বিকাল ৫:৪৯ ; শনিবার ; ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

বাছুর দেওয়ার আশ্বাসে জেলেদের কাছ থেকে ঘুস, মৎস্য কর্মকর্তার বিরুদ্ধে মামলা

১০:৪৯ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২৪

প্রান্তিক জেলেদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টিতে প্রণোদনা হিসেবে বকনা বাছুর পেতে সরকারি তহবিলে দুই কিস্তিতে জমা দিতে হবে ঘুসের টাকা। তাই জেলেপ্রতি বাছুর বিতরণের আশ্বাস দিয়ে পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার কয়েকশ জেলে পরিবারের কাছ থেকে দুই কিস্তিতে ৬-১০ হাজার টাকা পর্যন্ত ঘুস নিয়েছেন উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মোসলেম উদ্দিন খান (ভারপ্রাপ্ত)।

এমনটাই অভিযোগ উপজেলার কয়েকশ জেলে পরিবারের। এ ঘটনায় ঘুস দিয়েও বাছুর না পেয়ে ঘুসের টাকা ফেরত পেতে আদালতে মামলা করেছেন ওই সব ভুক্তভোগী জেলেরা।

তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন ওই মৎস্য কর্মকর্তা।

ভুক্তভোগী একাধিক জেলে যুগান্তরকে জানান, উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা ইচ্ছামাফিক তালিকা প্রস্তুত করে জেলেদের কাছ থেকে প্রতিটি বকনা বাছুরের অনুকূলে সরকারি তহবিলে টাকা জমা দেওয়ার কথা বলে প্রথম কিস্তিতে ৬-১০ হাজার টাকা ঘুস নিয়েছেন। সর্বশেষ বাছুরগুলো জেলে পরিবারের কাছে হস্তান্তরের সময় পুনরায় অফিস খরচের নামেও বাছুর প্রতি নেওয়া হয় ২ হাজার টাকা। এছাড়াও বাছুর বিতরণের আশ্বাস দিয়ে উপজেলার কয়েকশ জেলে পরিবারের কাছ থেকে বিপুল অংকের টাকা ঘুস নেয়ার অভিযোগ তোলেন ওই জেলেরা।

এদিকে বাছুর না পেয়ে ঘুসের টাকা ফেরত পাওয়ার জন্য মৎস্য কর্মকর্তার কার্যালয়ের সামনে প্রতিদিন ধরনা ধরেও ফল পাননি। পরে ঘুষের টাকা ফেরত চেয়ে গত ১১ জানুয়ারি মির্জাগঞ্জ ক্ষুদ্র মৎস্যজীবী সমিতির সভাপতি মো. আশ্রাফ আলী আকন এবং মির্জাগঞ্জ ইউনিয়নের মৎস্যজীবী মেহেদী হাসান জুয়েল মির্জাগঞ্জ উপজেলা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পৃথক দুটি মামলা দায়ের করেন। দুই মামলায় একমাত্র আসামি উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মোসলেম উদ্দিন খান (ভারপ্রাপ্ত)।

মামলার বাদী মো. আশ্রাফ আলী আকন ও মেহেদী হাসান জুয়েল যুগান্তরকে বলেন, ইলিশ ধরা নিষেধাজ্ঞার সময় সরকারি প্রণোদনা হিসেবে ৩৫-৪০ হাজার টাকা মূল্যের বকনা বাছুর বিতরণ করা হবে বলে আশ্বাস দিয়ে সহজ সরল জেলেদের কাছ থেকে ৬-১০ হাজার টাকা পর্যন্ত ঘুস নিয়েছেন ওই সহকারী মৎস্য কর্মকর্তা মো. মোসলেম উদ্দিন। প্রথম দফায় জেলেদের মধ্যে কেউ কেউ বকনা বাছুর পেয়েছেন। বাকিদের পরবর্তীতে দেওয়া হবে বলে আশ্বাস দিয়ে আসছিলেন তিনি (সহকারী মৎস্য কর্মকর্তা)।

তারা আরও বলেন, মনোহরখালী গ্রামে বকনা বাছুর দেবেন বলে ২২ জনের কাছ থেকে টাকা নিয়ে মাত্র দুজন জেলেকে ২টি বকনা বাছুর দিয়েছেন। বাকিরা টাকা ফেরত চাইতে গেলে নানা টালবাহানা শুরু করেন। পরে ঘুসের টাকা ফেরত পেতে বাধ্য হয়ে আমরা আদালতে মামলা করেছি।

উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মোসলেম উদ্দিন খান অভিযোগ অস্বীকার করে বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী যাচাই-বাছাই করে প্রকৃত জেলেদের বকনা বাছুর দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, প্রণোদনা হিসেবে ১৫ লাখ ৪০ হাজার টাকা বরাদ্দ পেয়েছি। তা দিয়ে ৫৫টি বকনা বাছুর ক্রয় করে বিতরণ করা হয়েছে। এ বছর ৮০ জন জেলের তালিকা করে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। বরাদ্দ পেলে পরবর্তীতে জেলেদের মধ্যে বকনা বাছুর বিতরণ করা হবে। তবে ঘুস লেনদেনের কোনো ঘটনা ঘটেনি।

পটুয়াখালী, বরিশাল বিভাগ
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন   মনপুরায় ফের সাবেক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ, থানায় মামলা   ভান্ডারিয়ায় নার্স-আয়াদের টানাটানিতে নবজাতকের মৃত্যুর অভিযোগ