ভোর ৫:০৭ ; মঙ্গলবার ; ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

আমতলীর ধসে পড়া সেতুতে যান চলাচল নিষিদ্ধ ছিল

১২:৩৪ অপরাহ্ণ, জুন ২৬, ২০২৪

বরগুনার আমতলীতে ভেঙে যাওয়া সেতুতে সবধরনের যানবাহন চলাচল নিষিদ্ধ ছিল। এটি ছিল হালকা যান (ফুটওভারব্রিজ) নির্মাণ প্রকল্পের অধীনে নির্মিত সেতু। অথচ নিষেধাজ্ঞা অমান্য করে এ সেতু দিয়ে প্রতিনিয়ত চলাচল করত পণ্যবাহী ভারি টমটম ও টাফি, অটোরিকশাসহ বিভিন্ন যানবাহন।

 

বরগুনার আমতলী উপজেলার পাশাপাশি দুটি ইউনিয়নের নাম হলদিয়া এবং চওড়া। শনিবার দুপুরে এ দুই ইউনিয়নের সংযোগ সেতুটি ধসে পড়ে একটি মাইক্রোবাস ও একটি ব্যাটারিচালিত রিকশা নিয়ে। ঘটনাস্থলেই মৃত্যু হয় ৯ জনের।

 

এমনই ঝুঁকিপূর্ণ ২৫টিরও অধিক সেতু রয়েছে আশপাশের গ্রামাঞ্চলে। ঝুঁকি নিয়েই যেখানে পারাপার করেন হাজারও মানুষ।

 

খোঁজ নিয়ে জানা যায়, ২০০৭-০৮ অর্থবছরে হালকাযান (ফুটওভারব্রিজ) নির্মাণ প্রকল্পের অধীনে ৮৫ মিটার দৈর্ঘ্যের এ সেতুটি নির্মাণ করা হয়। নির্মাণের পর ৪-৫ বছরের মাথায়ই সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পরে। সেতুর নির্মাণ এবং এরপর ঝুঁকিপূর্ণ হওয়ার পরেও গত ১৬ বছরে একবারের জন্যও সংস্কার করা হয়নি। তবে ঝুঁকি এড়াতে সেতুর পাশে ঝুঁকিপূর্ণ সাইনবোর্ড টানানোর পাশাপাশি যান চলাচল রোধে সেতুতে ওঠার মুখে গাছ পুঁতে দেন সংশ্লিষ্ট কর্মকর্তারা কিন্তু বিভিন্ন গাড়ি চলাচলের সুবিধার্থে পুঁতে রাখা গাছ গোপনে তুলে ফেলেন চালকরা।

 

স্থানীয়দের অভিযোগ, এছাড়া নির্মাণের পর গত ১৬ বছরে একবারের জন্যও সংস্কার করা হয়নি সেতুটি। এ কারণে সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। সেতুতে যান চলাচল রোধে পুঁতে দেওয়া গাছের গুঁড়ি উপরে ফেলেন টমটম ও টাফি নামে পরিচিত অবৈধ যানবাহনের চালকরা। এসব যানবাহনে ভারি পণ্য পরিবহণের কারণে সেতুটি মৃত্যুকূপে পরিণত হয়। এ ঘটনায় সেতু নির্মাণে অনিয়ম এবং দায়িত্বে অবহেলায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন স্থানীয়রা।

 

এ বিষয়ে হলদিয়া ইউনিয়ন চেয়ারম্যান আসাদুজ্জামান মিন্টু মল্লিক, এ সেতুটি ২০১৯ সাল থেকেই ঝুঁকিপূর্ণ ছিল। আমি ২০২১ সালে নির্বাচিত হবার পরে কয়েকবার গাছ দিয়ে ব্যারিকেড দিয়েছিলাম; কিন্তু কিছু অসাধু লোক তা উপড়ে ফেলে আবার চলাচল করতেন। আমি উপজেলার সমন্বয় সভায় এই সেতুসহ আমার ইউনিয়নের আরও ২৫টি সেতুর বিষয়ে অনেকবার ব্যবস্থা নেওয়ার কথা বলেছি। এখন অবস্থা এমন দাঁড়িয়েছে যে, আগামী ৫ মাসের মধ্যে যদি এগুলো সংস্কার করা না হয় তবে আমার ইউনিয়নের সঙ্গে আমতলী উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে।

 

এ বিষয়ে এলজিইডির আমতলী উপজেলা প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন বলেন, এই এলাকা লবণাক্ত হওয়ায় সেতু নির্মাণে ব্যবহৃত স্টিল স্ট্রাকচারে মরিচা ধরেছে। আমরা আগেই এ সেতুটিকে পরিত্যক্ত ঘোষণা করেছি। এছাড়াও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী সেতুর উভয় দিকে সতর্কতামূলক সাইনবোর্ড ও প্রবেশ মুখে গাছ পুঁতে দেওয়া হয়েছিল; কিন্তু মাহিন্দ্র গাড়ি বা অন্য ভারি যানবাহন চলাচলের সুবিধার্থে রাতের আঁধারে কে বা কারা তা সরিয়ে ফেলেছে। এটি অত্যন্ত দুঃখজনক।

 

সেতু ভেঙে নিহতের ঘটনায় জেলা প্রশাসনের গঠিত ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির আহবায়ক অতিরিক্ত জেলা প্রশাসক অনিমেষ বিশ্বাস বলেন, প্রাথমিক তদন্তে জানা গেছে- সেতুটি ঝুঁকিপূর্ণ ছিল। উপজেলা প্রকৌশল দপ্তর থেকে সেতুর ওখানে সাইনবোর্ডসহ যান চলাচল বন্ধ করতে ব্যারিকেড দেওয়া হয়েছিল। এছাড়াও পত্রিকায় নিউজও হয়েছে। তবে রাতের আঁধারে কে বা কারা সেই ব্যারিকেড ভেঙে ফেলেছেন। প্রাথমিক পর্যায়ে এখন পর্যন্ত আমরা এটুকু জানতে পরেছি।

বরগুনা, বরিশাল বিভাগ, হোম
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

এই বিভাগের আরো সংবাদ

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  বাবুগঞ্জে স্কুল শিক্ষিকা স্ত্রীর পরকীয়া প্রেমে বাঁধা দেয়াই কাল হলো সোলায়মানের!   শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে আগুন   বরিশালে ফরচুন সুজের শ্রকিদের ওপর গুলি বর্ষণ, পুলিশসহ আহত ১০   যায়যায়দিন ব‌রিশাল ব্যুরো অ‌ফি‌সের রি‌পোর্টার হ‌লেন এম.জাহিদ   শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!