রাত ১:৪৩ ; রবিবার ; ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

ভবনটি যেন মরণফাঁদ

১:৫৬ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০২৩

ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলা সদরের প্রধান ডাকঘর ভবনটি সংস্কারের অভাবে মরণফাঁদে পরিণত হয়েছে। ভবনের ছাদের বিমের পলেস্তারা খসে পড়ে রড বের হয়ে গেছে। বৃষ্টি হলেই ছাদ চুইয়ে পানি পড়ে। পানিতে ভিজে নষ্ট হয় গুরুত্বপূর্ণ কাগজপত্র। যে কোনো মুহূর্তে ভবন ধসে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

ব্রিটিশ আমলে প্রতিষ্ঠিত ডাকঘর ভবনটি ১৯৯২ সালে পাকা করা হয়। ঠিকাদারি প্রতিষ্ঠান নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করায় কয়েক বছর না যেতেই ছাদ ও দেয়াল চুইয়ে পানি পড়তে থাকে। এর মধ্যে একবার মেরামতও করা হয়েছে। কিন্তু দায়সারা কাজ করায় তা কাজে আসেনি। বৃষ্টির দিনে পলিথিন দিয়েও কাগজপত্র রক্ষা করা কঠিন হয়ে পড়ে। অফিসের কর্মচারীরা প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে ভবনে প্রবেশ করে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তারা সব সময় আতঙ্কে থাকে, কখন ভবনটি ধসে যায়।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমানে ডাকঘরের প্রয়োজন কমে গেলেও সরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যাংক-বীমা, পোস্টাল অর্ডার, রেভিনিউ স্ট্যাম্প ও ম্যারেজ রেজিস্ট্রার কাজি অফিসের চিঠিপত্র এখনও ডাক বিভাগের মাধ্যমে পাঠানো হয়। ডাক বিভাগ প্রতিদিনই সচল থাকে। ভবনটি এখন একেবারেই জরাজীর্ণ।

সরেজমিন দেখা যায়, বাইরে বৃষ্টি হচ্ছে। ভবনের ছাদ ও দেয়াল চুইয়ে বৃষ্টির পানি পড়ে টেবিলে থাকা কাগজপত্র নষ্ট হচ্ছে। মেঝেসহ ভবনটি পানিতে ভিজে আছে। পোস্টমাস্টার পানির মধ্যে বসেই দাপ্তরিক কাজ করছেন। ছাদ চুইয়ে পানি পরে টেবিলে রাখা মূল্যবান কাগজপত্র ভিজে যাচ্ছে। চেয়ার-টেবিলসহ আসবাব নষ্ট হয়ে অনেক আগেই ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে আছে।

কথা হয় সেবা নিতে আসা কাঁঠালিয়া সদর ইউনিয়নের নিকাহ রেজিস্ট্রার কাজি মো. মুজাহিদুল ইসলাম আসলামের সঙ্গে। তিনি জানান, চিঠি পাঠাতে নিয়মিত পোস্ট অফিসে আসতে হয়। বৃষ্টির সময় ভবনের সামনে রাস্তায় হাঁটুসমান পানি থাকে। ভেতরের অবস্থাও ভয়াবহ। পলিথিন মাথায় দিয়ে কাজ করেন কর্মকর্তারা। ভবনটি ব্যবহারের অনুপযোগী। দ্রুত সংস্কার করা দরকার।

এ সময় পোস্টমাস্টার মো. ফোরকান আহম্মেদ বলেন, বর্ষা মৌসুমে তাদের সবচেয়ে বেশি আতঙ্কে থাকতে হয়। কখন ভবনটি ধসে পড়ে। পলেস্তারা খসে পড়ে। কিছুই করার নেই। ঝুঁকি নিয়েই কাজ করতে হয়।

ডাক বিভাগের পরিদর্শক মো. মোশারফ হোসেন জানান, ভবনটি খুবই ঝুঁকিপূর্ণ। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। কর্তৃপক্ষ সংস্কার ও পুনবার্সন প্রকল্পের আওতায় ডাকঘরটি পুনর্নির্মাণের দরপত্র আহ্বান করেছে। দ্রুত কাজ শুরু হবে।

ঝালকাঠী, বরিশাল বিভাগ
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

এই বিভাগের আরো সংবাদ

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন   মনপুরায় ফের সাবেক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ, থানায় মামলা   ভান্ডারিয়ায় নার্স-আয়াদের টানাটানিতে নবজাতকের মৃত্যুর অভিযোগ   মাওলানা সাঈদীর জানাজা সম্পন্ন, সাধারণ মানুষরে ঢল