বিকাল ৫:২১ ; শনিবার ; ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

প্রবাসীরা যাতে প্রবাসে বসেই ডিজিটাল ভূমি সেবা পান: ভূমিমন্ত্রী

১২:০৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১৯, ২০২৩

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, প্রবাসীরা যাতে প্রবাসে বসেই ই-নামজারি, ই-মিউটেশন, ই-ল্যান্ড ট্যাক্স পরিশোধ করতে পারেন সে ব্যবস্থা করতে হবে। সে ক্ষেত্রে তাদের জন্মনিবন্ধন অথবা জাতীয় পরিচয়পত্র দিয়ে প্রাথমিকভাবে আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশ দেন তিনি। বুধবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ে অনুষ্ঠিত স্মার্ট ভূমি ব্যবস্থাপনার উপকমিটির প্রথম সভায় মন্ত্রী একথা বলেন। এ সময় ভূমি সচিব মো. খলিলুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভূমি মন্ত্রণালয় বেশকিছু ডিজিটাল ও স্মার্ট উদ্যোগ গ্রহণ করেছে যা স্মার্ট বাংলাদেশের অর্থাৎ স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট ইকোনমি ও স্মার্ট সোসাইটির সঙ্গে সম্পৃক্ত। যেমন সব ভূমি অফিস ক্যাশলেস ঘোষণা, ভূমিসেবা উদ্যোক্তামুখীকরণ, সাইবার নিরাপত্তায় বিশেষায়িত ফার্ম নিয়োগ, অ্যাপ থেকেই ভূমিসেবা প্রদান, প্রতিদিন ৬ কোটি টাকার ভূমিসেবা ফি তাৎক্ষণিকভাবে কোষাগারে জমা, ল্যান্ড ক্লাউড সার্ভারের জন্য প্রাথমিক প্রস্তুতি সম্পন্নকরণ, কিউআর কোড স্ক্যান করেই ভূমিসেবা ফি পরিশোধের সুযোগ।

ভূমি মন্ত্রণালয় ইতোমধ্যে প্রবাসীদের বিভিন্ন সেবা দিচ্ছে। এরমধ্যে অন্যতম হচ্ছে বিদেশে ডাকে খতিয়ান প্রেরণ এবং ভূমিসেবা হটলাইন ১৬১২২ নম্বর থেকে ভূমি পরামর্শ সেবা। ভেনিজুয়েলা এবং যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রবাসীরাও ডাকে সার্টিফাইড খতিয়ান সেবা গ্রহণ করেন।

মন্ত্রী ভূমি ব্যবস্থাপনায় স্মার্ট বাংলাদেশ ২০৪১ বাস্তবায়নে সব সমস্যা চিহ্নিত করতে নির্দেশ দেন। সমস্যা, সম্ভাবনা ও করণীয় নির্ধারণ করা, সরকারি-বেসরকারি সংস্থার সঙ্গে সম্পর্কযুক্ত বিষয়গুলো চিহ্নিত করতেও নির্দেশনা দেন তিনি। এছাড়া স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন তদারকি প্রটোকল নির্ধারণের পদক্ষেপ নিতে বলেন মন্ত্রী।

ভূমি মন্ত্রণালয় ইতোমধ্যে রোবোটিক সিস্টেম থেকে ভূমিসেবার তথ্য প্রাপ্তি, ডিজিটাল ভূমিসেবা ফরমগুলো নিয়মিত হালনাগাদ, প্রতি মাসে প্রায় ৩ লাখ নামজারি মামলা অনলাইনে নিষ্পত্তি, ঘরে বসেই ভূমি উন্নয়ন কর পরিশোধ, ডাক বিভাগের মাধ্যমে খতিয়ান ও ম্যাপ প্রাপ্তি, ১৬১২২/৩৩৩ কল সেন্টারে ফোন করেই ভূমিসেবা গ্রহণ, কিউআর কোড ভিত্তিক ভূমিসেবা, স্মার্ট ল্যান্ড পয়েন্ট থেকে ভূমিসেবা গ্রহণ-সম্পর্কিত গাইডলাইন চূড়ান্ত করেছে।

এছাড়া সরকারি-বেসরকারি ১২টির অধিক দপ্তর-সংস্থার সঙ্গে ডাটার আন্তঃসংযোগ, ল্যামসের আন্তঃসিস্টেমগুলোর মাধ্যমে আন্তঃযোগাযোগ, কিউআর কোডভিত্তিক খতিয়ান, দাখিলা ও ডিসিআর, দ্বিতীয় প্রজন্মর স্মার্ট মিউটেশন, স্মার্ট এলডি ট্যাক্স, স্মার্ট খতিয়ান, এলএসজির মাধ্যমে সব ধরনের ডেটার আন্তঃসংযোগ, ২০টির অধিক গাইডলাইনের খসড়া প্রণয়ন করা হয়েছে।

জাতীয়
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

এই বিভাগের আরো সংবাদ

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  বরিশালে ফরচুন সুজের শ্রকিদের ওপর গুলি বর্ষণ, পুলিশসহ আহত ১০   যায়যায়দিন ব‌রিশাল ব্যুরো অ‌ফি‌সের রি‌পোর্টার হ‌লেন এম.জাহিদ   শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন