রাত ৩:২৬ ; সোমবার ; ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

বরিশাল থেকে ভারতে গেলো আরও ১০ টন ইলিশ

৫:৩৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২৩

দুর্গাপূজা উপলক্ষে দ্বিতীয় দফায় বরিশাল নগরীর পোর্ট রোডের ইলিশ মোকাম থেকে শুক্রবার দিবাগত রাতে ভারতে পাঠানো হয়েছে ১০ টন ইলিশ। এরমধ্যে জেলা মৎস্য আড়ৎদার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিরব হোসেন টুটুলের দুটি প্রতিষ্ঠান মের্সসা মাহিমা ও তানিশা এন্টারপ্রাইজের মাধ্যমে আট টন এবং ঢাকার জে.জে এন্টারপ্রাইজের মাধ্যমে দুই টন ইলিশ পাঠিয়েছেন পোর্ট রোড মোকামের ব্যবসায়ী মোঃ হাবিব খান। জানা গেছে, দ্বিতীয় চালানে রপ্তানি করা ইলিশের দাম স্থানীয় বাজারের চেয়ে কম।

ভারতে রপ্তানি করা ছয় থেকে নয়শ’ গ্রাম সাইজের ইলিশ নগরীর পোর্ট রোড বাজারে ৫৮ হাজার টাকা প্রতিমণ বিক্রি হয়েছে। সে হিসেবে প্রতিকেজি ইলিশ বিক্রি হয়েছে ১ হাজার ৪৫০ টাকা। আর ভারতে পাঠানো ইলিশের প্রতি কেজির দাম পরেছে ১০ ডলার হিসেবে ১১শ’ টাকা।

শনিবার সকালে রপ্তানিকারক প্রতিষ্ঠান মের্সাস তানিশা ও মাহিমা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী নিরব হোসেন টুটুল বলেন, গত কয়েকদিনের বৈরী আবহাওয়ার কারণে নদীতে ইলিশ নেই। সাগরেও ট্রলার যেতে পারছে না। তাই পোর্ট রোডে ইলিশের সংকট রয়েছে। যেকারণে ভারতে রপ্তানির জন্য ইলিশ কিনতে তাদের ঝামেলায় পরতে হচ্ছে। তিনি আরও জানান, সংকট থাকায় দ্বিতীয় দফায় শুক্রবার দিবাগত রাতে আট টন ইলিশ ট্রাক ভর্তি করে ভারতে পাঠানো হয়েছে। শনিবার সকালে বেনাপোলের সীমান্ত দিয়ে ট্রাক ভর্তি ইলিশ ভারতে পৌঁছেছে।

নগরীর পোর্ট রোডের ব্যবসায়ী মোঃ হাবিব খান বলেন, ঢাকার জে.জে এন্টারপ্রাইজের মাধ্যমে পোর্ট রোড থেকে দুই টন ইলিশ শুক্রবার রাতে ভারতে পাঠানো হয়েছে।

পোর্ট রোডের ব্যবসায়ী মোঃ মামুন জানান, শনি ও শুক্রবার পোর্ট রোড বাজারে এলসি সাইজের ইলিশ ৫৮ হাজার, কেজি সাইজের ইলিশ ৬৩ হাজার, এক কেজি দুইশ’ গ্রাম সাইজের ইলিশ ৬৮ হাজার ও দেড় কেজি সাইজের ইলিশ প্রতিমণ ৭৬ হাজার টাকা দরে বিক্রি হয়েছে।

ইলিশ সংকটের কারণে বাজারে দাম বেড়ে গেছে জানিয়ে ব্যবসায়ীরা বলেন, অতীতে ইলিশের ভরা মৌসুমে মোকামে প্রতিদিন কোটি টাকার ইলিশ কেনাবেচা হতো। সেখানে এখন ৪০ থেকে ৫০ লাখ টাকার ইলিশ বিক্রি হচ্ছে।

বরিশাল
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

এই বিভাগের আরো সংবাদ

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন