রাত ৩:২৫ ; সোমবার ; ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

এখন ইসি বলছে নির্বাচনের অনুকূল পরিবেশ নেই

১১:৪০ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কাউন্টডাউন বা ক্ষণগণনা ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে। এতদিন নির্বাচন কমিশন (ইসি) বলে আসছিল-নভেম্বরে নির্বাচনের তফশিল ঘোষণা ও জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণ করা হবে।

অথচ তফশিল ঘোষণার কয়েকদিন বাকি থাকতে ইসি বলছে-অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও উৎসবমুখর নির্বাচনের জন্য যে অনুকূল পরিবেশ প্রত্যাশা করা হয়েছিল সেটি এখনো হয়ে ওঠেনি।

প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যেকার মতভেদও নিরসন হয়নি। রাজনৈতিক দলগুলো রাজপথে মিছিল, জনসমাবেশ ও শক্তি প্রদর্শন করে নিজ নিজ সমর্থন প্রদর্শনের যে চেষ্টা করছে তাতে সংকট নিরসন হবে না বলে মনে করছে ইসি।

গণমাধ্যমের সম্পাদকদের কাছে পাঠানো আমন্ত্রণপত্রের সঙ্গে দেওয়া এক ধারণাপত্রে নির্বাচন কমিশন এসব উল্লেখ করেছে। সুষ্ঠু নির্বাচন আয়োজনে যথেষ্ট আইন থাকলেও দলগুলোর সহযোগিতা না পেলে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়েছে। বুধবার ৩৮টি গণমাধ্যমে আমন্ত্রণপত্র পাঠানো হয়।

ইসির ধারণাপত্রে বলা হয়, ‘আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন: গণমাধ্যমের ভূমিকা, জাতির প্রত্যাশা’ শীর্ষক কর্মশালা ২৬ অক্টোবর আয়োজন করা হয়েছে।

এতে আরও বলা হয়, ‘আসন্ন সংসদ নির্বাচন প্রশ্নে সরকার ও কমিশনের বিষয়ে কতিপয় রাজনৈতিক দলের অনাস্থা কাটিয়ে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে জনগণের আস্থা অর্জনের প্রয়াস আমরা অব্যাহত রেখেছি। তবে অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য যে অনুকূল পরিবেশ প্রত্যাশা করা হয়েছিল সেটি এখনো হয়ে উঠেনি। প্রত্যাশিত সংলাপ ও সমঝোতার মাধ্যমে মতভেদের নিরসন হয়নি।’

রাজনৈতিক সমঝোতা ছাড়া নির্বাচনের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করা কঠিন জানিয়ে ইসি বলেছে, প্রতিদ্বন্দ্বী প্রধানতম (আওয়ামী লীগ ও বিএনপি) দলগুলো নিজ নিজ সিদ্ধান্ত ও অবস্থানে অনড়। রাজপথে মিছিল, জনসমাবেশ ও শক্তি প্রদর্শন করে সমর্থন প্রদর্শনের চেষ্টা করা হচ্ছে। এতে মীমাংসা বা সংকট নিরসন হচ্ছে বলে কমিশন মনে করে না।

বিষয়টিতে রাজনৈতিক আখ্যা দিয়ে ইসি বলেছে, এক্ষেত্রে নির্বাচন কমিশনের করণীয় কিছু নেই। নির্বাচন বিষয়ে দেশে পর্যাপ্ত আইন রয়েছে। তবে আইন ও রাজনৈতিক সংস্কৃতির সমান্তরাল মিথষ্ক্রিয়া না হলে কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে আইনের বাস্তবায়ন সহজসাধ্য নয়। নির্বাচন নিয়ে সংকট অব্যাহত থাকলে গণতন্ত্র বিপন্ন হওয়ার ঝুঁকি রয়েছে মনে করে ইসি।

ধারণাপত্রে আরও বলা হয়-বহুদলীয় গণতান্ত্রিক রাজনীতিতে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতভেদ, মতানৈক্য ও সংকট হতেই পারে। পারস্পরিক প্রতিহিংসা, অবিশ্বাস ও অনাস্থা পরিহার করে সংলাপের মাধ্যমে সমঝোতা ও সমাধান অন্বেষণ করা হলে তা অধিকতর ফলদায়ক হতে পারে।

টেকসই ও স্থিতিশীল গণতন্ত্রের জন্য পরমতসহিষ্ণুতা, পারস্পরিক সহনশীলতা ও সহমর্মিতা নিয়ামক। গণতন্ত্র নিয়ে কমিশন কাজ করে না। নির্বাচন নিয়ে কাজ করে। তবে নির্বাচনই হলো গণতন্ত্রের প্রাণ ও বাহন। নির্বাচন আয়োজনে নিরবচ্ছিন্ন সংকট থাকলে গণতন্ত্র বিপন্ন হওয়ার ঝুঁকি থেকে যায়। এতে বলা হয়, নির্বাচন প্রক্রিয়ায় স্বচ্ছতা অপরিহার্য। স্বচ্ছতা বা দৃশ্যমানতা নির্বাচনের বিশুদ্ধতা ও নিরপেক্ষতা প্রতিপালনে সহায়ক হয়।

রাজনৈতিক সমঝোতার আশা প্রকাশ করে বুধবার নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেছিলেন, ব্যক্তিগতভাবে তিনি মনে করেন-নির্বাচন সামনে রেখে রাজনৈতিক সমঝোতা হতে পারে। তা না হলে পরিস্থিতি বুঝে নির্বাচন কমিশন ব্যবস্থা নেবে। তবে সংবিধান অনুযায়ী নির্বাচন করা ছাড়া তাদের গত্যন্তর নেই বলেও তিনি মন্তব্য করেন। এতে নির্বাচন কমিশনের উপর বিভিন্ন মহলের অনাস্থার কথা উল্লেখ করা হয়।

ধারণাপত্রে বলা হয়, সবার সমন্বিত সহযোগিতা ও অংশগ্রহণের মাধ্যমে নির্বাচন সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক হয়। রাজনৈতিক দলগুলো গণতান্ত্রিক চেতনায় উদ্বুদ্ধ হয়ে প্রার্থী দিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলে নির্বাচন অর্থবহ হয় এবং এতে জনমতের প্রকৃত প্রতিফলন ঘটে।

রাজনৈতিক দল, প্রার্থী ও ভোটার সাধারণের অবাধ অংশগ্রহণ এবং নির্বাচনি কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর আন্তরিক, পেশাদার ও পক্ষপাতহীন দায়িত্ব পালনের মাধ্যমে নির্বাচনে কাঙ্ক্ষিত সফলতা অর্জন সম্ভব।

জাতীয়
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

এই বিভাগের আরো সংবাদ

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন