সন্ধ্যা ৬:১৫ ; বৃহস্পতিবার ; ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

বরিশাল বন বিভাগের সাবেক ডিএফওর বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির অভিযোগ তদন্তের নামে নাটক

১:০৮ পূর্বাহ্ণ, এপ্রিল ৪, ২০২৪

বিভিন্ন অনিয়ম দুর্নীতির দায়ে সম্প্রতি (ওএসডি) হওয়া বরিশাল বন বিভাগের সাবেক ডিএফও ড. মোঃ আব্দুল আউয়ালকে বাঁচাতে মরিয়া হয়ে উঠেছেন আউয়ালের দুর্নীতির তদন্তের দায়িত্ব পাওয়া বিভাগীয় বন কর্মকর্তা উপকূলীয় বন বিভাগ (ভোলা) ড. মোহাম্মদ জহিরুল হক। এমনটাই অভিযোগ তুলেছেন একাধিক ভুক্তভোগী। সূত্রে জানা গেছে, বরিশাল বন বিভাগের সাবেক ডিএফও বর্তমানে (ওএসডি) ড. মোঃ আব্দুল আউয়ালের বিভিন্ন অনিয়ম দুর্নীতির অভিযোগ তুলে গত ৩ মার্চ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এমপি ও সচিব বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেন নলছিটি উপজেলার ৯নং দপদপিয়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ও ৫নং ওয়ার্ডের মেম্বার লট ব্যবসায়ী ও সমিল মালিক মোঃ নজরুল ইসলাম তালুকদার। তার অভিযোগের ভিত্তিতে বিভাগীয় বন কর্মকর্তা উপকূলীয় বন বিভাগ (ভোলা) ড. মোহাম্মদ জহিরুল হককে আউয়ালের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের তদন্তের দায়িত্ব দেয়া হয়। সে লক্ষ্যে বিভাগীয় বন কর্মকর্তা উপকূলীয় বন বিভাগ, ভোলা ড. মোহাম্মদ জহিরুল হক গত ২৩ মার্চ পত্র নং-২২.০১.০৯০০.৫৫৭.০৫.০০১.২০২৪- ৫১৫ স্মারকে বরিশাল বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সফিকুল ইসলামকে একটি চিঠি প্রদান করেন। উক্ত চিঠিতে লেখা রয়েছে সূত্র: বন সংরক্ষক, কোস্টাল সার্কেল, বরিশাল মহোদয়ের পত্র নং-২২.০১.০০০০.৫০১,০৫,০৭৬.৩৪৬ তারিখ:-১৮/০৩/২০২৪ খ্রি. উপর্যুক্ত বিষয় ও সূত্রোক্ত পত্রের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, আগামী ০৩.০৪.২০২৪ খ্রি. তারিখ সকাল-১১:০০ ঘটিকায় বিভাগীয় বন কর্মকর্তা, সামাজিক বন বিভাগ, বরিশাল এর কার্যালয়ে বর্ণিত অভিযোগের বিষয়ে তদন্তকার্য অনুষ্ঠিত। এমতাবস্থায় আগামী ০৩.০৪.২০২৪ খ্রি. তারিখ সকাল-১১:০০ ঘটিকায় এতদসংক্রান্ত যাবতীয় নথি-পত্রাদিসহ উপস্থিত থেকে তদন্তকার্যে সহযোগিতা করার জন্য অনুরোধ জানানো হলো। বাস্তবে গতকাল ৩ এপ্রিল অভিযুক্ত বরিশাল বন বিভাগের সাবেক ডিএফও ড. মোঃ আব্দুল আউয়ালের বিরুদ্ধে কোন তদন্ত হয়নি।

এমনকি অভিযোগকারী মোঃ নজরুল ইসলাম তালুকদারকে তদন্তের দিনক্ষন ও তারিখ কোন মাধ্যমে জানানো হয়নি। ভুক্তভোগী নজরুল গোপন সূত্রে সাবেক ডিএফও ড. মোঃ আব্দুল আউয়ালের দুর্নীতির তদন্তের কথা জানতে পেরে গতকাল সকাল ১১টায় বরিশাল বন বিভাগ কার্যালয়ে উপস্থিত হয়। তবে অভিযোগকারী নজরুল সঠিক সময়ে উপস্থিত হলেও তদন্ত কর্মকর্তা ড. মোহাম্মদ জহিরুল হক ও অভিযুক্ত ড. মোঃ আব্দুল আউয়াল কেউ আসেনি। পরে দুপুর ১ টার দিকে বরিশাল বন বিভাগের হিসাব রক্ষক তিথি রানী পাল অভিযোগকারী নজরুলকে তদন্তের চিঠিটি হাতে দিয়ে বলেন, ভাই আজকে (গতকাল) তদন্ত হবে না। তদন্তকারী কর্মকর্তা ড. মোহাম্মদ জহিরুল হক স্যার আসেনি। আপনি চলে যান। পরে নতুন তারিখ দিলে আপনাকে চিঠির মাধ্যমে জানানো হবে। এবিষয়ে ভুক্তভোগী মোঃ নজরুল ইসলাম তালুকদার বলেন, আমি ড. মোঃ আব্দুল আউয়ালের বিরুদ্ধে অসংখ্য সুনির্দিষ্ট অনিয়ম দুর্নীতির বিষয় তুলে ধরে বনমন্ত্রী বরাবরে লিখিত অভিযোগ দিয়েছে। কিন্তু সে অভিযোগের তদন্তের সময় ও দিনক্ষন আমাকে কোনভাবে জানানো হয়নি। আজ (গতকাল) তদন্ত কর্মকর্তা বরিশাল বনবিভাগের অফিসে আউয়ালের অনিয়ম দুর্নীতির তদন্ত করতে আসবে বলে গোপন মাধ্যমে জানতে পেরে আমি অফিসে উপস্থিত হয়েছি। কিন্তু তদন্ত কর্মকর্তা ও অভিযুক্ত কেউ আসেনি।

