রাত ৮:৪৬ ; শনিবার ; ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

চলতি বছর চাপে পড়বে বিশ্ব অর্থনীতি

১১:১৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২৪

‘গোলা-বারুদে পোড়া’ বিশৃঙ্খল পৃথিবীর অর্থনীতিতে এবার নতুন সতর্কতা দিল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বলছে, চলতি বছরে নির্বাচনের চাপে পড়বে বিশ্ব অর্থনীতি। সোমবার থেকে শুরু হওয়া ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সম্মেলনে যোগ দেওয়ার আগে এ হুশিয়ারি দিলেন আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা।

সোমবার এএফপির খবরে বলা হয়েছে, সুইজারল্যান্ডের দাভোসে আয়োজিত ৫ দিনের এ সম্মেলন ঘিরে জর্জিয়েভা বলেন, ‘চলতি বছর নির্বাচনের জন্য প্রস্তুত দেশগুলো বিশ্বের অর্থনীতিতে উল্লেখযোগ্য চ্যালেঞ্জ তৈরি করবে।’

এ বছর প্রায় ৭৮টি দেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। জর্জিয়েভা বলেছেন, ভারত থেকে যুক্তরাষ্ট্র পর্যন্ত বিশ্বের বহু দেশে কোটি কোটি মানুষ এই বছর নির্বাচনে ভোট দেবেন। বিভিন্ন দেশ নির্বাচনের জন্য প্রস্তুত হওয়ার কারণে, জনসমর্থন নিশ্চিত করতে সরকারগুলোর ওপর ব্যয় বৃদ্ধি অথবা কর কমানোর জন্য একটি সম্ভাব্য চাপ রয়েছে।

জর্জিয়েভার মতে, আইএমএফের উদ্বেগ হলো, সারা বিশ্বের সরকারগুলো এই বছর নির্বাচনের জন্য প্রচুর অর্থ ব্যয় করছে। কিন্তু মুদ্রাস্ফীতি কমাতে খুব বেশি বাজেট বরাদ্দ করছে না। যদি আর্থিক নীতি কঠোর করা হয়, কিন্তু রাজস্ব নীতি প্রসারিত করা হয়, তাহলে এই পদক্ষেপটি মুদ্রাস্ফীতি কমানোর লক্ষ্যে কার্যকর হবে না। এর ফলে আমরা দীর্ঘ সময়ের জন্য অর্থনৈতিক সংকটে ভুগতে পারি। তবে পরিস্থিতি শিথিল করার আপ্রাণ চেষ্টা করা হচ্ছে। সম্প্রতি মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ সুদের হার ২২ বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে ধরে রেখেছে।

২০২৪ সালে তিনটি সুদের হার কমানোর পূর্বাভাসও দিয়েছে। ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়ানো বন্ধ করেছে। এই পদক্ষেপগুলো স্টক মার্কেট ব্যবসায়ীদের আগামী মাসগুলোতে আর্থিক নীতি সহজ করার সম্ভাবনা সম্পর্কে আরও আশাবাদী করে তুলেছে। সুদের হার ধরে রাখার নীতি অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।

একটি নতুন আইএমএফ রিপোর্টের উদ্ধৃতি দিয়ে, জর্জিয়েভা সতর্ক করেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সারা বিশ্বে চাকরির নিরাপত্তার জন্য ঝুঁকি তৈরি করবে। বলেছেন, এআই উন্নত অর্থনীতির ৬০ শতাংশ চাকরিকে এবং বিশ্বব্যাপী প্রায় ৪০ শতাংশ চাকরিকে প্রভাবিত করবে। তবে উন্নয়নশীল দেশগুলোতে এআই কম প্রভাব ফেলবে বলে ধারণা করছেন তিনি। ফলে এই প্রযুক্তি দেশগুলোর মধ্যে বৈষম্যকে আরও খারাপ করে তুলতে পারে।

 

আন্তর্জাতিক
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন   মনপুরায় ফের সাবেক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ, থানায় মামলা   ভান্ডারিয়ায় নার্স-আয়াদের টানাটানিতে নবজাতকের মৃত্যুর অভিযোগ