সকাল ৬:৫৭ ; মঙ্গলবার ; ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

বরিশালে সেতু পার হতে হয় প্রাণ হাতে নিয়ে

৯:৫২ অপরাহ্ণ, জুন ১৬, ২০২৪

বরিশালের বাকেরগঞ্জ উপজেলার নিয়ামতি ইউনিয়নের মহেশপুর গ্রামে হাজারী খালের উপর নির্মিত সেতুটি কয়েকটি গ্রামের সঙ্গে সংযোগ রয়েছে। সেতুটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। সাধারণ মানুষের সেতুটি দিয়ে পার হতে হয় প্রাণ হাতে নিয়ে। গত ১০ বছর ধরে সেতুটি দিয়ে যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

স্থানীয়রা জানান, ১৯৯৮ সালে সেতুটি নির্মাণ করে নিজ অর্থায়নে মরহুম সাবেক সংসদ সদস্য সৈয়দ আলহাজ সৈয়দ মাসুদ রেজার চাচা মরহুম সৈয়দ মোহাম্মদ আলী ৮ লাখ টাকা ব্যয় করেন। বর্তমানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতায় সেতুর সিমেন্টের ঢালাই দেওয়া স্লিপারের বেশির ভাগই ভেঙে পরে খালে ঝুঁকেছে। ব্যবহার অযোগ্য হয়ে পড়েছে সেতুটি।

অথচ ১০ বছর পার হলেও স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সেতুটি সংস্কার ও নতুন করে নির্মাণের কোনো উদ্যোগ নিচ্ছে না। নিরুপায় হয়ে স্থানীয়রা, সেতুটির উপরে সুপারি গাছ ও বাসের সাঁকো নির্মাণ করে চলাচল করছে। এমন পরিস্থিতিতে ঝুঁকিতে পড়েছে কয়েক গ্রামের হাজার হাজার মানুষ। সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে বৃদ্ধ ও শিশুসহ স্কুল কলেজের শিক্ষার্থীরা।ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিদিন এই সেতু দিয়ে যাতায়াত করা রামনগর, কাফিলা রূপারজোর, গাবুয়া রামনগর, ঢালমারা মহেষপুরসহ কয়েক গ্রামের মানুষের।এই সেতু দিয়ে প্রতিদিন রামনগর আলিয়া হোসাইনিয়া সিনিয়র মাদ্রাসা, জনতা মাধ্যমিক বিদ্যালয়, রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধ্য রামনগর রেজিস্ট্রার প্রাথমিক বিদ্যালয়, ঢালমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মহেশপুর মাধ্যমিক বিদ্যালয়, মহেশপুর সৈয়দ আফসার আলী ডিগ্রি কলেজের হাজার হাজার ছাত্রছাত্রীরা নড়বড়ে ও ভেঙ্গে যাওয়া সেতুটি দিয়ে চলাচল করতে গিয়ে প্রায় দুর্ঘটনার স্বীকার হচ্ছে। সেতুটি দ্রুত সংস্কার বা নতুন করে নির্মাণ করে দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয়রা।সরেজমিনে দেখা যায়, প্রায় ৫০ ফুট দৈর্ঘ্য ও ১০ ফুট প্রস্থ নড়বড়ে ও ভেঙ্গে যাওয়া সেতুর সিমেন্টের ঢালাই দেওয়া স্লিপারগুলো খুলে নিচের দিকে ঝুলে গেছে।

ক্রস অ্যাঙ্গেলগুলো মরিচা ধরে ভেঙে গিয়ে সেতুটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। স্থানীয়রা চলাচলের জন্য সিমেন্টের ঢালাই দেওয়া স্লিপার না থাকায় লোহার অ্যাঙ্গেলগুলোর সঙ্গে সুপারি গাছ ও বাঁশের মাচা তৈরি করে পারাপার হচ্ছে।সেতুর সিমেন্টের স্লিপারের বিভিন্ন স্থানে ফাঁকা হয়ে ঝুলে আছে। সেতুর ক্রস অ্যাঙ্গেলগুলো বেঁকে গিয়েছে, আবার কোথাও মরিচা ধরে বিভিন্ন স্থান ভেঙে গেছে। মানুষ নিরুপায় হয়ে সেতু দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে। স্থানীয় কৃষকরা তাদের মাথায় করে ধান, চাল ভাঙা সেতুর ওপর দিয়ে পারাপার করছেন। বেশি ঝুঁকিতে রয়েছে স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা।এ বিষয়ে নিয়ামতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবির জানান, হাজারী খালের উপর অবস্থিত সেতুটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।সেতুর মাঝখানের সিমেন্টের স্লিপার খুলে ক্রস অ্যাঙ্গেলগুলো বেঁকে নড়বড়ে হয়ে গেছে। যে কোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। আর এ দুর্ঘটনা এড়াতে অতিদ্রুত সেতুটি নতুন করে নির্মাণ করা প্রয়োজন। এ ছাড়া আর কোনো উপায় দেখি না।

বাকেরগঞ্জ উপজেলা এলজিইডি প্রকৌশলী আবুল খায়ের মিয়া জানান, সেতুটি কোনো প্রকল্পের আওতাধীন এলজিইডির না গ্রামীণ সড়কের এবং কাবিখা প্রকল্পের সেটা ভালো করে জানতে হবে। না জেনে কিছু বলা যাবে না।

বরিশাল বিভাগ, হোম
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

এই বিভাগের আরো সংবাদ

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  বাবুগঞ্জে স্কুল শিক্ষিকা স্ত্রীর পরকীয়া প্রেমে বাঁধা দেয়াই কাল হলো সোলায়মানের!   শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে আগুন   বরিশালে ফরচুন সুজের শ্রকিদের ওপর গুলি বর্ষণ, পুলিশসহ আহত ১০   যায়যায়দিন ব‌রিশাল ব্যুরো অ‌ফি‌সের রি‌পোর্টার হ‌লেন এম.জাহিদ   শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!