রাত ২:৪৪ ; রবিবার ; ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×

আগামীকাল বরিশালে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্ধোধন করবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী

১১:৪৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২৩

দেশের বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণের মাধ্যমে আত্মকর্মসংস্থানের সুযোগ, উদ্যোক্তা তৈরি ও দক্ষ শ্রমশক্তি রপ্তানির লক্ষ্যে প্রতিটি উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মান করছে সরকার। তারই ধারাবাহিকতায় ঢাকা-বরিশাল মহাসড়কের কোল ঘেঁষে গৌরনদী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের বড় কসবা গ্রামের দেড় একর জমির উপর নির্মাণ করা হয়েছে প্রশিক্ষণ কেন্দ্রটি।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) জনশক্তি কর্মসংস্থান ব্যুরোর মহাপরিচালক মোঃ শহিদুল আলমের সভাপতিত্বে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমেদ এমপি প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধণ করবেন। সেলক্ষে ইতোমধ্যে কেন্দ্রের সামনে প্যান্ডেল নির্মান ও সাজসজ্জার কাজ সম্পন্ন করা হয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বিভাগের অধীনে দেশের ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ প্রকল্পের অধীনে গৌরনদীর প্রশিক্ষণ কেন্দ্রটি নির্মিত হয়েছে। এখানে ছয়টি ট্রেডে কারিগরি প্রশিক্ষণ দেওয়া হবে। ফলে প্রশিক্ষণ কেন্দ্রের মধ্যে অ্যাকাডেমিক ভবন, অধ্যক্ষের বাসভবন ও ডরমেটরি ভবন নির্মান করা হয়েছে। প্রত্যন্ত এ গ্রামে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করায় এলাকার বেকার যুবক ও যুবতীরা আশায় বুক বেঁধেছেন।

গৌরনদী পৌর যুবলীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় ৩ নম্বর ওয়ার্ডের পৌর কাউন্সিলর মোঃ আল-আমিন হাওলাদার বলেন, আমাদের উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ অনেক সুখের বিষয়। এখানে আমাদের বেকার ছেলে-মেয়েরা প্রশিক্ষণ নিয়ে দক্ষ শ্রমিক হিসেবে যেমন চাকরির বাজারে নিজেদের যোগ্য করে তুলতে পারবে। তেমনি নিজেরা নিজেদের কর্মসংস্থানও তৈরি করতে পারবে। এ প্রশিক্ষণ কেন্দ্রটি সার্বিকভাবে গৌরনদী উপজেলাসহ এ অঞ্চলের মানুষের কল্যাণে ভূমিকা রাখবে বলেও তিনি উল্লেখ করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলার বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বরিশাল-১ আসনের সংসদ সদস্য বঙ্গবন্ধুর ভাগ্নে আলহাজ¦ আবুল হাসানাত আব্দুল্লাহর ঐক্লান্তিক প্রচেষ্টায় গৌরনদীর কসবা এলাকায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মানের উদ্যোগ গ্রহণ করা হয়। গণপূর্ত বিভাগের আওতায় ২০২০ সালের মার্চ মাসে ২০ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে গৌরনদীতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কাজ শুরু হয়।

গৌরনদী উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও জাতীয় পুরস্কারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু বলেন, জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে দক্ষ জনবল তৈরির উদ্যোগ গ্রহণ করেছেন। তারই ধারাবাহিকতায় মন্ত্রী আলহাজ¦ আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি’র প্রচেষ্টায় গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলার বেকার যুবক-যুবতীদের জন্য কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হয়েছে। কেন্দ্রটি চালু হওয়ার পর এখান থেকে প্রশিক্ষণ নিয়ে দক্ষ জনবল তৈরি হবে। ফলে বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের সৃষ্টি হবে। এতে গৌরনদী উপজেলাবাসীর আর্থ-সামাজিক অবস্থার উন্নতি ঘটবে।

গৌরনদী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মোহাম্মদ কাইউম বলেন, উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরে ইতোমধ্যে সকল আয়োজন সম্পন্ন করা হয়েছে। অনুষ্ঠানে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, মুক্তিযোদ্ধাসহ সুধীজনকে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি আরও বলেন, ৭৫ জন জনবল নিয়ে ছয়টি ট্রেডে ১৫ টি কোর্স নিয়ে প্রশিক্ষণ কেন্দ্রটি চালু হবে। এতে প্রায় ৪২ জন প্রশিক্ষক থাকবে। কেন্দ্রটি থেকে বেকার যুবক-যুবতীরা প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে দেশ-বিদেশে কর্মসংস্থানের সুযোগ পাবেন।

গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু আব্দুল্লাহ খান বলেন, বৃহস্পতিবার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনের পর পরই অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করা হবে। এখান থেকে কারিগরি প্রশিক্ষণ নিয়ে এলাকার শিক্ষিত তরুণ-তরুণীরা দেশ ও বিদেশে নিজেদের কর্মসংস্থান সৃষ্টি করে নিতে পারবে। ফলে গৌরনদী উপজেলাবাসীর আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে জানিয়ে তিনি আরও বলেন, দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, উদ্যোক্তা সৃষ্টি ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে কারিগরি শিক্ষার ভূমিকা অপরিসীম। বিশ্ববাজারে দক্ষ ও প্রশিক্ষিত মানবসম্পদের চাহিদা রয়েছে। সে লক্ষ্যেই বর্তমান সরকার দেশের প্রতিটি জেলা ও উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মানের মহতি উদ্যোগ গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় গৌরনদীতে নির্মিত হয়েছে এ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি।

বরিশালের সাবেক জেলা প্রশাসক ও জনশক্ষি কর্মসংস্থান ব্যুরোর মহাপরিচালক মোঃ শহিদুল আলম বলেন, “দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ, সম্মান দুই মেলে”। বিদেশে যেতে গেলে দক্ষ হয়ে যেতে হবে, আর দক্ষ হতে হলে প্রশিক্ষণ নিতে হবে। দক্ষ মানুষ সারাবিশ্বের মানুষের উপকারে লাগে। কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা অনুধাবন করে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে জনশক্তি কর্মসংস্থান ব্যুরো দেশের ৪০টি উপজেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে একটি ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন শীর্ষক প্রকল্প গ্রহন করেছে। এসব প্রকল্পটি বাস্তবায়িত হলে বহির্বিশ্বের শ্রমবাজারে দক্ষ শ্রমশক্তি রপ্তানির করে কর্মসংস্থান সৃষ্টি হবে। পাশাপাশি দেশের জনগন নিজ নিজ এলাকায় থেকে কারিগরি প্রশিক্ষণ গ্রহন করে নিজেদের আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে পারবেন।

বরিশাল
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

এই বিভাগের আরো সংবাদ

প্রকাশক ও সম্পাদক: এম.জাহিদ
যুগ্ম সম্পাদক: মোঃ আরিফ খান
বার্তা সম্পাদক: আরিফুল ইসলাম
নির্বাহী সম্পাদকঃ শুভ কুন্ডু
ব্যবস্থাপনা সম্পাদকঃ জহিরুল ইসলাম
মোবাইলঃ ০১৭১২-৬৮৮৬৬১
বার্তা বাণিজ্যিক কার্যালয়ঃ ভুইয়া ভবন (৩য় তলা) ফকিরবাড়ী রোড, বরিশাল -৮২০০

ই-মেইল: formalnewsbsl@gmail.com
টপ
  সরকারকে ক্ষমতায় রেখে জনগণের মুক্তি সম্ভব না: চরমোনাই পীর   বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় শাম্মী-পঙ্কজ অনুসারীদের সংঘর্ষ, একজনের মৃত্যু   বরিশালে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু   প্রতারক মাকসুদকে ধরিয়ে দিন   বরিশালে কাবিনের টাকা নিয়ে বনিবনা না হওয়ায় পালালো প্রেমিক   এস.এম জাকির হোসেনের মায়ের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক   ৫০ বছরের বেশি সময় ধরে বরিশালে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন এসএম ইকবাল   বরিশালের সেই মাদক সম্রাট রাসেল মেম্বর এবার ইয়াবার বড় চালানসহ গ্রেপ্তার   নিষেধাজ্ঞা নিয়ে ‘বিরক্ত’ জেলেরা, তবুও ছাড়তে পারেন না পেশা   আওয়ামী লীগ দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দিয়েছে: চরমোনাই পির   এক সপ্তাহ পরেই শীতের আমেজের আভাস   আবার সরকারে এলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেবো: প্রধানমন্ত্রী   ১৯৭০ সালে জন্ম, ১৯৭৫ সালে এসএসসি পাস করেছেন ঝালকাঠির শিক্ষক মোবারক!   যাত্রী সংকটে বরিশাল বিমানবন্দরের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে   আজ সাংবাদিক এম.জাহিদ এর জন্মদিন   বরিশালে সাংবাদিকদের ওপর হামলাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম   বদলি হলেন ওসি, সঙ্গে নিলেন থানার সোফা, এসি, টেলিভিশন   মনপুরায় ফের সাবেক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ, থানায় মামলা   ভান্ডারিয়ায় নার্স-আয়াদের টানাটানিতে নবজাতকের মৃত্যুর অভিযোগ   মাওলানা সাঈদীর জানাজা সম্পন্ন, সাধারণ মানুষরে ঢল