Youtube google+ twitter facebook Bangla Font Help

বরিশাল নগরীর অলি-গলিতে দাপিয়ে বেড়াচ্ছে ইঞ্জিন চালিত রিক্সা, ঘটছে দুর্ঘটনা

২:৫৭ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২০

বরিশাল নগরীর বিভিন্ন অলি-গলিতে ইঞ্জিন চালিত রিক্সার ব্যবহার অনেক গুনে বৃদ্ধি পেয়েছে। সাধারণ রিক্সায় ইঞ্জিন লাগিয়ে, রিক্সা এখন উড়ালপঙ্খিতে রুপ নিছে। ঘন্টায় ৩০- ৪০ কিলোমিটার গতিবেগে চলছে। এতে ছড়াচ্ছে আতঙ্ক ঘটছে দুর্ঘটনা। অদক্ষ চালক আর অবৈধ রিক্সায় ছেয়ে গেছে নগরী। দুর্ঘটনা ও যানজটের কারনে বিভিন্ন সময় ইঞ্জিন চালিত রিক্সার চলাচল বন্ধ করলেও। করোনা কালে তা আবার ব্যাপক হারে বেড়ে যায়।

বরিশাল নগরীতে এতো রিক্সা কোথা থেকে এসেছে এ নিয়ে মানুষের মধ্যে দেখা দিয়েছে নানা প্রশ্ন। এমন অবস্থায় প্রশাসনের পক্ষ থেকে কোন ধরনের পদক্ষেপও চোখে পড়ছে না।

এদিকে খোঁজ নিয়ে জানা যায়, সাধারণ পাঁয়ের রিক্সাতেই ব্যাটারী আর মোটর লাগিয়ে ইঞ্জিন চালিত রিক্সা তৈরি করা হয়। রিক্সায় ইঞ্জিন লাগাতে খরচ পরে ১৭ থেকে ২৫ হাজার টাকা। প্রতিদিন ৭ থেকে ৮ঘন্টা চার্জ দিতে হয়। ২ থেকে ৩ ইউনিট বিদ্যুৎ খরচ হয়। রিক্সার কাঠামো আর ব্রেকিং ব্যবস্থার কোন পরিবর্তন না হওয়ায় এবং অদক্ষ চালকের কারনে প্রতিদিনই বিভিন্ন স্থানে ছোট বড় দূর্ঘটনা ঘটছে।বিসিসির নিয়ম অনুযারী মোট কত হাজার পায়ে চালিত রিক্সার লাইসেন্স দেওয়া হয়েছে তা এই মুহুর্তে (তথ্য)জানা না গেলেও। পায়ে চালিত রিক্সার সংখ্যা কত তা সম্পর্কে ধারনা থাকলেও নেই অবৈধ ইঞ্জিন রিক্সার কোন ধারনা। তাই সরকার হারাচ্ছে রাজস্ব।

ইঞ্জিন চালিত রিক্সা চালক রফিক জানান, ভোলা থেকে এসেছি অভাবের কারনে, ইঞ্জিন চালিত রিক্সা ভাড়া নিয়ে চালাই। দ্রুত চলে তাই দুইটা টাকা বেশি আয় করতে পারি।

ইমন নামে এক সাধারণ যাত্রী বলেন, করোনায় কালে টাকা বেশি গেলেও রিক্সা যাতায়াত করছি।এছাড়া ইঞ্জিন চালিত রিক্সার কারনে আমাদের অনেক সময় সেভ হয়। কিন্তু বেশির ভাগ চালক অদক্ষ। গতকালও ব্রেক ফেল করে রিক্সা পড়ে যায়। এতে চালক সহ যাত্রীরা আহত হয়। তাদের ভালো প্রশিক্ষন দিতে হবে। পাশাপাশি রিক্সার কাঠামো পরিবর্তন করে মজবুত ও ভাল ব্রেক এর ব্যবস্থা করতে হবে।

বরিশাল সিটি কর্পোরেশন ও প্রশাসনের পক্ষ থেকে নগরীর ব্যস্ততম এলাকায় এ ধরনের যানবাহন যাতে না চলতে পারে তা বন্ধের দাবি জানিয়েছে সচেতন মহল।

[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

পাঠকের মন্তব্য

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

উপদেষ্টা মন্ডলির সভাপতি- ফারজানা ইয়াসমিন রিমি
উপদেষ্টা : মোঃ আসাদুজ্জামান । খন্দকার রাকিব
প্রকাশক ও সম্পাদক  : এম. জাহিদ 
উপ-সম্পাদক : শফিকুল ইসলাম রাতুল মৃধা
সহ- সম্পাদক : খন্দকার রাজিব
সহ- ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জসিম শরীফ

ই-মেইল: ,

  • বার্তা ও বানিজ্যিক কার্যালয়-

ভূইয়া ভবন, ৩য় তলা

ফকিরবাড়ী রোড, বরিশাল।

  • যোগাযোগ- ০১৭৯২০৫৯০৩২

ই-মেইল: mjahidbsl@gmail.com

টপ
  ভর্তি কার্যক্রম শুরু একাদশে   বরিশাল বিশ্ববিদ্যালয়ের আয়োজনে অনলাইনে ‘বঙ্গবন্ধু অলিম্পিয়াড   শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়লো ৩১ আগস্ট পর্যন্ত   মুহূর্তেই পদ্মার পেটে বিদ্যালয় ভবন   সেপ্টেম্বরে স্কুল খুললে ডিসেম্বরেই সমাপনী   শিক্ষা বিষয়ে গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ   সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করার প্রতিবাদে শিক্ষার্থীদের প্রতিবাদ সমাবেশ   বরিশাল বিশ্ববিদ্যালয়ে ১৫ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু   তজুমদ্দিনে করোনার মধ্যেও মাধ্যমিক বিদ্যালয়ে চলছে কোচিং বাণিজ্য   বরিশালে ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব খাতের আওতায় জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করেন জেলা প্রশাসক   শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়েছে ৬ আগস্ট পর্যন্ত   বরিশালে করোনা প্রতিরোধক কিট আবিষ্কার করলেন দুই শিক্ষক   বরিশাল বোর্ডে পাস ৭৯ দশমিক ৭ শতাংশ, ৪ হাজার ৪৮৩ জিপিএ-৫   বন্ধ হতে পারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাস   ২৪ ঘণ্টায় দেশে ৫ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৫৬৪   সকল শিক্ষা প্রতিষ্ঠান ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত বন্ধ   বির্তক পিছু ছাড়ছেনা বরিশাল সরকারি মডেল স্কুল এন্ড কলেজকে   করোনায় আরও ১৫ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২৬৬   ববি শিক্ষক সমিতির হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন   বরিশালের বস্তিতে ববি’র পদাতিকের করোনা মোকাবিলায় বিভিন্ন উপকরন বিতরন