রাত ২:৪৬ ; সোমবার ; ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

বরিশালে শরিকদের আসনে নৌকা চায় আওয়ামী লীগ

৫:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২৩

আগামী নির্বাচনে বরিশালের একটি আসনও শরিকদের দিতে রাজি নয় স্থানীয় আওয়ামী লীগ। বর্তমানে এ অঞ্চলের ৪টি আসনে রয়েছে শরিক দলের এমপি। মহাজোটের অংশীদার হিসাবে এসব আসনে তাদেরকে ছাড় দিয়েছে ক্ষমতাসীন দল। স্থানীয় পর্যায়ে সমর্থন কিংবা ভোট ব্যাংক প্রশ্নে তলানিতে থাকলেও কেবল আওয়ামী লীগের জোরে এরা এমপি হয় বলে অভিযোগ স্থানীয় নেতাদের। এই অভিযোগ অবশ্য মানতে নারাজ শরিক দলগুলোর নেতারা। বিভিন্ন সময়ে এককভাবে নির্বাচন করে জয়ী হওয়া আসনগুলোই তারা পেয়েছেন এই দাবি তাদের। এসব আসনে জয়ী হওয়ার মতো জনসমর্থন এবং ভোট ব্যাংক রয়েছে এমনটাই দাবি তাদের।

বরিশালের ৬ জেলায় থাকা ২১ আসনের ৪টিতে রয়েছে মহাজোটভুক্ত শরিক দলের এমপি। পিরোজপুর-২ আসনের এমপি জেপির (মঞ্জু) চেয়ারম্যান সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। জাতীয় সংসদে দলটির একমাত্র প্রতিনিধি তিনি। সর্বশেষ জাতীয় নির্বাচনে এই আসনের আওতাধীন ছিল ইন্দুরকানী-ভান্ডারিয়া ও কাউখালী উপজেলা। কিছুদিন আগে ইন্দুরকানীকে পিরোজপুর-১ আসনে নিয়ে স্বরূপকাঠীকে যুক্ত করা হয়েছে পিরোজপুর-২’র সঙ্গে। ফলে অনেকটাই বদলে গেছে এখানকার নির্বাচনি হিসাব। পিরোজপুর-৩ আসনে রয়েছে মহাজোটভুক্ত জাতীয় পাটির (এরশাদ) এমপি। ২০১৮’র নির্বাচনে এখানে দলটির হয়ে ভোটযুদ্ধে জেতেন রুস্তুম আলী ফরাজী।

বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) ও বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে রয়েছেন জাতীয় পার্টির (এরশাদ) এমপি গোলাম কিবরিয়া টিপু এবং দলের সাবেক মহাসচিব রুহুল আমীন হাওলাদারের স্ত্রী রত্না আমীন। জাতীয় পার্টির পাশাপাশি মহাজোটের আরেক শরিক ওয়ার্কার্স পার্টিও মনোনয়ন চায় বরিশাল-৩ আসনে। পার্টির প্রেসিডেন্ট সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন এমপি’র বাড়ি বাবুগঞ্জ উপজেলায়। এখানে তিনি নিজে যেমন একসময় এমপি ছিলেন তেমনি তার দলের হয়ে এমপি ছিলেন শেখ টিপু সুলতান। তাই এই আসনটি চান তারা। এছাড়া বরিশাল-৬’এ স্ত্রীকে রেখে পটুয়াখালী-১’এ নির্বাচন করতে চান রুহুল আমীন হাওলাদার। সর্বশেষ নির্বাচনেও সেখানে প্রার্থী হয়েছিলেন তিনি।

তবে শরিকদের এসব আসনে এখন নৌকার প্রার্থী চায় স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। স্থানীয় পর্যায়ে জনসমর্থন কিংবা শক্তিশালী ভোট ব্যাংক না থাকলেও কেবল মহাজোটের দোহাই দিয়ে এরা ভোটে জেতে বলে অভিযোগ তাদের। পিরোজপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক জেলা চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ বলেন, ‘সদ্য সমাপ্ত ভান্ডারিয়া পৌর নির্বাচনে নৌকার কাছে শোচনীয়ভাবে হেরেছে জেপি। স্থানীয় সরকারের অন্য নির্বাচনগুলোতেও একই অবস্থা। অথচ পিরোজপুর-২ ও ৩ আসনে তাদেরকে ছাড় দিচ্ছি আমরা। বর্তমানে স্বরুপকাঠী যুক্ত হয়েছে পিরোজপুর-২’এ। স্বরূপকাঠীতে জেপি’র কমিটি পর্যন্ত নেই। তাহলে তারা কীভাবে জিতবে? প্রতিবারের মতো এবারও কি আমরা জিতিয়ে দেব? জনসমর্থন আর ভোট ব্যাংক যদি থাকে তাহলে অন্যের ওপর ভর করতে হবে কেন? আমরা এবার নৌকার প্রার্থী চাই। তাদের অবস্থান যদি শক্তিশালী হয় তাহলে নৌকা হারিয়ে এমপি হবে। বছরের পর বছর এভাবে অন্য দলের এমপি থাকায় সাংগঠনিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে আওয়ামী লীগ। বঞ্চিত হচ্ছেন নেতা-কর্মীরা।

মঠবাড়িয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক মেয়র রাফিউদ্দিন ফেরদৌস বলেন, ‘ঐতিহাসিকভাবে পিরোজপুর-৩ আসনটি আওয়ামী লীগের। শরিক দলের যিনি এমপি আছেন তার রাজনৈতিক আদর্শ কি? বর্তমান এমপি ডা. রুস্তুম আলী ফরাজী দুবার ছিলেন বিএনপি’র এমপি। এখন আবার জাতীয় পার্টি থেকে মনোনয়ন আর মহাজোটের শরিক হওয়ার সুবাদে এমপি হয়েছেন। রাজনৈতিক আদর্শ আর এমপি হওয়ার জন্য রাজনীতি তো এক নয়। মহাজোটের শরিক হিসাবে এমপি হয়ে তিনি অন্য দলের জন্য কাজ করছেন। আগামী নির্বাচনে তাই আমরা নৌকা চাই। আজন্ম আওয়ামী লীগ হয়ে ভিন্ন প্রতীকের জন্য ভোট চাইতে পারব না।

বরিশালের দুটি আসনেও নৌকার দাবি নিয়ে মাঠে নেমেছে আওয়ামী লীগ। বরিশাল-৩ আসনে নৌকার মনোনয়ন প্রত্যাশী বলেন, ‘উপজেলা চেয়ারম্যান থেকে শুরু করে ইউনিয়ন পরিষদের মেম্বার পর্যন্ত স্থানীয় সরকারের সব নির্বাচনের ফলাফল দেখুন। ভোটযুদ্ধে নেমে জয়ী হওয়া তো দূর থাক প্রার্থী দেওয়ার লোকও থাকে না তাদের। অথচ জাতীয় নির্বাচন এলেই এরা নৌকার কাঁধে ভর করে হয়ে যান এমপি। বহু বছর অন্য দলের প্রার্থী জিতিয়েছি, আর নয়।

বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি উপজেলা চেয়ারম্যান কাজী ইমদাদুল হক দুলাল বলেন, ‘আওয়ামী লীগ তথা মহাজোটের কাঁধে ভর করে এমপি হলেও এরা কাজ করে নিজের দলের লোকজনের জন্য। এই অবস্থা পরিত্রাণ পাওয়া জরুরি। এবার তাই নৌকার প্রার্থী পেতে জননেত্রীর কাছে আবেদন জানাচ্ছি। বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র লোকমান হোসেন ডাকুয়া বলেন, ভাবতেই কষ্ট হয় যে ঘাম শ্রম দিয়ে অন্য দলের এমপি বানাই। তাও যদি এমন হত যে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে জেতার যোগ্যতা আছে। একের পর এক নির্বাচনে এভাবে ছাড় দিতে দিতে ভোটের মাঠে জটিলতায় পড়ছি। এভাবে চলতে থাকলে দলের অপূরণীয় ক্ষতি হবে। যে কোনো মূল্যে তাই নৌকার প্রার্থী চাই আমরা।

আওয়ামী লীগ নেতাদের এসব বক্তব্যের ঘোর বিরোধিতা করেন জাতীয় পার্টি (এরশাদ) চেয়ারম্যানের উপদেষ্টা মহসিন উল ইসলাম হাবুল। রুহুল আমীন হাওলাদার, গোলাম কিবরিয়া টিপু এবং রুস্তুম আলী ফরাজীর কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এরা কেউই নতুন এমপি নয়। মহাজোট গঠিত হওয়ার আগে থেকেই এরা বারবার নির্বাচিত হয়ে আসছেন। তাছাড়া আমরা চাইলেই যে আওয়ামী লীগ আসন ছেড়ে দেয় এমনও নয়। সবকিছু বিচার বিশ্লেষণ করে দেখে। যেসব জায়গায় আমাদের জয়ী হওয়ার সম্ভাবনা আছে সেসব জায়গায় ছাড় দেয়। স্থানীয় পর্যায়ে কে কী বলল সেটা তো জরুরি নয়। এটা জাতীয় ঐক্যের ব্যাপার।

ভান্ডারিয়া উপজেলা জেপি’র নেতা ও পৌর নির্বাচনে দলের মেয়র প্রার্থী মাহিবুল হক মাহিম বলেন, ‘জীবনে কোনো নির্বাচনে পরাজয়ে রেকর্ড নেই আনোয়ার হোসেন মঞ্জু’র। তার যোগ্যতা আর জনভিত্তি আছে বলেই আওয়ামী লীগ তাকে জোটে টেনেছে। মহাজোটে না থাকলেও তিনিই এখানে এমপি হবেন। সেই জনসমর্থন তার রয়েছে।

বরিশাল
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

এই বিভাগের আরো সংবাদ

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন