রাত ১১:০০ ; সোমবার ; ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

বাংলাদেশকে ভয় দেখানো কাজে দেবে না: এমজে আকবর

১১:১৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২৩

ভারতের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর বলেছেন, বাংলাদেশকে যারা ভয় দেখাচ্ছে, তারা ভুলে যাচ্ছে যে বাংলাদেশ এখন ভিতু দেশ নয়। ভয় দেখালেই (বাংলাদেশ) ভয় পাবে, এটা কাজে দেবে না।

রোববার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ‘৫২ বছরে বাংলাদেশের অর্জন’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের এ কথা বলেন তিনি।

বাংলাদেশের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার হুমকি এবং ভূ-রাজনৈতিক মনোযোগ সম্পর্কে এক প্রশ্নের উত্তরে আকবর বলেন, বাংলাদেশ প্রাসঙ্গিক হওয়ায় বিশ্বব্যাপী মনোযোগ দেওয়া হচ্ছে।

এই অঞ্চলকে কেন্দ্র করে ভূ-রাজনৈতিক শক্তির খেলা প্রসঙ্গে ভারতীয় রাজনীতিবিদ বলেন, তিনি বিশ্বাস করেন যে বাংলাদেশের নিজস্ব সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবেলা করার দৃঢ় সক্ষমতা রয়েছে।

মূল বক্তব্য প্রদানকালে আকবর একটি অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন প্রচেষ্টার কথা তুলে ধরেন এবং বাংলাদেশকে এশিয়ার উদীয়মান শক্তি হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে একটি আধুনিক রাষ্ট্রে পরিণত করতে সকল প্রতিষ্ঠান, জনগণ,তথ্য ও প্রযুক্তি, অংশীদার ও সরবরাহকারী এবং ভ্যালু স্ট্রিম ও প্রক্রিয়া ‘চতুর্মাত্রিক’ উদ্যোগে জাতির নেতৃত্ব দিচ্ছেন।

তিনি বলেন, গণতন্ত্র এবং প্রতিটি বিশ্বাসের স্বাধীনতা ছাড়া কোনো দেশই আধুনিক জাতি হতে পারে না কারণ প্রতিটি বিশ্বাসের স্বাধীনতা নিশ্চিত করাই হলো অন্তর্ভুক্তিমূলক জাতীয়তাবাদ।

আকবর দারিদ্র্য নিরসন এবং লিঙ্গ সমতা নিশ্চিত করার ক্ষেত্রে বাংলাদেশের প্রধানমন্ত্রীর অর্জনের প্রশংসা করেন। কারণ এই দুটি প্যারামিটার ছাড়া কোনো দেশ আধুনিক জাতি হতে পারে না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাত্ত্বিক অধিকারকে কার্যকর বাস্তবতায় পরিণত অনুবাদ করেছেন।

আকবর বলেন, বাংলাদেশের জনগণ বারবার শেখ হাসিনাকে নির্বাচিত করে কারণ দেশ অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির মাধ্যমে ট্রিলিয়ন ডলারের অর্থনীতির পথে হাঁটছে।

মুক্তিযোদ্ধাদের বীরত্বের প্রশংসা করে তিনি বলেন, স্বাধীনতা বাংলাদেশকে হস্তান্তর করা হয়নি, বাংলাদেশ এটি অর্জন করেছে।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়, সুযোগের দেশ। তিনি বাংলাদেশের অর্জিত উল্লেখযোগ্য উন্নয়ন ও স্থিতিশীলতার কথা তুলে ধরে বলেন যে বাংলাদেশ গণতন্ত্র অনুসরণ করছে।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তৃতা করেন ফরেন সার্ভিস একাডেমির রেক্টর মাশফি বিনতে শামস।

আলোচনা সভার সভাপতির বক্তব্য শেষে মহান মুক্তিযুদ্ধে শহীদ সবার আত্মার মাগফিরাত এবং বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে দোয়া মাহফিল পরিচালনা করা হয়।

জাতীয়
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  বাবুগঞ্জে স্কুল শিক্ষিকা স্ত্রীর পরকীয়া প্রেমে বাঁধা দেয়াই কাল হলো সোলায়মানের!   শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে আগুন   বরিশালে ফরচুন সুজের শ্রকিদের ওপর গুলি বর্ষণ, পুলিশসহ আহত ১০   যায়যায়দিন ব‌রিশাল ব্যুরো অ‌ফি‌সের রি‌পোর্টার হ‌লেন এম.জাহিদ   শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!