Youtube google+ twitter facebook Bangla Font Help

মহামারীতে আটকে আছে রিফাত হত্যা মামলার রায়

১২:০৭ অপরাহ্ণ, জুন ২৬, ২০২০

দেশব্যাপী আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যা ঘটনার এক বছর আজ। কিন্তু এখনও হয়নি মামলার রায়। রাষ্ট্রপক্ষের দাবি, মামলার কার্যক্রম দ্রুতগতিতে এগিয়ে চললেও শেষ পর্যায়ে করোনাভাইরাসের কারণে আটকে আছে। এদিকে শোক কাটেনি নিহত রিফাতের পরিবারে, আইনের ওপর তাদের ভরসা থাকলেও ক্ষোভ রয়েছে পুত্রবধূ মিন্নিসহ কিছু আসামি জামিনে থাকায়।

২০১৯ সালের ২৬ জুন সকাল ১০টা। প্রেমের জের ধরে বরগুনা সরকারি কলেজের সামনে স্ত্রীর সামনেই প্রকাশ্যে কুপিয়ে গুরুতর আহত করা হয় রিফাত শরীফকে। প্রথমে তাকে বরগুনা জেনারেল হাসপাতাল এবং পরে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে ওইদিন বিকেল ৪টায় মারা যান রিফাত। এ ঘটনার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরদিন নিহতের বাবা দুলাল শরীফ বাদী হয়ে ১২ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত কয়েকজনকে আসামি করে বরগুনা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

ঘটনার ছয় দিনের মাথায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয় মামলার প্রধান আসামি সাব্বির আহম্মেদ ওরফে নয়ন বন্ড। এরপর একে একে পুলিশের হাতে আটক হয় একাধিক আসামি। এদিকে নিহতের বাবা আব্দুল হালিম দুলাল শরীফ পুত্রবধূ আয়শা সিদ্দিকা মিন্নিকে প্রধান ও প্রত্যক্ষ সাক্ষী করে বরগুনা থানায় হত্যা মামলা দায়ের করলেও ১৩ জুলাই রিফাত হত্যাকাে মিন্নি জড়িত থাকার অভিযোগ এনে বরগুনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন শ্বশুর দুলাল শরীফ। পরদিন ১৪ জুলাই মিন্নিকে গ্রেপ্তারের দাবি জানিয়ে বরগুনা প্রেসক্লাবের প্রাঙ্গণে মানববন্ধনও করা হয়। যেখানে নিহত রিফাতের বাবা, মা, আত্মীয়স্বজন এবং এমপিপুত্র সুনাম দেবনাথ উপস্থিত ছিলেন।

১৬ জুলাই জিজ্ঞাসাবাদের কথা বলে মিন্নির গ্রামের বাড়ি সদর উপজেলার নয়াকাটা থেকে পুলিশ লাইন্সে নিয়ে আসে পুলিশ। ওইদিন রাত সোয়া ৯টার দিকে মিন্নিকে গ্রেপ্তার জানিয়ে নিজ কার্যালয়ে প্রেস ব্রিফিং করেন বরগুনা পুলিশ সুপার মারুফ হোসেন। পরদিন ১৭ জুলাই বরগুনার জ্যেষ্ঠ বিচারিক আদালতে হাজির করে পুলিশ রিমান্ড আবেদন করলে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এ সময় আদালতে মিন্নির পক্ষে কোনো আইনজীবী না থাকায় সমালোচনার ঝড় ওঠে দেশব্যাপী। হঠাৎ করে ১৯ জুলাই একই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন মিন্নি। ২১ জুলাই বরগুনার জ্যেষ্ঠ বিচারিক আদালতে মিন্নির জামিন আবেদন করা হলে নাকচ করে দেন আদালতের বিচারক। ওই সময় বরগুনা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুল বারি আসলাম, আইন ও সালিশ কেন্দ্রের আইনজীবীসহ একাধিক আইনজীবী মিন্নির পক্ষে অবস্থান নেন।

