সন্ধ্যা ৬:১৯ ; শনিবার ; ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

৪০ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

১২:৩০ পূর্বাহ্ণ, অক্টোবর ১৬, ২০২৩

হাজার হাজার কোটি টাকা লোপাটের জন্য দেশের আর্থিক খাতে আলোচিত নাম প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদার। ‘পিকে সিন্ডিকেটে’ জড়িতরা এবার ফাঁসছেন। ইন্টারন্যাশনাল লিজিংসহ বেশ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের ৪০ কর্মকর্তার বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

কমিশন সভায় অনুমোদনের পর ইতোমধ্যেই তালিকাটি বিমানবন্দরে ইমিগ্রেশন পুলিশের কাছে পাঠানো হয়েছে। একই সঙ্গে নিষেধাজ্ঞা চেয়ে দুদক উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান রোববার ঢাকা জেলা ও দায়রা জজ আদালতে আবেদন করেছেন। সোমবার আদেশ দেওয়া হতে পারে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গোয়েন্দারা পিকে হালদারের সঙ্গে ঘনিষ্ঠ অনেক ব্যক্তির নাম জেনেছেন। তারা বিষয়টি প্রতিবেদন আকারে অনুসন্ধান দলের কাছে জমা দিয়েছে। এই তালিকায় থাকা অভিযোগসংশ্লিষ্ট অনেকেই পিকে হালদারের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে আর্থিক কেলেঙ্কারিতে জড়িয়েছেন। এদের কেউ কেউ দেশত্যাগ করে অন্যত্র পাড়ি জমানোর চেষ্টা করছেন। সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে অভিযোগসংশ্লিষ্ট ব্যক্তিদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তাদের মধ্যে অন্যতম হলেন নিউট্রিক্যাল লিমিটেডের চেয়ারম্যান মিসেস অনামিকা মলি­ক, ব্যবস্থাপনা পরিচালক মহানন্দ তরুয়া, কনিকা এন্টারপ্রাইজের প্রোপ্রাইটার রামপ্রসাদ রায়, লিপরো ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক উত্তম কুমার মিস্ত্রি, পরিচালক রচনা মন্ডল, দ্রিনান অ্যাপারেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবু রাজীব মারুফ, ইমেক্সোর মালিক ইমাম হোসেন, উইন্টেল ইন্টারন্যাশনাল লিমিটেডের পরিচালক সুকুমার সাহা ও তার মেয়ে অনিন্দিতা মৃধা। অন্যরা হলেন- আর্থস্কোপ লিমিটেডের চেয়ারম্যান প্রশান্ত দেউরী, ব্যবস্থাপনা পরিচালক মিরা দেউরী, ওকায়ামা লিমিটেডের চেয়ারম্যান সুব্রত দাস, ব্যবস্থাপনা পরিচালক মো. তোফাজ্জল হোসেন, পরিচালক সুভ্রা রানী ঘোষ, আরবি এন্টারপ্রাইজের প্রোপ্রাইটার রতন কুমার বিশ্বাস, ইন্টারন্যাশনাল লিজিংয়ের পরিচালক পাপিয়া ব্যানার্জি, বাসুদেব ব্যানার্জি, নাসিম আনোয়ার, মো. নুরুজ্জামান, এমএ হাশেম, মোহাম্মদ আবুল হাসেম, জহিরুল আলম, নওশেরুল ইসলাম ও মমতাজ বেগম। এছাড়া নিষেধাজ্ঞার তালিকায় আছেন শ’ওয়ালেস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. নুরুল আলম, রাহমান কেমিক্যাল লিমিটেডের পরিচালক রাজিব সোম এবং মুন এন্টারপ্রাইজের মালিক শঙ্খ ব্যাপারী প্রমুখ।

প্রসঙ্গত, পিকে হালদার পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএলএফএসএলের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ২৫৫ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তার বিরুদ্ধে মামলা করে দুদক। এই মামলায় পিকে হালদারকে ২২ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

এর আগে দুই দফায় পিকে হালদারের স্থাবর-অস্থাবর সম্পদ ক্রোক ও ফ্রিজ করা হয়। এছাড়া তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের আরও ৩৫টি মামলা করেছে সংস্থটি। এর মধ্যে অন্তত তিনটি মামলার রেফারেন্সে উল্লি­খিত ব্যক্তিদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আর আর্থিক খাত থেকে আত্মীয়স্বজন চক্রের মাধ্যমে ১০ হাজার কোটি টাকার বেশি সরানোর অভিযোগ নিয়ে রাষ্ট্রীয় দুটি সংস্থা তদন্ত করে এরই মধ্যে প্রতিবেদন দিয়েছে। তদন্ত সংস্থার অনুরোধেই ভারতীয় কেন্দ্রীয় সরকারের এনফোর্সমেন্ট বিভাগের কর্মকর্তারা পশ্চিমবঙ্গে অভিযান চালিয়ে পিকে হালদার, তার ভাই প্রীতিশ হালদারসহ ছয়জনকে গ্রেফতার করেছে। বর্তমানে সেখানেই কারাবন্দি আছেন তারা।

জাতীয়
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

এই বিভাগের আরো সংবাদ

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  বরিশালে ফরচুন সুজের শ্রকিদের ওপর গুলি বর্ষণ, পুলিশসহ আহত ১০   যায়যায়দিন ব‌রিশাল ব্যুরো অ‌ফি‌সের রি‌পোর্টার হ‌লেন এম.জাহিদ   শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন