দুপুর ২:৩৪ ; শনিবার ; ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

বরিশালে বিতর্ক শিখল ৫০০ শিক্ষার্থী

৫:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২৩

বরিশালে বিতর্ক শিখল বিভিন্ন স্কুল-কলেজের ৫০০ শিক্ষার্থী। জেলা শিল্পকলা একাডেমিতে শুক্রবার দিনভর অনুষ্ঠিত বিতর্ক ও ক্যারিয়ার বিষয়ক কর্মশালায় এই প্রশিক্ষণ দেয়া হয়।

বরিশাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (বিইউডিএস) আয়োজিত প্রশিক্ষণে ষষ্ঠ থেকে ১০ম শ্রেণির ৩০০ এবং অনার্স পড়ুয়া ২০০ শিক্ষার্থী অংশ নেন। প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করেন অতিথিরা।এ সময় প্রধান অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ভিসি প্রফেসর ড. মো: ছাদেকুল আরেফিন, ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মাদ বদরুজ্জামান ভূঁইয়া, জেলা প্রশাসক শহিদুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. খোরশেদ আলম, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) সুপ্রভাত হালদার, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক জ্যোতির্ময় বিশ্বাস, বিইউডিএসর চিফ মডারেটর মোহাম্মাদ তানভীর কায়ছার, মডারেটর বঙ্কিমচন্দ্র সরকার এবং সাখাওয়াত হোসেন।

অনুষ্ঠানের কী-নোট স্পিকার ছিলেন টেন মিনিট স্কুলের কনসালটেন্ট এবং পাবলিক স্পিকার সাকিব বিন রশিদ। বিইউডিএসর সভাপতি মাসুম ব্যাপারির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবু সাদাত সঞ্চালনায় কর্মসূচি হয়েছে।

বক্তারা বলেন, বিতর্কের মাধ্যমে উচ্চারণ, শব্দশৈলী, বাক্যশৈলী ও আচরণের পরিচ্ছন্নতা চর্চা হয়। তথ্যনির্ভর আলোচনার মাধ্যমে জ্ঞান বৃদ্ধির পাশাপাশি শিক্ষার্থীরা যুক্তিবাদী হতে শেখে। এছাড়া অন্যের মতামতকে প্রাধান্য দেয়া, বিনয় ও ভালো শ্রোতা তৈরি করে বিতর্ক। এই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কর্মজীবনে নিজেকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করা সম্ভব। তাই দক্ষ জনশক্তি তৈরিতে এই শিক্ষাকে এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই।

 

বরিশাল
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

এই বিভাগের আরো সংবাদ

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  বাবুগঞ্জে স্কুল শিক্ষিকা স্ত্রীর পরকীয়া প্রেমে বাঁধা দেয়াই কাল হলো সোলায়মানের!   শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে আগুন   বরিশালে ফরচুন সুজের শ্রকিদের ওপর গুলি বর্ষণ, পুলিশসহ আহত ১০   যায়যায়দিন ব‌রিশাল ব্যুরো অ‌ফি‌সের রি‌পোর্টার হ‌লেন এম.জাহিদ   শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!