এরপর ৩০ জুলাই বরগুনা জেলা জজ আদালতে মিন্নির জামিন আবেদন করলে তাও নাকচ করে দেন বিচারক। সর্বশেষ ২৯ আগস্ট দু’দিন শুনানি শেষে হাইকোর্ট মিন্নিকে জামিন দেন। পরে ১ সেপ্টেম্বর জামিন বাতিল চেয়ে আপিল বিভাগে রাষ্ট্রপক্ষ আবেদন করলে ২ সেপ্টেম্বর মিন্নির জামিন বহাল রাখেন আপিল বিভাগ। পরে ৩ সেপ্টেম্বর বরগুনা জেলা কারাগার থেকে মুক্তি পান আয়শা সিদ্দিকা মিন্নি।

অন্যদিকে ১ সেপ্টেম্বর নিহতের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিকে ৭ নম্বর আসামি রেখে দুই ভাগে বিভক্ত করে ২৪ জনের বিরুদ্ধে ৬১৪ পৃষ্ঠার অভিযোগপত্র আদালতে দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ও বরগুনা থানার তৎকালীন পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. হুমায়ূন কবির। বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় মামলা থেকে অব্যাহতি দেওয়া হয় প্রধান আসামি নয়ন বন্ডকে।

আসামিদের মধ্যে ২৩ জন পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছে। যার মধ্যে আয়শা সিদ্দিকা মিন্নিসহ আটজন জামিনে আছে। বাকি এক আসামি মুসা বন্ড এখনও পলাতক। জামিনে থাকা অন্য আসামিরা হলো- মো. সাইয়েদ মারুফ বিল্লাহ ওরফে মহিবুল্লাহ, মারুফ মল্লিক, প্রিন্স মোল্লা, রাতুল শিকদার জয়, মো. নাজমুল হাসান, মো. আরিয়ান হোসেন শ্রাবণ ও মো. রাকিবুল হাসান নিয়ামত।

গত বছরের ১৮ সেপ্টেম্বর মামলা শুনানি শেষে বরগুনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাপ্তবয়স্ক অভিযুক্তদের বিরুদ্ধে দ বিধি ৩০২, ৩৪, ১৩৯, ১২০ (বি-১) ধারায় অভিযোগ গ্রহণ করেন। একই সঙ্গে মামলায় শিশু ও কিশোর অভিযুক্তদের অভিযোগ আমলে নিয়ে ওই আদেশ শিশু আদালতে পাঠানোর নির্দেশ দেন। অন্যদিকে চার্জশিটভুক্ত পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি করেন আদালত।

সর্বশেষ এ বছরের ১ জানুয়ারি প্রাপ্তবয়স্ক এবং ৮ জানুয়ারি অপ্রাপ্ত বয়স্কদের মামলার চার্জ গঠন করেন আদালত। এরপর পর্যায়ক্রমে প্রাপ্তবয়স্ক মামলায় ৭৬ জন এবং অপ্রাপ্ত বয়স্কদের মামলায় ৭৩ জনের সাক্ষ্য গ্রহণ করেছেন আদালত। বর্তমানে প্রাপ্তবয়স্কদের মামলার ৩৪২ ধারার কার্যবিধির দিন ধার্য আছে এবং অপ্রাপ্ত বয়স্কদের মামলায় একমাত্র তদন্তকারী কর্মকর্তার সাক্ষ্য গ্রহণ বাকি রয়েছে।

এ বিষয়ে বরগুনার পাবলিক প্রসিকিউটর (পিপি) ভূবন চন্দ্র হাওলাদার বলেন, করোনাভাইরাসের কারণে আদালত বন্ধ থাকায় প্রাপ্তবয়স্ক মামলার রায় হয়নি। অন্যথায় এতদিনে মামলার রায় হয়ে যেত।

অপ্রাপ্ত বয়স্ক মামলার পিপি মোস্তাফিজুর রহমান বাবুল বলেন, করোনাভাইরাস এবং তদন্তকারী কর্মকর্তার বদলিজনিত কারণে একমাত্র তার (তদন্তকারী কর্মকর্তা) সাক্ষ্য গ্রহণ করা সম্ভব হয়নি। আশা করি আদালত চালু হলে তদন্ত কর্মকর্তার সাক্ষ্য গ্রহণসহ দ্রুত সময়ের মধ্যে মামলার রায় হবে।

এদিকে আয়শা সিদ্দিকা মিন্নির আইনজীবী ও বরগুনা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মাহবুবুল বারী আসলাম বলেন, মিন্নিকে ষড়যন্ত্রমূলকভাবে প্রধান সাক্ষী থেকে আসামি করা হয়েছে। আশা করি আইনি লড়াইয়ের মাধ্যমে মিন্নি নির্দোষ প্রমাণিত হবে।

এখনও শোক কাটেনি নিহত রিফাত শরীফের পরিবারে এদিকে বৃহস্পতিবার নিহত রিফাতের বাড়িতে গিয়ে দেখা যায়, একমাত্র ছেলে হারানোর শোকে এখনও মূর্ছা যাচ্ছেন বাবা-মা। ছেলের কবরের পাশে গিয়ে কান্নায় ভেঙে পড়েন অসুস্থ মা ডেইজি বেগম। এ সময় পুত্রবধূ আয়শা সিদ্দিকা মিন্নিকে উদ্দেশ করে তিনি সাংবাদিকদের বলেন, যে মেয়েটার কারণে আমার একমাত্র ছেলে হত্যার শিকার হলো, সেই মেয়ে এখনও বাইরে থাকে কী করে? তিনি আরও বলেন, আমি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে এ হত্যার দৃষ্টান্তমূলক বিচার চাই। আব্দুল হালিম দুলাল শরীফ সাংবাদিকদের বলেন, আইন ও প্রশাসনের প্রতি আমার আস্থা আছে। আশা করি আমার একমাত্র ছেলে হত্যার বিচার আমি পাব।

[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

পাঠকের মন্তব্য

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

উপদেষ্টা মন্ডলির সভাপতি- ফারজানা ইয়াসমিন রিমি
উপদেষ্টা : মোঃ আসাদুজ্জামান । খন্দকার রাকিব
প্রকাশক ও সম্পাদক  : এম. জাহিদ 
উপ-সম্পাদক : শফিকুল ইসলাম রাতুল মৃধা
সহ- সম্পাদক : খন্দকার রাজিব
সহ- ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জসিম শরীফ

ই-মেইল: ,

  • বার্তা ও বানিজ্যিক কার্যালয়-

ভূইয়া ভবন, ৩য় তলা

ফকিরবাড়ী রোড, বরিশাল।

  • যোগাযোগ- ০১৭৯২০৫৯০৩২

ই-মেইল: mjahidbsl@gmail.com

টপ
  তজুমদ্দিনে করোনার মধ্যেও মাধ্যমিক বিদ্যালয়ে চলছে কোচিং বাণিজ্য   বরিশালে ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব খাতের আওতায় জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করেন জেলা প্রশাসক   শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়েছে ৬ আগস্ট পর্যন্ত   বরিশালে করোনা প্রতিরোধক কিট আবিষ্কার করলেন দুই শিক্ষক   বরিশাল বোর্ডে পাস ৭৯ দশমিক ৭ শতাংশ, ৪ হাজার ৪৮৩ জিপিএ-৫   বন্ধ হতে পারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাস   ২৪ ঘণ্টায় দেশে ৫ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৫৬৪   সকল শিক্ষা প্রতিষ্ঠান ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত বন্ধ   বির্তক পিছু ছাড়ছেনা বরিশাল সরকারি মডেল স্কুল এন্ড কলেজকে   করোনায় আরও ১৫ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২৬৬   ববি শিক্ষক সমিতির হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন   বরিশালের বস্তিতে ববি’র পদাতিকের করোনা মোকাবিলায় বিভিন্ন উপকরন বিতরন   উপাচার্যের সাথে প্রধানমন্ত্রী স্বর্নপদক প্রাপ্ত ববির ৫ কৃতি শিক্ষার্থী   মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘মিনি ম্যারাথন-২০২০’ অনুষ্ঠিত   বরিশালে এসএসসির প্রশ্নপত্রে ভুল নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল   শনিবারের জেএসসি পরীক্ষা স্থগিত   জাতির পিতার সমাধিতে ববি’র নবনিযুক্ত উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি   বরিশালে এসএসসি পরীক্ষার ফরম পুরণের টাকার জন্য পথে পথে ঘুড়ছে শিক্ষার্থী!   ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বিএম কলেজের শিক্ষা কার্যক্রম বন্ধের ঘোষনা দিলেন ছাত্রলীগ নেতা   বরিশাল বিশ্ববিদ্যালয়ের রুটিন ভিসি মাহবুবের যত অনিয়ম ও দুর্নীতি