রাত ২:১৫ ; সোমবার ; ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

কৃষ্ণ সাগরে রুশ নৌ সদর দপ্তরে হামলার দায় স্বীকার ইউক্রেনের

৭:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২৩

অধিকৃত ক্রিমিয়ার কৃষ্ণ সাগরে অবস্থিত রাশিয়ার নৌবাহিনীর সদর দপ্তরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেন। শুক্রবারের স্থানীয় সময় দুপুর ১২ টায় এ হামলায় একজন নিখোজ হয়েছে। হামলার পরপরই দেওয়া বিবৃতিতে প্রথমে একন নিহতের খবর জানিয়েছিল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

পরবর্তী সময়ে বিবৃতি পালটে ‘হামলার পর বিস্ফোরণে একজন নিখোঁজ’ হওয়ার খবর দেয় মস্কো। হামলার ঘন্টাখানেকের মধ্যেই এক বিমান বাহিনীর এক টেলিগ্রাম পোস্টে রুশ নৌবাহিনীর সদর দপ্তরে চালানো হামলার দায় স্বীকার করেছে ইউক্রেন। বিবিসি, সিএনএন, আলজাজিরা।

ইউক্রেনের বিমান বাহিনীর এক সূত্র জানায়, হামলায় ব্রিটেন ও প্রান্সের সরবরাহ করা দূরপাল্লার ক্রুজ মিসাইল ব্যবহার করেছে। ক্রিমিয়ার প্রায় ৫ লাখ বাসিন্দার শহর সেভাস্তোপলে নিযুক্ত রুশ-সমর্থিত গভর্নর শহরের কেন্দ্র থেকে সকলকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন।

ব্যবহারিক এবং প্রতীকী উভয় কারণেই রাশিয়ার কৃষ্ণ সাগর সদর দপ্তর ইউক্রেনের প্রধান লক্ষ্য। রাশিয়া কৃষ্ণ সাগরে তার নৌ-জাহাজ থেকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল যার ফলে ভয়াবহ ক্ষতি হয়েছিল। এমনকি ইউক্রেন শস্য রপ্তানি করতে ব্যবহৃত কৃষ্ণ সাগরে সামুদ্রিক শিপিং রুটগুলোও অবরুদ্ধ করার হুমকি দেওয়া হয়েছিল। এমন আশঙ্কাও রয়েছে যে রাশিয়া সমুদ্র থেকে ইউক্রেনের দক্ষিণ ওডেসা এবং মাইকোলাইভ অঞ্চলে আক্রমণ করতে কৃষ্ণ সাগরের এই সদর দপ্তরে অবতরণকারী জাহাজ ব্যবহার করতে পারে।

কৃষ্ণ সাগরের নৌবহর এই অঞ্চলে রাশিয়ার শতাব্দী প্রাচীন সামরিক উপস্থিতির একটি প্রধান প্রতীক। ইউক্রেনীয় উপদ্বীপে তার দাবির ন্যায্যতা প্রমাণ করতে ক্রিমিয়ায় বারবার নৌবহরের উপস্থিতি ব্যবহার করেছে রাশিয়া। দুই দেশের যুদ্দ শুরুর পর ক্রিমিয়ার নৌবহরে এটি ইউক্রেনের প্রথম হামলা।

শীতের আগেই রাশিয়ার ‘জ্বালানি সন্ত্রাস’ শুরু

এবার শীতের আগেই ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে পরিকল্পিত বিমান হামলা শুরু করেছে রাশিয়া। এই মৌসুমেও যথারীতি শুরু হয়েছে জ্বালানি সন্ত্রাস। শুক্রবার ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শামিহাল এ কথা বলেছেন। এএফপি। তবে ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা গত বছরের তুলনায় বেশ ভালো বলে উলে­খ করেছেন তিনি। বলেছেন, তারা যেকোনও আক্রমণের প্রতিহত করতে প্রস্তুত।

আগেরদিন বৃহষ্পতিবার ইউক্রেনজুড়ে ৪০টির বেশি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছিল রাশিয়া। হামলার একদিন পর এমন মন্তব্য করেছেন ডেনিস শামিহাল। ইউক্রেনের জ্বালানি উৎপাদন ও সংরক্ষণ স্থাপনায় হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা দেখতে পারছি গত দুই সপ্তাহ ধরে বিদ্যুতের আঞ্চলিক সাবস্টেশনগুলোতে প্রথম হামলা হয়েছে’।

আন্তর্জাতিক
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  শ্রমিকদের ওপর হামলায় সড়ক অবরোধ, উত্তপ্ত বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল   ‘হিট স্ট্রোকে’ এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর   বরিশালে ক্লাস ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়ায় অর্ধশত শিক্ষার্থী আটক   সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন