ভোর ৫:২৫ ; রবিবার ; ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

বরিশালে প্রধানমন্ত্রীর উপহারের ঘর বিক্রির অভিযোগ

১০:২৯ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২৪

বরিশালের মুলাদীতে মুজিব শতবর্ষের ভূমিহীনদের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া আশ্রয়ণ প্রকল্পের ঘর বরাদ্দ নিয়ে লক্ষাধিক টাকায় বিক্রির অভিযোগ উঠেছে দুই সরকারি কর্মচারীর বিরুদ্ধে। তারা হলেন মুলাদী উপজেলার ইউএনও ও কৃষি কর্মকর্তার গাড়ি চালক জহির উদ্দিন ও নাসির উদ্দিন।

উপজেলা প্রকল্প কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীনদের জন্য ২০১৮-২০১৯ অর্থবছর থেকে বিভিন্ন ধাপে ৪৫৪টি ঘর নির্মাণ করা হয়।

কাজিরচর ইউনিয়নের তিনটি আলাদা খাস জমিতে ৪১টি ঘর রয়েছে। এর মধ্যে ডিক্রীরচর সমিল এলাকার ৭২ নম্বর ঘরটি বরাদ্দ পান সরকারি গাড়ি চালক জহির উদ্দিন এবং ৭৪ নম্বর ঘরটি পান তার ভাই নাসির উদ্দিন। তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভ্রা দাসের প্রভাব খাটিয়ে জহির ও নাসির এ ঘর বরাদ্দ নেন বলে অভিযোগ রয়েছে।

স্থানীয়রা জানান, গাড়ি চালক দুই ভাই ঘর বরাদ্দ পেলেও একদিনের জন্যও থাকেনি তারা। পরে জহির উদ্দিন তার ঘরটি ভাসানচর গ্রামের ফারুক বয়াতি ও লাকী বেগম দম্পতির কাছে বিক্রি করে দেন। এছাড়া নাসির উদ্দিন আশ্রয়ণ প্রকল্প এলাকার জনৈক স্বপন চৌকিদারের কাছ থেকে ৭৫ হাজার টাকা নিয়ে ঘরটি দিয়ে দেন।

ভূমিহীন লাকী বেগম জানান, ঘর-বাড়ি ভেঙে যাওয়ায় প্রায় একবছর আগে কাজিরচর এলাকায় আসেন। থাকার জায়গা না পেয়ে স্থানীয় পল্লি চিকিৎসক নান্নু ফকিরের মাধ্যমে জহির উদ্দিনের নামে বরাদ্দকৃত আশ্রয়ণ প্রকল্পের ঘরে ওঠেন।

পরে ঘর হস্তান্তরের কথা বলে নান্নু ফকিরের মাধ্যমে কয়েক ধাপে ১ লাখ টাকা জহিরকে দিয়েছেন তারা। এখন জহির দলিল দেওয়ার জন্য আরও ২৫ হাজার টাকা দাবি করছেন।

এ ব্যাপারে জানতে চাইলে অভিযুক্ত জহির উদ্দিন বলেন, চাকরি সরকারি হওয়ার আগে ২০১৮-২০১৯ অর্থবছরে আশ্রয়ণের ঘর বরাদ্দ পেয়েছি। সেখানে এক অসহায় দম্পতিকে থাকতে দেওয়া হয়েছে। কিন্তু কোনো টাকা পয়সা লেনদেন হয়নি।

উপজেলা প্রকল্প কর্মকর্তা হানিফ শিকদার জানান, আশ্রয়ণ প্রকল্পের ঘর বিক্রি কিংবা হস্তান্তরের সুযোগ নেই। উপজেলা নির্বাহী কর্মকর্তার গাড়ি চালকের চাকরি অনিয়মিত থাকাকালীন সময়ে ভূমিহীন সনদের ভিত্তিতে তাকে একটি ঘর বরাদ্দ দেওয়া হয়েছিলো। তার চাকরি সরকারি হওয়ায় বরাদ্দ বাতিল করে ভূমিহীন পরিবারকে দেওয়া হবে। এ ছাড়া উপজেলা কৃষি কর্মকর্তার গাড়ি চালক নাসির উদ্দিনের চাকরি এখনো পর্যন্ত সরকারি হয়নি। তিনি উপহারের ঘরে বসবাস না করলে বরাদ্দ বাতিল করা হবে।

এ ব্যাপারে মুলাদীর বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর উপহারের ঘর বিক্রি করা অবৈধ। কারও বিরুদ্ধে এ ধরণের অভিযোগ পাওয়া গেলে তাদের বরাদ্দ বাতিলসহ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বরিশাল, বরিশাল বিভাগ
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  বরিশালের তরুণ  সাংবাদিক এম. জাহিদ এর জন্মদিন আজ   বাবুগঞ্জে স্কুল শিক্ষিকা স্ত্রীর পরকীয়া প্রেমে বাঁধা দেয়াই কাল হলো সোলায়মানের!   শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে আগুন   বরিশালে ফরচুন সুজের শ্রকিদের ওপর গুলি বর্ষণ, পুলিশসহ আহত ১০   যায়যায়দিন ব‌রিশাল ব্যুরো অ‌ফি‌সের রি‌পোর্টার হ‌লেন এম.জাহিদ   শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী