রাত ২:৪১ ; সোমবার ; ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

বাড়তি শুল্ক-কর আদায় প্রক্রিয়া জানতে চায় আইএমএফ

১:৫৩ পূর্বাহ্ণ, অক্টোবর ১১, ২০২৩

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪৭০ কোটি ডলার ঋণ পেতে সংস্থাটির শর্তানুসারে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) স্বাভাবিক প্রবৃদ্ধির পাশাপাশি চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) দশমিক ৫ শতাংশ বাড়তি শুল্ক-কর আদায় করতে হবে। বাংলাদেশে সফররত আইএমএফ মিশন এনবিআর কর্মকর্তাদের সঙ্গে একাধিক বৈঠকে তাদের শর্ত অনুযায়ী কীভাবে বাড়তি শুল্ক-কর আদায় হবে, সেই পরিকল্পনা জানতে চেয়েছে। সিরিজ বৈঠকে এনবিআরের শুল্ক, কর ও ভ্যাট বিভাগ আলাদা আলাদাভাবে বাড়তি শুল্ক-কর আদায়ে পরিকল্পনার কথা জানিয়েছে। তবে আয়কর ও ভ্যাট বিভাগের পরিকল্পনায় সন্তোষ প্রকাশ করলেও কাস্টমস বিভাগের পরিকল্পনায় আপত্তি ঋণদাতা সংস্থাটির। গতকাল মঙ্গলবার এনবিআর কর্মকর্তাদের সঙ্গে আইএমএফ প্রতিনিধি দলের বৈঠকে এ বিষয় উঠে এসেছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।
জানা গেছে, চলতি অর্থবছরে অতিরিক্ত ২৪ হাজার ৬০০ কোটি টাকার মধ্যে ৯ হাজার ১০০ কোটি টাকা আয়কর খাতে, ৩ হাজার ৯৫০ কোটি টাকা ভ্যাট খাত থেকে ও ১১ হাজার ৫৫০ কোটি টাকা কাস্টমস খাত থেকে বাড়তি আদায় করতে হবে। এই টাকা কর-জিডিপি অনুপাতের শূন্য দশমিক ১৮ শতাংশ।

শুল্ক বিভাগের পরিকল্পনা অনুযায়ী, পেট্রোবাংলার কাছ থেকে বকেয়া ৮ হাজার ৮০২ কোটি টাকা আদায়ের ব্যবস্থা, আমদানি পর্যায়ে শুল্কহার পরিবর্তনের ফলে ১ হাজার ২৪৫ কোটি টাকা ও অন্যান্য পদক্ষেপের মাধ্যমে ১ হাজার ৫০৩ কোটি টাকা আদায় করা হবে। বাড়তি এই আদায় কর-জিডিপি অনুপাতের শূন্য দশমিক ২৩ শতাংশ।

তবে পেট্রোবাংলার কাছ থেকে বকেয়া টাকা আদায়ের পরিকল্পনায় আপত্তি জানিয়েছে আইএমএফ। সংস্থাটি বলছে, সরকারের অন্য একটি সংস্থার কাছ থেকে বকেয়া টাকা আদায়ের মাধ্যমে অতিরিক্ত টাকা আদায় অদূরদর্শী পদক্ষেপ। এ অর্থবছর টাকা আদায় করতে পারলে পরের অর্থবছরে বকেয়া থাকবে না। তখন অতিরিক্ত রাজস্ব আদায় কোথা থেকে আসবে? এ ছাড়া অন্যান্য পদক্ষেপের মাধ্যমে ১ হাজার ৫০৩ কোটি টাকা আদায়ের রূপরেখাকে বাস্তবসম্মত মনে করছে না আইএমএফ।

আয়কর বিভাগ জানিয়েছে, ভূমি রেজিস্ট্রেশন থেকে ৩ হাজার কোটি টাকা, ভ্রমণ কর থেকে ৫০০ কোটি টাকা, টোব্যাকো কর থেকে ৩০০ কোটি টাকা, পরিবেশ সারচার্জ থেকে ৫০০ কোটি টাকা, করের পরিধি বৃদ্ধির মাধ্যমে ২৫০ কোটি টাকা, কার্বোনেটেড বেভারেজ থেকে ১ হাজার কোটি টাকা ও বকেয়া কর আদায়ের মাধ্যমে ৩ হাজার ৫৫০ কোটি টাকা আদায় করা হবে।

ভ্যাট বিভাগ জানিয়েছে, সিগারেটের করহার বৃদ্ধির মাধ্যমে আসবে ২ হাজার ৩৫০ কোটি টাকা, মোবাইল ফোন, পলিপ্রোপাইলেন স্ট্যাপল ফাইবার, বল পয়েন্ট কলম, সফটওয়্যার, এলপিজির অব্যাহতি উঠিয়ে ১ হাজার ২০০ কোটি টাকা ও ইএফডি মেশিন স্থাপনের মাধ্যমে ৪০০ কোটি টাকা বাড়তি আদায় করা হবে।

জানা গেছে, আইএমএফ চলতি অর্থবছরে কর-জিডিপি অনুপাত শূন্য দশমিক ৫ শতাংশ বাড়ানোর কথা বলেছে। পরের দুই বছরে অর্থাৎ ২০২৪-২৫ ও ২০২৫-২৬ অর্থবছরে যথাক্রমে শূন্য দশমিক ৫ শতাংশ ও শূন্য দশমিক ৭ শতাংশ বাড়ানোর কথা বলেছে। এই তিন অর্থবছরে কর-জিডিপি অনুপাত ১ দশমিক ৭ শতাংশ বাড়াতে হলে এনবিআরকে অতিরিক্ত ২ লাখ ৩৪ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করতে হবে, যা এনবিআরের জন্য বিশাল চ্যালেঞ্জ।

অর্থনীতি
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন