫৯০৩২

ই-মেইল: mjahidbsl@gmail.com

টপ
  তজুমদ্দিনে করোনার মধ্যেও মাধ্যমিক বিদ্যালয়ে চলছে কোচিং বাণিজ্য   বরিশালে ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব খাতের আওতায় জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করেন জেলা প্রশাসক   শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়েছে ৬ আগস্ট পর্যন্ত   বরিশালে করোনা প্রতিরোধক কিট আবিষ্কার করলেন দুই শিক্ষক   বরিশাল বোর্ডে পাস ৭৯ দশমিক ৭ শতাংশ, ৪ হাজার ৪৮৩ জিপিএ-৫   বন্ধ হতে পারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাস   ২৪ ঘণ্টায় দেশে ৫ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৫৬৪   সকল শিক্ষা প্রতিষ্ঠান ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত বন্ধ   বির্তক পিছু ছাড়ছেনা বরিশাল সরকারি মডেল স্কুল এন্ড কলেজকে   করোনায় আরও ১৫ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২৬৬   ববি শিক্ষক সমিতির হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন   বরিশালের বস্তিতে ববি’র পদাতিকের করোনা মোকাবিলায় বিভিন্ন উপকরন বিতরন   উপাচার্যের সাথে প্রধানমন্ত্রী স্বর্নপদক প্রাপ্ত ববির ৫ কৃতি শিক্ষার্থী   মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘মিনি ম্যারাথন-২০২০’ অনুষ্ঠিত   বরিশালে এসএসসির প্রশ্নপত্রে ভুল নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল   শনিবারের জেএসসি পরীক্ষা স্থগিত   জাতির পিতার সমাধিতে ববি’র নবনিযুক্ত উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি   বরিশালে এসএসসি পরীক্ষার ফরম পুরণের টাকার জন্য পথে পথে ঘুড়ছে শিক্ষার্থী!   ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বিএম কলেজের শিক্ষা কার্যক্রম বন্ধের ঘোষনা দিলেন ছাত্রলীগ নেতা   বরিশাল বিশ্ববিদ্যালয়ের রুটিন ভিসি মাহবুবের যত অনিয়ম ও দুর্নীতি