সকাল ৯:০৪ ; সোমবার ; ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

মৌসুমের আগেই তরমুজে ভরে গেছে বরিশালের বাজার, মুনাফা লুটছে মধ্যস্বত্বভোগীরা

৭:৪০ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক ::: পবিত্র মাহে রমজান উপলক্ষে মৌসুম শুরুর আগেই বরিশালের বাজার তরমুজে ভরে গেছে। সংশ্লিষ্ট সূত্রের তথ্য মতে, দক্ষিণাঞ্চলে গত মৌসুমের চেয়ে ১৪ শতাংশ বেশি জমিতে আবাদ হয়েছে তরমুজ। বাড়তি মুনাফা নিতে অপরিপক্ব তরমুজই বিক্রি হচ্ছে বেশি। তবে এর দাম নিয়ে চলছে টালবাহানা। ক্ষেত থেকে পাইকাররা ঠিকা কিনলেও বাজারে বিক্রি হয় কেজি দরে। কৃষক আগেভাগে তরমুজের চাষাবাদ করে বাড়তি দামের আশা করছে। আর পাইকার (মধ্যস্বত্বভোগী) তাদের কাছ থেকে স্বল্প মূল্যে কিনে এর সুফল ভোগ করছেন। প্রশাসনের নজরদারি অভিযানেই সীমাবদ্ধ বলে দাবি ক্রেতাদের। ব্যবস্থা নেওয়ার কথা বললেন জেলা প্রশাসক।

এ বছর বরিশালের বাবুগঞ্জ উপজেলার কৃষক মো. ইমরান প্রায় ১৩০ একর জমিতে আগাম তরমুজ আবাদ করেছেন। ফলন বেশ ভালো হয়েছে। ১০ রমজানে তার খেতের তরমুজ বাজারজাত করবেন। এতে লাভবান হওয়ার আশা করছেন ইমরান।

বাউফল থেকে ট্রলারে করে ১৭০০টি তরমুজ নিয়ে বরিশাল ফলের আড়তে এসেছেন কৃষক খোকন। ১৬০ টাকা প্রতিটি করে ১০০ তরমুজের দর উঠেছে ১৬ হাজার টাকা। তার চাহিদা ছিলো ২০ হাজার টাকা। খোকন বলেন, চাহিদা অনুযায়ী আড়ৎদার দাম না বলায় হতাশ তিনি। সার, ওষুধ, শ্রমিকের খরচ মিটিয়ে ভালো দাম না পাওয়ায় ক্ষতির সম্মুখীন হওয়ার কথা জানালেন কৃষক খোকন।

বরিশাল নগরীর পোর্ট রোড হাওলাদার ফল ভাণ্ডারের স্বত্বাধীকারি মনির হোসেন হাওলাদার বলেন, এবছর তরমুজের বিচির দাম বেশি সব কিছুর দাম বেশি। তাই তরমুজের দামও বেড়েছে। চৈত্রের শেষ দিকে তরমুজের দাম কমার সম্ভাবনার কথা জানালে তিনি।

নগরীর চৌমাথা বাজার এলাকার ফলের দোকান গুলোতে প্রতিটি তরমুজ বিক্রি হচ্ছে ঠিকা এবং কেজি দরে। এরকমই নগরীর সব জায়গাতে মৌসুমী রসালো এই ফল বিক্রি হয়। যা কিনে সন্তুষ্ট হতে পারছেন না সাধারণ ক্রেতারা।

তরমুজ কিনতে আসা ট্রাস্ট ইউনিভারসিটি বরিশালে সহযোগী অধ্যাপক মো. রমজান আলী বলেন, একটি মাঝারি তরমুজ কিনতে হলে ৪০০ থেকে ৫০০ টাকা লাগে একজন ক্রেতার। আমার বাবা দাদারাও কোনোদিন কেজিতে তরমুজ কিনে খায়নি। আমাকে কিনতে হচ্ছে। সাধ থাকলেও সাধ্য না থাকায় মৌসুমী ফল খেতে আগ্রহ হারাতে হচ্ছে। তার মতই অনেক ক্রেতা মৌসুমী এই ফল সহজলভ্য করতে সরকারের কাছে দাবি জানিয়েছেন।

এবিষয়ে জেলা প্রশাসেনর ভ্রাম্যমাণ আদালত অভিযান করে সতর্ক করলেও বাস্তবে মানছে না কেউ । তবে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম।

তিনি বলেন, সরকার নির্ধারিত মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য কিংবা ফলের দাম বেশি রাখা হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বাজার নজরদারির অংশ হিসেবে প্রতিদিনই ভ্রাম্যমাণ আদালত অসাধু ব্যবসায়ীদের জরিমানা এবং সতর্ক করছে।

চলতি মৌসুমে বিভাগের ছয় জেলায় ৫৪ হাজার ২ হেক্টর জমিতে তরমুজ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। যা গত বছরের তুলনায় ১৪ শতাংশ বেশি। ইতোমধ্যে আবাদ হয়েছে ৩ হাজার ৬১৮ হেক্টর জমিতে। এরমধ্যে বরিশাল জেলায় লক্ষ্যমাত্রা ছাড়াই ৯৪২ হেক্টর জমিতে তরমুজ চাষ হয়েছে।

বরিশাল, বরিশাল বিভাগ
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

এই বিভাগের আরো সংবাদ

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন