সকাল ৬:৩০ ; শনিবার ; ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে ডলার স্থানান্তর করা যাবে

৫:৩৯ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২৩

প্রচ্ছন্ন রপ্তানিকারকদের অর্জিত রপ্তানি আয়ের বৈদেশিক মুদ্রা বা ডলার এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে স্থানান্তর করা যাবে। এ মুদ্রা দিয়ে অন্য ব্যাংকে খোলা এলসির দায়-দেনাও পরিশোধ করা যাবে। এ ক্ষেত্রে কোনো বিধিনিষেধ থাকবে না। একই সঙ্গে রপ্তানি আদেশের বিপরীতে যেসব রপ্তানিকারক স্থানীয় বাজার থেকে কাঁচামাল কিনে পণ্য উৎপাদন করে সরাসরি রপ্তানিকারকের কাছে সরবরাহ করে তারাও অর্জিত ডলার এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে স্থানান্তর করতে পারবে।

এ বিষয়ে রোববার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। নির্দেশনাটি অবিলম্বে সংশ্লিষ্ট গ্রাহকদের অভিহিত করতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের জারি করা নতুন সার্কুলার অনুযায়ী- যেসব রপ্তানিকারক রপ্তানি আদেশের বিপরীতে ব্যাক টু ব্যাক এলসির আওতায় কাঁচামাল আমদানি করে এবং সেগুলো দিয়ে পণ্য উৎপাদন করে সরাসরি রপ্তানি করেন তাদের অর্জিত ডলার দিয়ে প্রথমে সংশ্লিষ্ট ব্যাংকের দায়-দেনা পরিশোধ করতে হবে। এরপর অতিরিক্ত মুদ্রা ৩০ দিনের মধ্যে ব্যবহার করতে হবে। এর মধ্যে গ্রাহক ব্যবহার না করলে ব্যাংক নিজ ক্ষমতা বলে তা নগদায়ন করে অন্য কাজে ব্যবহার করতে পারবে। এসব রপ্তানিকারক এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে ডলার স্থানান্তর করতে পারবে না। একইসঙ্গে প্রচ্ছন্ন রপ্তানিকারকরাও ব্যাংকের দায় মিটিয়ে অতিরিক্ত ডলার ৩০ দিনের মধ্যে ব্যবহার না করলে তা ব্যাংক নিজ ক্ষমতায় নগদায়ন করে অন্য কাজে ব্যবহার করতে পারবে।

এর আগে ৪ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করে রপ্তানিকারকদের অর্জিত ডলার দিয়ে দায়-দেনা মিটিয়ে অতিরিক্ত ডলার এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে স্থানান্তরে নিষেধাজ্ঞা আরোপ করে। একইসঙ্গে রপ্তানিকারক বা প্রচ্ছন্ন রপ্তানিকারকের হিসাবে ডলার ৩০ দিনের বেশি ধরে রাখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ৩০ দিনের বেশি ডলার ধরে রাখলে তা নগদায়ন করে অন্য কাজে ব্যবহার করার ক্ষমতা দেয় বাণিজ্যিক ব্যাংকগুলোকে। এরপর থেকে ডলার ৩০ দিনের বেশি ধরে রাখা বন্ধ হলেও বিশেষ করে অতিরিক্ত ডলার এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে স্থানান্তর করতে না পারায় বিপাকে পড়ে বড় প্রচ্ছন্ন রপ্তানিকারকরা। ফলে অন্য ব্যাংকে খোলা এলসির দেনা তারা শোধ করতে পারছিলেন না।

এ বিষয় নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের দৃষ্টি আকর্ষণ করা হলে রোববার একটি সার্কুলার জারি করা হয়। এতে জানানো হয়, এখন থেকে প্রচ্ছন্ন রপ্তানিকারকদের এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে ডলার স্থানান্তরে বিধিনিষেধ আর থাকবে না।

অর্থনীতি
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  বাবুগঞ্জে স্কুল শিক্ষিকা স্ত্রীর পরকীয়া প্রেমে বাঁধা দেয়াই কাল হলো সোলায়মানের!   শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে আগুন   বরিশালে ফরচুন সুজের শ্রকিদের ওপর গুলি বর্ষণ, পুলিশসহ আহত ১০   যায়যায়দিন ব‌রিশাল ব্যুরো অ‌ফি‌সের রি‌পোর্টার হ‌লেন এম.জাহিদ   শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!