রাত ২:৫৩ ; সোমবার ; ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

বরিশালে সাইবার আইনে দুই দিনে সাত মামলা

৫:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২৩

সাইবার নিরাপত্তা আইনে বরিশাল সাইবার ট্রাইব্যুনালে গত দুই দিনে সাতটি মামলা করা হয়েছে। এর মধ্যে সোমবার তিনটি এবং গতকাল মঙ্গলবার চারটি মামলা করা হয়েছে। এই তথ্য নিশ্চিত করেছেন বরিশাল সাইবার ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী নুরুল ইসলাম কাকন।

তিনি জানান, সব মামলা পুলিশি তদন্তের জন্য পাঠিয়েছেন বিচারক।

সব মামলায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অপপ্রচার ও কটূক্তির অভিযোগ আনা হয়েছে।
এসব মামলার মধ্যে গতকাল একটি মামলায় ঝালকাঠির নলছিটির স্থানীয় তিন সাংবাদিকসহ চারজনকে আসামি করা হয়েছে।

গতকাল দুপুরে বরিশাল সাইবার ট্রাইব্যুনালে মামলাটি করেন বরিশাল থেকে প্রকাশিত দৈনিক সংবাদ সকালের ভারপ্রাপ্ত সম্পাদক মো. আল-আমিন সিকদার। ট্রাইব্যুনালের বিচারক মো. গোলাম ফারুক বাদীর জবানবন্দি গ্রহণ করে বরিশাল মডেল থানার ওসিকে মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

সাইবার নিরাপত্তা আইনের ২৫, ২৬, ২৯ ও ৩৩ ধারায় মামলাটি করা হয়। মামলার আসামিরা হলেন দৈনিক যুগান্তরের নলছিটি উপজেলার সাবেক প্রতিনিধি মু. মনিরুজ্জামান মনির, বরিশাল থেকে প্রকাশিত দৈনিক তারুণ্যের বার্তা পত্রিকার ঝালকাঠি জেলা প্রতিনিধি মো. শাওন মোল্লা, বরিশালের আলো পত্রিকার নলছিটি উপজেলা প্রতিনিধি মো. শাকিল খলিফা এবং নলছিটির তিমিরকাঠি এলাকার মো. নাদের আলী হাওলাদের ছেলে মো. ফেরদাউস হাওলাদার।

মামলায় বাদী অভিযোগ করেন, গত ১৯ ও ২১ সেপ্টেম্বর মামলার প্রধান আসামি মু. মনিরুজ্জামান মনির ফেসবুক লাইভে এসে বাদী আল-আমিন সিকদার এবং মামলার ১ নম্বর সাক্ষী মনির হোসেনকে জড়িয়ে আপত্তিকর বক্তব্য প্রচার করেন। মামলার ২ নম্বর আসামি মো. শাওন মোল্লা গত ২১ সেপ্টেম্বর মনিরুজ্জামান মনিরের ফেসবুক আইডি থেকে ওই ভিডিও ডাউনলোড করে নিজের ফেসবুকে পোস্ট দেন।

৩ নম্বর আসামি শাকিল খলিফা একই দিন (২১ সেপ্টেম্বর) বাদীর ছবি দিয়ে মনিরুজ্জামান মনিরের ফেসবুক পোস্টে মানহানিকর মন্তব্য করেন। ৪ নম্বর আসামি ফেরদাউস হাওলাদার বাদীর ছবি ব্যবহার করে মনিরের পোস্টে আপত্তিকর মন্তব্য করেন। এতে বাদীর মানহানি হয়েছে বলে মামলায় উল্লেখ করা হয়।

মামলার বাদী আল-আমিন সিকদার বলেন, ‘আসামিদের সঙ্গে আমার কোনো বিরোধ নেই। তার পরও আমাকে হেয় প্রতিপন্ন করতে অহেতুক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভে এসে অপপ্রচার চালাচ্ছে। আমি এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করছি।’

১ নম্বর আসামি মু. মনিরুজ্জামান মনির বলেন, ‘আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনে মামলা করা হয়েছে। তদন্তে এ মামলা মিথ্যা প্রমাণিত হবে।’

বেঞ্চ সহকারী নুরুল ইসলাম কাকন মামলা করার বিষয়টি নিশ্চিত করে বলেন, সাইবার নিরাপত্তা আইনে গতকাল বরিশাল সাইবার ট্রাইব্যুনালে মামলাটি করা হয়েছে। মামলার বাদী মো. আল-আমিন সিকদার, মামলা নম্বর ১৩৮/২৩।

অন্য মামলাগুলোর মধ্যে একটি বরগুনার বামনা উপ?জেলার একটি ইউনিয়নের চেয়ারম্যান জলিল গাজী তাঁর বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার ও কটূক্তির অভিযোগে মামলা করেন। এ ছাড়া রাজাপুর উপজেলার শুক্রাগড় ইউনিয়ন চেয়ারম্যান বরিশালে সাইবার আইনে দুই দিনে সাত মামলা একই অভিযোগে মামলা করেছেন। উজিরপুরের এক ঠিকাদার বাদী হয়ে আরেকটি মামলা করেন।

চলতি মাসের ১৩ তারিখে জাতীয় সংসদে সাইবার নিরাপত্তা বিল পাস হয়েছে।

 

হোম
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

এই বিভাগের আরো সংবাদ

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন