বিকাল ৫:০৫ ; বুধবার ; ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

বিচারপতিকে নিয়ে আপত্তিকর বক্তব্য, আইনজীবীর ওপর নিষেধাজ্ঞা

৯:৪৪ অপরাহ্ণ, জুন ৯, ২০২৪

ফেসবুক লাইভে এসে হাইকোর্ট বিভাগের বিচারপতি ও বিচার বিভাগ নিয়ে আপত্তিকর বক্তব্য দেওয়ার ঘটনায় সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আশরাফুল ইসলামকে তলব করেছেন আপিল বিভাগ। আগামী ২৯ আগস্ট তাকে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। এ সময় পর্যন্ত তাকে আইন পেশা পরিচালনা থেকে বিরত থাকতে নির্দেশ দেন। পাশাপাশি ফেসবুকে থাকা তার বক্তব্য অবিলম্বে অপসারণ করতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত।

সুপ্রিম কোর্টের আইনজীবীর করা আদালত অবমাননার শুনানি নিয়ে রোববার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করীম। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।পরে আইনজীবী আহসানুল করীম সাংবাদিকদের বলেন, বিচার বিভাগ নিয়ে যে কটূক্তি করেছিল এবং যে বক্তব্য দিয়েছে বিচার বিভাগের স্বাধীনতা ও মর্যাদা ক্ষুণ্ন হয়েছে। যে এ বক্তব্য দিয়েছে পেশা পরিচালনা থেকে তাকে ২৯ আগস্ট পর্যন্ত ডিবার্ড (নিষেধ) করা হয়েছে। ২৯ আগস্ট তাকে ব্যক্তিগতভাবে হাজির হতে হবে। আর যে বক্তব্য ফেসবুকে দিয়েছে সেগুলো রিমুভ করতে বিটিআরসিকে নির্দেশ দেওয়া হয়েছে। এর আগেও এ আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়েছিল। তখন কোর্ট মহানুভবতার সঙ্গে তাকে ক্ষমা করে দেন এবং ভবিষ্যতে এ রকম না করার জন্য সাবধান করে দেওয়া হয়েছিল। তখন তিনি লিখিত দিয়েছিলেন। এখন এ প্রতিশ্রুতি ভেঙে আবার এ রকম করেছেন।  দীর্ঘদিন ধরে আইনজীবী মো. আশরাফুল ইসলাম আশরাফ বিচার বিভাগ, বিচারপতিদের নিয়ে ক্রমাগতভাবে আদালত নিয়ে অবমাননামূলক বক্তব্য দিয়ে আসছেন। তার বিরুদ্ধে কয়েকজন আইনজীবী আদালত অবমাননার আবেদন করেছিলেন। শুনানি শেষে আপিল বিভাগ তলব করেন। একইসঙ্গে আগামী ২৯ আগস্ট পর্যন্ত তাকে আইন পেশা পরিচালনায় নিষেধাজ্ঞা দিয়েছেন।এর আগে ২০২১ সালে তৎকালীন প্রধান বিচারপতির পদত্যাগ চেয়ে ফেসবুকে পোস্ট দেন এ আইনজীবী। তখন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ওই বছরের ১৫ জুলাই আইনজীবী আশরাফুল ইসলাম আশরাফের ফেসবুক পোস্টটি আপিল বিভাগের নজরে আনেন। এরপর আদালত তাকে তলব করে রুল জারি করেন। একইসঙ্গে তাকে আইন পেশা থেকে বিরত থাকতে এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) আইনজীবী আশরাফের ওই ফেসবুক পোস্ট অপসারণ করার নির্দেশ দেন। পরে তিনি আদালতে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। ওই বছরের ২ সেপ্টেম্বর বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন ভার্চুয়াল আপিল বেঞ্চ সে ক্ষমার আবেদন গ্রহণ করে তাকে আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি দেন। একইসঙ্গে ভবিষ্যতের জন্য সতর্ক করে দেন।

জাতীয়, হোম
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে আগুন   বরিশালে ফরচুন সুজের শ্রকিদের ওপর গুলি বর্ষণ, পুলিশসহ আহত ১০   যায়যায়দিন ব‌রিশাল ব্যুরো অ‌ফি‌সের রি‌পোর্টার হ‌লেন এম.জাহিদ   শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে