ভোর ৫:০৫ ; মঙ্গলবার ; ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

মধুমতি নদীতে ঘুরছে স্যালেটাইট বসানো কুমির

১১:২৬ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০২৪

অনলাইন ডেস্ক ::- পিরোজপুর ও বাগেরহাটের সীমান্তবর্তী মধুমতি নদীতে ঘুরছে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো সুন্দরবনের সেই কুমিরটি। কুমিরের আতঙ্কে স্থানীয়রা ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সতর্কীকরণ পোস্ট দিয়েছেন। স্থানীয়দের মধ্যে কুমিরের আক্রমণের আতঙ্ক ছড়িয়ে পড়ছে। তবে বনবিভাগ ও কুমিরের গতিবিধি নিয়ে গবেষণার কাজে দায়িত্বপ্রাপ্তরা এ নিয়ে কোনো আতঙ্কিত না হতে পরামর্শ দিয়েছেন।

শুক্রবার (১২ এপ্রিল) সুন্দরবনের স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কুমিরটিকে স্থানীয়রা পিরোজপুরের নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গার সীমান্তবর্তী বাগেরহাটের চিতলমারি উপজেলার শৈলদাহের বাংলাবাজার এলাকার মধুমতি নদীতে ভাসতে দেখেন।

শৈলদাহ ও পাটগাতি এলাকায় ভাড়ায় চালিত মোটরসাইকেল চালক মো. জিয়াউল হাসান বলেন, বৃহস্পতিবার রাতে তিনি যাত্রী নিয়ে শৈলদাহর দিকে যাওয়ার সময় শৈলদাহ ভাঙ্গা রাস্তার মোড় এলাকা থেকে কুমিরটিকে রাস্তা অতিক্রম করতে দেখেন। কুমিরটি দেখে তিনি প্রথমে আতঙ্কিত হলেও পরে পিটে ট্রান্সমিটার বসানো দেখেছেন।

এমডি রাফসানুল ইসলাম নামে একজন তার ব্যবহৃত ফেসবুকে এ সংক্রান্ত একটি সতর্কীকরণ পোস্ট দিয়ে স্থানীয় নদী বা খালের পানিতে না নামার অনুরোধ করেছেন। এমন সতর্কীকরণ পোস্ট দিয়েছেন আরও অনেকে।

এ বিষয়ে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ ন্যাচার (আইইউসিএন) এর কর্মকর্তা মো. সরোয়ার হোসেন জানান, কুমিরটি নিয়ে কোনো ধরনের আতঙ্কিত হওয়ার কিছুই নাই। এটি মাত্র আড়াই থেকে পৌনে ৩ ফুট দৈর্ঘ্যের একটি বাচ্চা কুমির। এর বয়স আড়াই বছর। কুমিরটির গতিবিধি লক্ষ্য করতে এর পিটে স্যালেটাইট বসানো হয়েছে। এটি নিয়ে গবেষণা চলছে।

জানা গেছে, লোনা পানির কুমিরের আচরণ ও গতিবিধি গবেষণার জন্য সম্প্রতি সুন্দরবনের চারটি কুমিরের শরীরে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে অবমুক্ত করা হয়েছে। এর মধ্যে ৩টি কুমির সুন্দরবন ও লবণাক্ত পানিতে ঘোরাঘুরি করলেও একটি চলে যায় পিরোজপুরের দিকে। ওই সব এলাকায় সাধারণত সাধু পানির এলাকা হিসেবে ধরা হয়।

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের তত্ত্বাবধায়ক মো. আজাদ কবির বলেন, গত প্রায় এক মাস আগে সুন্দরবনের লবণাক্ত পানির ৪টি কুমিরের শরীরে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। এর মধ্যে ৩টি কুমির সুন্দরবন এলাকায় অবস্থান করলেও একটি কুমির অন্যত্র চলে গেছে। আমাদের কাছে পাওয়া তথ্য অনুযায়ী কিছুদিন ধরে সেটি পিরোজপুরের নদ-নদীতে ঘুরছে। সবশেষ পাওয়া তথ্য অনুযায়ী (শুক্রবার ১২ মার্চ, বিকেল ৪টা নাগাদ) সেটি পিরোজপুর-বাগেরহাট ও গোপালগঞ্জ সীমান্তবর্তী চিতলমারি উপজেলার কলাতলা এলাকার একটি পুকুরে অবস্থান করছে। নিজের জন্য কোনো নিরাপদ স্থান পেতে তার এমন পথ চলা বলে ধারণা করা হচ্ছে।

বরিশাল বিভাগ
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

এই বিভাগের আরো সংবাদ

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  বাবুগঞ্জে স্কুল শিক্ষিকা স্ত্রীর পরকীয়া প্রেমে বাঁধা দেয়াই কাল হলো সোলায়মানের!   শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে আগুন   বরিশালে ফরচুন সুজের শ্রকিদের ওপর গুলি বর্ষণ, পুলিশসহ আহত ১০   যায়যায়দিন ব‌রিশাল ব্যুরো অ‌ফি‌সের রি‌পোর্টার হ‌লেন এম.জাহিদ   শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!