পরে দুপুর ১টায় ২ এপ্রিল ইস্যুকৃত একটি চিঠি আমার হাতে ধরিয়ে দেন বরিশাল বন বিভাগের হিসাব রক্ষক তিথি রানী পাল। আমি জানতে পেরেছি, একাধিক অনিয়ম দুর্নীতির দায়ে বরিশাল বন বিভাগর সাবেক ডিএফও ড. মোঃ আব্দুল আউয়ালকে (ওএসডি) করে বরিশাল থেকে প্রত্যাহার করে ঢাকায় প্রধান বন সংরক্ষকের দপ্তরে সংযুক্ত করা হয়েছে। বর্তমানে তার বিরুদ্ধে বরিশালের সাবেক কর্মস্থলে অসংখ্য অনিয়ম দুর্নীতির তদন্ত চলমান রয়েছে। আমি নিজেই তার বিরুদ্ধে একাধিক সুনির্দিষ্ট অনিয়ম দুর্নীতির অভিযোগ দায়ের করেছি। সেই অভিযোগ থেকে ড. মোঃ আব্দুল আউয়ালকে বাঁচাতে তার কাছ থেকে তদন্ত কর্মকর্তা ড. মোহাম্মদ জহিরুল হক মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছেন বলে আমার ধারনা। তাছাড়া ২ জনার মধ্যে টাকা লেনদেনের বিষয়টি আমি একটি বিশ্বস্ত সূত্র থেকেও জানতে পেরেছি। এমনকি আমি যদি আজ (গতকাল) বরিশাল বন বিভাগে উপস্থিত না হতাম তাহলে তদন্ত কর্মকর্তা মোহাম্মদ জহিরুল কাল্পনিকভাবে ভোলায় তার কর্মস্থলে বসেই তদন্ত প্রতিবেদন দেয়ার সকল পক্রিয়া সম্পন্ন করেছেন। দুর্নীতিবাজ ড. মোঃ আব্দুল আউয়ালকে বাঁচাতে তিনি মরিয়া হয়ে উঠেছেন।

আরেক ভুক্তভোগী পল্লী উন্নয়ন প্রচেষ্টার (সামাজিক বনায়নের উপকারভোগী) সাধারণ সম্পাদক মো. শাজাহান মিয়া বলেন, বরিশাল বন বিভাগের সাবেক ডিএফও ড. মোঃ আব্দুল আউয়ালের বিভিন্ন অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে গত ১২ ফেব্রুয়ারি বরিশাল বন বিভাগের সম্মুখে অসংখ্য ভুক্তভোগী মানববন্ধন পালন করেন। সেই ঘটনায় অভিযুক্ত আউয়ালের বিরুদ্ধে তদন্ত টিম গঠন করা হলে তদন্ত করার দায়িত্ব পান বিভাগীয় বন কর্মকর্তা উপকূলীয় বন বিভাগ (ভোলা) ড. মোহাম্মদ জহিরুল হক। সেই সময় আউয়ালের দুর্নীতির তদন্ত করার নামে আমাকে বলেন, কেন আউয়াল স্যারের বিরুদ্ধে মানববন্ধন করেছি। এখানে আউয়াল স্যার প্রায় দেড় বছর দায়িত্ব পালনের মাথায় এখন কেন মানববন্ধন করলাম। ধমকের সুরে তদন্ত কর্মকর্তা মোহাম্মদ জহিরুল হক বলেন, অনেক বছর আগের উপকারভোগীর পাওনা টাকার জন্য ১২ ফেব্রুয়ারি কেন মানববন্ধন করা হলো। তার বিরুদ্ধে মানববন্ধনের সাহস কে দিল। আর কত অবান্তর প্রশ্ন। মোটকথা তিনি তদন্তের নামে সেদিন আউয়ালকে ধোয়া তুলসিপাতা বানিয়েছেন। আমার ধারনা ও সন্দেহ তদন্ত কর্মকর্তা মোহাম্মদ জহিরুল হক স্যার দুর্নীতিবাজ আউয়ালের কাছ থেকে মোটা অংকের টাকা খেয়ে তাকে রক্ষা করতে চাইছেন। এবিষয়ে তদন্ত কর্মকর্তা ড. মোহাম্মদ জহিরুল হকের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, আজ (গতকাল) তদন্ত হয়নি তো কি হয়েছে। পরে তদন্ত করা হবে। কেন অভিযোগকারীকে তদন্তের দিনক্ষন জানানো হলো না প্রশ্ন করা হলে তিনি বলেন, তাতে সমস্যা নেই। দরকার পড়লে আমাদের সময়মত অভিযোগকারীকে জানাবো। বরিশাল বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সফিকুল ইসলামের বক্তব্য জানার জন্য তার ব্যবহৃত নাম্বারে কল করা হলে তিনি ফোন রিসিভ করেনি।

বরিশাল, বরিশাল বিভাগ
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন   মনপুরায় ফের সাবেক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ, থানায় মামলা   ভান্ডারিয়ায় নার্স-আয়াদের টানাটানিতে নবজাতকের মৃত্যুর অভিযোগ